সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেট সিটি কর্পোরেশনের আয়তন বাড়ল ৩৩ বর্গকিলোমিটার

সিলেট সিটি কর্পোরেশনের আয়তন বেড়েছে ৩৩ বর্গকিলোমিটার। প্রায় দেড়শ বছরের মধ্যে প্রথমবারের মতো এ সিটি কর্পোরেশনের আয়তন বাড়ানো হলো।

আজ সোমবার (২৬ জুলাই) সচিবালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) এক সভায় এই প্রস্তাব অনুমোদন হয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেন, সোমবার নিকার সভায় সিলেট সিটির আয়তন আরো ৩৩ বর্গ কিলোমিটার বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এটা সিলেটবাসীর জন্য অ’ত্যন্ত খুশীর খবর। সিলেট সিটি কর্পোরেশনের আয়তন বৃদ্ধির ফলে সেবা ও চাকরির সুযোগ বাড়বে বলে মন্তব্য করেন তিনি।

সিলেট সিটি কর্পোরেশনের আয়তন ৩৩ বর্গকিলোমিটার থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫৯.৫ বর্গকিলোমিটার। প্রায় দেড়শ বছরের মধ্যে প্রথমবারের মতো এ সিটি কর্পোরেশনের আয়তন বাড়ানো হলো। ১৮৭৮ সালে সিলেট পৌরসভা প্রতিষ্ঠিত হয়। পরে এ শহরকে কর্পোরেশনে রূপান্তরিত করা হয়। প্রাথমিকভাবে এ সিটি কর্পোরেশনকে ১৭৯ বর্গকিলোমিটার করার প্রস্তাব দেওয়া হয়েছিল।

গত বছরের আগস্ট মাসে সিটি কর্পোরেশনের নতুন অন্তর্ভুক্ত এলাকার তালিকা প্রকাশ করে গণবিজ্ঞপ্তি জারি করে জেলা প্রশাসন। জেলা প্রশাসন থেকে জারিকৃত বিজ্ঞপ্তিতে সিটি করপোরেশনের আওতাভুক্ত করা হয়েছে সিলেট সদর উপজেলার চারটি ও দক্ষিণ সুরমা উপজেলার তিনটি ইউনিয়নের বেশ কিছু মৌজা। তন্মধ্যে রয়েছে সিলেট সদর উপজেলার টুকের বাজার ইউনিয়নের কুমারগাঁও, মইয়ার চর (দাগ নম্বর ৭৭, ৮২, ৮৩, ৮৯, ৯০, ৯১ ছাড়া), খুরুমখলা শাহপুর, আখালিয়া, খাদিমনগর ইউনিয়নের কুমারগাঁও, খাদিমপাড়া ইউনিয়নের সাদিপুর প্রথম খন্ড, টিলাগড়, দেবপুর, কসবা কুইটুক, সুলতানপুর চক, পেশনেওয়াজ, টুলটিকর ইউনিয়নের সাদিপুর প্রথম খন্ড, টিলাগড় ও দেবপুর। দক্ষিণ সুরমার কুচাই ইউনিয়নের হবিনন্দি, মণিপুর, আলমপুর, গোটাটিকর, বরইকান্দি ইউনিয়নের পিরিজপুর, ধরাধরপুর, বরইকান্দি, গোধরাইল এবং তেতলী ইউনিয়নের ধরাধরপুর, বরইকান্দি (অবশিষ্টাংশ), বলদী (কয়েকটি দাগ) মৌজাগুলো নতুন করে সিলেট সিটির অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেয়া হয়। নতুন আওতাভুক্ত অধিকাংশ এলাকা নিয়ে কারও কোনো আপত্তি না থাকায় সিটি এলাকা বর্ধিত করার প্রস্তাব বাস্তবায়নের জন্য উপস্থাপন করা হয়।

এতদিন বাংলাদেশের ক্ষুদ্রতম আয়তনের সিটি কর্পোরেশনগুলোর মধ্যে সিলেট অন্যতম ছিল। তবে এবার সে পরিস্থিতি আর থাকছে না।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 18K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    18K
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: