সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাজেটের আগের দিন শেয়ারবাজারে রেকর্ড লেনদেন

ডেইলি সিলেট ডেস্ক ::

আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাব আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে তুলে ধরবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। নতুন অর্থবছরের জাতীয় বাজেট উত্থাপনের আগের দিন বুধবার শেয়ারবাজারে চলতি বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। তবে এদিন কমেছে মূল্যসূচক। একই সঙ্গে দাম বাড়ার থেকে দাম কমার তালিকা বড় হয়েছে।

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরু হয় প্রায় সবকয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই সবকয়টি সূচকের বড় উত্থান হয়। কিন্তু লেনদেনের শেষদিকে বিক্রির চাপ বেড়ে যাওয়ায় একের পর এক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যায়। ফলে প্রধান মূল্যসূচক কমে দিনের লেনদেন শেষ হয়।

অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে লেনদেন শুরু হওয়ায় শুরুতেই ডিএসই’র প্রধান সূচক ১৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে প্রথমঘণ্টার লেনদেন জুড়েই। ফলে লেনদেনের ৪০ মিনিটের মাথায় ডিএসই’র প্রধান সূচক ২৫ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেন ছাড়িয়ে যায় ৩০০ কোটি টাকা।

কিন্তু শেষ দেড়ঘণ্টার লেনদেনে হঠাৎ করেই এক শ্রেণির বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির চাপ বাড়িয়ে দেন। ফলে গড়পড়তা একের পর এক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমতে থাকে। এতে দেখতে দেখতে বড় উত্থান থেকে পতনে রূপ নেয় শেয়ারবাজার। তবে লেনদেনের ভালো গতি অব্যাহত থাকে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলিয়ে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে ১১৫টির দাম কমেছে। আর ১৮২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩৯ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে আজ দিনভর লেনদেন হয়েছে এক হাজার ১৯৮ কোটি ৬৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৭৬ কোটি ১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২২২ কোটি ৬৪ লাখ টাকা। লেনদেন শুধু আগের কার্যদিবসের তুলনায় বাড়েনি, এখনো পর্যন্ত এটি চলতি বছরের এক দিনে সর্বোচ্চ লেনদেন।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বসুন্ধরা পেপারের শেয়ার। কোম্পানিটির ৫০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের লেনদেন হয়েছে ৪২ কোটি ৬৮ লাখ টাকা। ৩৭ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে নাভানা ফার্মাসিউটিক্যালস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেনেক্স ইনফোসিস, লাফার্জহোলসিম বাংলাদেশ, ইউনিক হোটেল, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং আমরা নেটওয়ার্ক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৬২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৩টির এবং ৯৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৯ কোটি ৭৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৬ কোটি ১৬ লাখ টাকা।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: