সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে অনুষ্ঠিত হল গাঙচিলের ১৭৫তম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

মাতৃভাষা মর্যাদা সংগ্রামের ইতিহাস বিশ্বে আর
কোন দেশও খুঁজে পাওয়া যাবে না — অতিরিক্ত জেলা প্রশাসক 

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেন বলেন, বিশ্ব ইতিহাসে একমাত্র বাংলাদেশেরই রয়েছে মাতৃভাষার মর্যাদা রক্ষায় রক্তক্ষয়ী সংগ্রামের ইতিহাস। বিশ্বে আর একটি দেশও খুঁজে পাওয়া যাবে না, যারা মাতৃভূমির স্বাধীনতার সংগ্রাম এবং মাতৃভাষার জন্য সংগ্রাম করেছে, মাতৃভাষার জন্য প্রাণ দিয়েছে। তিনি বলেন সাহিত্য মূলত জীবনবোধেরই প্রতিফলন। শৈশব থেকেই আমরা রূপকথার সংস্পর্শে বেড়ে উঠি। সাহিত্যের সঙ্গে আমাদের এই সংযোগ জীবনব্যাপী। কোনো দেশের সার্বিক উন্নয়নে কবি সাহিত্যিকরা পথ প্রদর্শন করে থাকেন। প্রতি বছরের মতো এবারও গাঙচিলের সাহিত্য সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উদ্যোগ। তিনি আরো বলেন বিভিন্ন ভাষার সাহিত্যের মধ্যে মূলত মানুষের জীবনের মর্মই ধ্বনিত হয়। এই সম্মেলনের মাধ্যমে আমরা বাংলা ও দক্ষিণ এশিয়ার সমকালীন অন্যান্য সাহিত্যের গতি-প্রকৃতি অনুধাবন করতে পারব। কবিদের কবিতা আবৃত্তি শোনে মুগ্ধ হয়েছেন উল্লেখ করে, শিশু-কিশোরদের মধ্যে সাহিত্য চর্চা ছড়িয়ে দেয়ার আহবান জানান।

শুক্রবার (১০ মার্চ) বিকেলে নগরীর একটি অভিজাত হোটেলে ১৭৫তম সিলেট গাঙচিল আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ও মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও লেখা পাঠের আসরে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

গাঙচিল সিলেট বিভাগীয় শাখার সভাপতি কবি একে আজাদ খান এর সভাপতিত্বে সংবর্ধিত হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় শিলিগুড়ির কবি অনুরাধা, আসামের কবি রফিক উদ্দিন লস্কর, ফারাক্কার কবি শাহাজাদ হোসেন, সমশেরগঞ্জের কবি আবুল কাশেম, কবি এনায়েম হোসেন, আসামের কবি আফজাল হোসেন।

বঙ্গবন্ধু লেখক পরিষদের সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক কবি রোকসানা বেগম এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সিলেট মহানগরের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট কৃষি বিশ্বিবদ্যালয়ের ররেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব, বিশিষ্ট গল্পকার সেলিম আউয়াল, কাব্যকথা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জালাল খান ইউসুফী, বঙ্গবন্ধু লেখক পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ) কবি পৃথ্বীশ চক্রবর্ত্তী, প্রবাসী আওয়ামী ফোরামের সৈয়দ শামীম, ডা. আব্দুল মজিদ, গাঙচিলের প্রতিষ্ঠাতা মহাপরিচালক খান আক্তার হোসেন।

অনুষ্ঠানের শুরুতে গাঙচিলের শিশুদের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করা হয়। স্বাগত বক্তব্য রাখেন গাঙচিল সিলেট জেলার সভাপতি এইচ আই হামিদ।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো. মুরসালিন হক এবং পবিত্র গীতাপাঠ করেন ডা. প্রসেন চন্দ্র চৌধুরী। এতে কবিতা পাঠ করেন সিলেট কবিতাকুঞ্জের সভাপতি ডা. শামসুন নূর মানব, বঙ্গবন্ধু লেখক পরিষদ সিলেট জেলা সাধারণ সম্পাদক গল্পকার শহিদুল ইসলাম লিটন, গাঙচিল সুনামগঞ্জ জেলা সভাপতি মিজানুর রহমান মিজান, দৈনিক সিলেট এক্সপ্রেস’র সম্পাদক ছুরত আলী, গাজী শমসাদ, জিয়াউর রহমান, নাহিদা পারভীন নিলু প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করেন সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়াও অতিথিদের সংগঠনের মধ্য দিয়ে সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে আনোয়ারা শিল্পীগোষ্ঠীর উদ্যোগে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: