সর্বশেষ আপডেট : ১৭ ঘন্টা আগে
বুধবার, ১৭ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কমলগঞ্জে জলবায়ু ও পরিবেশ পরিবর্তন বিষয়ে সেশন অনুষ্ঠিত

ডেইলি সিলেট ডেস্ক ::

মৌলভীবাজারের কমলগঞ্জে মবশ্বির আলী চৌধুরী বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের নিয়ে জলবায়ু ও পরিবেশ পরিবর্তন বিষয়ে “বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু)” ও শিক্ষা ও পরিবেশবাদী সংগঠন “বজলুর রহমান ফাউন্ডেশন” এর আয়োজনে একটি সেশন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২ জুলাই) মবশ্বির আলী চৌধুরী বালক উচ্চ বিদ্যালয়ে বন্ধু ফাউন্ডেশনের সহকারী জেলা ম্যানেজার উজ্জ্বল আহমেদ ও বজলুর রহমান ফাউন্ডেশনের সাধারন সম্পাদক মো: শামসুর রাজা চৌধুরী সুজনের পরিচালনায় ৮ম ও ৯ম শ্রেণীর ছাত্রদের নিয়ে জলবায়ু ও পরিবেশ পরিবর্তন বিষয়ে সেশন অনুষ্ঠিত হয়।

সেশনে বিশ্ব ও বাংলাদেশের জলবায়ু ও পরিবেশ পরিবর্তনের চিত্র তুলে ধরা হয় এবং বলা হয় আবহাওয়াবিদদের মতে, বাংলাদেশে বছরের উষ্ণতম দিনের সংখ্যা এখন শুধু এপ্রিল মাস তথা গ্রীষ্মকালে সীমাবদ্ধ নেই; বর্ষাকালেও বৃদ্ধি পেয়েছে। তারা মনে করছেন, গ্রীষ্মকালের দৈর্ঘ্য বেড়ে যাওয়া থেকে শুরু করে বর্ষাকালেও তাপপ্রবাহ চলছে, এই সবকিছু ঘটছে মূলত জলবায়ু পরিবর্তনের কারণে।ওয়ার্ল্ড ক্লাইমেট রিস্ক ইনডেক্স-এর সর্বশেষ তথ্য অনুযায়ী, পৃথিবীর যেসব দেশ সবচেয়ে বেশি জলবায়ু ঝুঁকিতে আছে, তার মাঝে বাংলাদেশের অবস্থান শীর্ষ দশে।

ন্যাপে বলা হয়েছে, ঐ ১৪টি জলবায়ু ঝুঁকি বা দুর্যোগের হার সময়ের সাথে সাথে বাড়বে। বিশেষজ্ঞদের মতে, ঝুঁকিগুলোর তীব্রতা বাড়ছে বলেই আবহাওয়ার প্যাটার্ন তথা ধরনের পরিবর্তন এসেছে।তাই এই সমস্যা থেকে উত্তরণের একমাত্র পন্থা হচ্ছে বেশি করে বৃক্ষ রোপণ।যার যার অবস্থান থেকে পতিত জমির খালি জায়গায় প্রচুর পরিমাণের গাছ লাগাতে হবে।আর দেশের এই পরিস্থিতিতে ছাত্র/ছাত্রীদের ভূমিকা রাখতে হবে।

তাই যাদের ২ বছরের নিচে গাছের বাগান আছে বা যারা নতুন করে গাছ লাগাবে তাদেরকে প্রত্যেক গাছ প্রতি “বন্ধু ফাউন্ডেশনের” পক্ষ থেকে ৬০ টাকা করে প্রণোদনা দেওয়া হবে।এছাড়া বজলুর রহমান ফাউন্ডেশন থেকে গরীব মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: