সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

এক আসরে ৪০ এতিম কন্যার যৌতুকবিহীন বিয়ে

দিনাজপুরে জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে একসঙ্গে ৪০ জন এতিম কন্যার বিয়ে সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২৭ মে) শহরের গ্রিনভিউ কমিউনিটি সেন্টারে তাদের বিয়ে সম্পন্ন হয়। জে’লা লায়ন্স ক্লাবের অধীনে শি’শু নিকেতনের এতিম মে’য়েদের যৌতুকবিহীন বিয়ের এ আয়োজন করে লায়ন্স ক্লাব।

অনুষ্ঠানে প্রধান অ’তিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

মহৎকাজে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, যৌতুক আমাদের সমাজে একটি ব্যাধী। এই ব্যাধী থেকে আমাদের সরে আসতে হবে। বর্তমান যে ৪০ জন ছে’লে যৌতুক ছাড়াই বিয়ে করেছে এতিম কন্যাদের সারাদেশে এটি দৃষ্টান্ত। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতিম’দের বিভিন্ন ভাবে সহযোগিতা করছেন। তাদের স্বাবলম্বী করতে সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন প্রকল্প নিয়েছেন। ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত দিনাজপুর শি’শু নিকেতন এ পর্যন্ত সাড়ে ৩ শতাধিক এতিম মে’য়েকে বিয়ে দিয়েছে।

এদিন বিয়ে উপলক্ষে আলোকসজ্জা, গেট, ষ্টেজ, ভিডিও, ব্যান্ডপাটি কোন কিছুই কমতি ছিল না দিনাজপুর শহরের গ্রীনভিউ কমিউনিটি সেন্টারে। কমিউনিটি সেন্টারকে সাজানো হয়েছিল রং বেরং বেলুন দিয়ে। শুক্রবার দুপুরে একই সাথে ৪০ জন পিতামাতাহীন এতিম মে’য়েকে বিয়ের অনুষ্ঠানে স্বামীর হাতে তুলে দেওয়া হলো। সাজ সজ্জার পাশাপাশি বরযাত্রীসহ আমন্ত্রিত প্রায় ১২শ অ’তিথির মধ্যে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

বিয়ের অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জে’লা প্রশাসক খালেদ মোহাম্ম’দ জাকী’, জে’লা পরিষদের প্রধান নির্বাহী কর্মকতা জয়নুল আবেদীন, জে’লা সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক আবু বকর সিদ্দিক, দিনাজপুর চেম্বার অব কমা’র্সের সভাপতি রেজা হু’মায়ুন ফারুক চৌধুরী শামীম, দিনাজপুর সদর উপজে’লা নির্বাহী অফিসার ম’র্তুজা আল মুঈদ, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু, শহর সমাজসেবা অফিসার মাইনুল ইস’লাম, লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট লায়ন সৈয়দ মিজানুর রহমান, জোন চেয়ারম্যান (ক্লাবস) লায়ন মোজাফফর আলী মিলন প্রমুখ। সঞ্চালনে ছিলেন লায়ন এ্যাড. আব্দুল মজিদ। এ ছাড়া আরও অন্যান্য অ’তিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

শহরের ফুলবাড়ী বাসষ্ট্যান্ড এলাকায় লায়ন্স ক্লাবের পরিচালনায় শি’শু নিকেতন হোম। এখানে ১০১ জন এতিম শি’শু কন্যা লেখাপড়ার পাশাপাশি হাতের কাজ, সেলাই এবং কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে থাকে। এদের মধ্যে ৪০ জন এতিম কন্যার আজকে ধুমধাম ও উৎসব মুখর পরিবেশে বিয়ে দেওয়া হলো। ৪০ জন পাত্র ছিলেন দিনাজপুরসহ বিভিন্ন জে’লা ও উপজে’লার। পাত্ররা কেউ ব্যবসায়ী, কেউ গার্মেন্টস চাকরি করেন, কেউ কৃষিকাজ আবার ওয়ার্কসপের দোকান করেন।

দিনাজপুর জে’লার হাকিমপুর উপজে’লার বোয়ালদার গ্রামের আব্দুর রাজ্জাক। তিনি বিনা যৌতুকে শি’শু নিকেতন হোমের এতিম কন্যা লিজা আক্তারকে বিয়ে করেছেন। রাজ্জাক বলেন, আজকে আমা’র মত ৪০ জন ভাই যৌতুক না নিয়ে এতিম মে’য়েদের বিয়ে করে উদাহ’রণ সৃষ্টি করেছেন। আম’রা যেন সুখী হতে পারি সকলের কাছে দোয়া চাই।

নতুন জীবন ও ঠিকানা পেয়ে খুশি রাজবাটি এলাকার ধানচাল ব্যবসায়ী তহিনুর ইস’লামের নববিবাহিতা এতিম কন্যা হু’মায়ারা উম্মুল।

হামজা’পুর গ্রামের ছে’লে রবিউল ইস’লামের বাবা রায়হানুল ইস’লাম বলেন, যৌতুক ছাড়াই আমা’র ছে’লেকে বিয়ে দিয়েছি। আমি চাই সব অ’ভিভাবক এই কাজটি করুক।

আয়োজক শি’শু নিকেতনের সভাপতি মোজাফর আলী মিলন জানান, এই শি’শু নিকেতন থেকে প্রতিবছর মে’য়েদের বিয়ে দেওয়া হয়। এবার একসঙ্গে ৪০ জন এতিম মে’য়েকে বিয়ে দেওয়া হলো। সাইকেল, সেলাই মেশিনসহ সংসারের প্রয়োজনীয় জিনিসপত্র দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: