সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
রবিবার, ১৪ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

হাসপাতালে সেবা দিচ্ছে রোবট নার্স, রোবট ডাক্তার

ডেইলি সিলেট ডেস্ক ::

প্রযুক্তির উন্নয়ন মানুষের জীবনযাত্রার চিরচেনা রূপ পরিবর্তন করে দিচ্ছে। অধুনা বিশ্বের মানুষের চিকিৎসা সেবায় প্রযুক্তির ব্যবহার দিনকে দিন বাড়ছে। চীন এই বিচারে আরও কয়েক ধাপ এগিয়ে। দেশটিতে চালু হয়েছে কৃত্রিম কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) পরিচালিত হাসপাতাল। চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই ‘এজেন্ট হাসপাতাল’টি চালু করেছেন।

এআই ডাক্তার এবং নার্সদের বিশেষ লার্জ ল্যাংগুয়েজ মডেলে তৈরি করা হয়েছে। এজেন্ট হাসপাতালটিতে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করেন ১৪ জন এআই ডাক্তার এবং ৪ জন এআই নার্স।

এআই ডাক্তাররা মার্কিন মেডিকেল লাইসেন্সিং পরীক্ষার মেডকিউএ ডেটাসেটে ৯৩.০৬ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিতে সক্ষম হয়েছে। এই এআই ডাক্তাররা চিকিৎসা প্রশ্নগুলো বোঝার এবং উত্তর দেওয়ার ক্ষেত্রে পারদর্শী। এরা রোগ নির্ণয় ও চিকিৎসা সেবা প্রদানের ক্ষেত্রে তাদের সম্ভাব্য কার্যকারিতা প্রমাণ করেছে।

গবেষকরা বলছেন, এই এআই চিকিৎসকেরা মাত্র দশ দিনে যে চিকিৎসা সেবা দিতে পারে, সেই একই চিকিৎসা দিতে মানব চিকিৎসকদের দুই বছরের বেশি সময় লেগে যেতে পারে।

গ্লোবাল টাইমসের একটি প্রতিবেদনের তথ্য, এজেন্ট হাসপাতালের রিসার্চ টিম লিডার লিউ ইয়াং বলেছেন ‘এআই হাসপাতাল চিকিৎসক ও সাধারণ মানুষ— দুই পক্ষের জন্যই উপকার বয়ে আনবে।

এর ব্যতিক্রম মতামতও রয়েছে গবেষকরা বলছেন, এআই ডাক্তার রোগীদের সঙ্গে মানব ডাক্তারদের মতো সহানুভূতিশীল আচরণ দেখাতে পারবে না।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: