সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বঙ্গবন্ধুর জন্মদিনে একগুচ্ছ গান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে গানে গানে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন শিল্পীরা। দিনটিকে কেন্দ্র করে নতুন কিছু গান করেছেন তাঁরা। কেউ গেয়েছেন একক গান, আবার কেউবা সমবেতভাবে। গানগুলোতে বঙ্গবন্ধুর দেশপ্রেম, চেতনা, অসাম্প্রদায়িক মনোভাবের ছবি ফুটিয়ে তুলতে চেষ্টা করেছেন তাঁরা।

বঙ্গবন্ধুর প্রিয় গান নিয়ে গান

বঙ্গবন্ধুর প্রিয় গান আমার সাধ না মিটিলো আশা না ফুরিল গানটিকে কেন্দ্র করে একটি নতুন গান তৈরি করলেন সেজান মাহমুদ। নতুন এ গানে কণ্ঠ দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের শিল্পী দেবজিত সাহা। সেজান মাহমুদ বলেন, নেলসন ম্যান্ডেলাকে নিয়ে গান লিখেছি, সুর করেছি, বঙ্গবন্ধুকে নিয়ে কেন লিখব না। এটি তো জীবনের একটি দায়ও। গানটি শোনা যাবে ইউটিউবে।

শত কণ্ঠে শ্রদ্ধাঞ্জলি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে গানবাংলা টেলিভিশনের ফেসবুক পেজে প্রকাশিত হয়েছে শত শিল্পীর কণ্ঠে গাওয়া গানের একটি ভিডিওচিত্র। ঢাকার হাতিরঝিল এম্ফিথিয়েটারে চিত্রায়িত হয়েছে গানটি। শ্রোতাদের মুখে মুখে ফেরা শোন একটি মুজিবরের থেকে, তাকদুম তাকদুম বাজে ও জয় বাংলা বাংলার জয় গান তিনটির সমন্বয়ে ভিডিও পরিচালনা করেছেন ফারজানা মুন্নি ও কৌশিক হোসেন তাপস। এর সংগীত পরিচালনা করেছেন ফুয়াদ আল মুক্তাদির, বালাম ও পাভেল আরীন। সংগীত পরিচালনায় সহযোগী হিসেবে ছিলেন অদিত, হৃদয় খান ও আরেফিন রুমি। শত কণ্ঠের এ গানটির হারমোনি ডিজাইন করেছেন সংগীতশিল্পী তাশফী, শামীম ও নিলয়।

আমি বঙ্গবন্ধু বলছি

প্রকাশিত হয়েছে ক্লোজআপ ওয়ান তারকা পুলকের গান, আমি বঙ্গবন্ধু বলছি। এতে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রসঙ্গে উঠে এসেছে। এর কথা-সুর করেছেন শোয়েব চৌধুরী। সংগীতে আছেন রানা। ক্রাউন মিউজিকের ইউটিউবে গানটি অবমুক্ত হয়েছে।

অসমাপ্ত জীবনী থেকে

সাড়ে সাত কোটি সন্তান নিয়ে/ দেশটাই যেন তার বাড়ি/ প্রতিটা বাঙালি পরিচিত খুব/ ঠিক যেন হাসু আর কামাল তারই/ হৃৎপিণ্ড তার বদ্বীপের আঁকা/ বুক জুড়ে মাখা ছিল এ মাটির ঘ্রাণ/ রবীন্দ্রমানষে গড়া তিনি/ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মুজিববর্ষ উপলক্ষে এমন কথার এক গান গেয়েছেন শিল্পী নিশিতা বড়ুয়া। গানটির শিরোনাম অসমাপ্ত জীবনী থেকে। রাফিউজ্জামান রাফির লেখা গানটির সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। মুজিববর্ষের শুরুতেই নিশিতা নিজের ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন গানটি।

হে বন্ধু, বঙ্গবন্ধু

হে বন্ধু, বঙ্গবন্ধু শিরোনামে গানটি গেয়েছেন কুমার বিশ্বজিৎ। গাজী মাজহারুল আনোয়ারের কথায় এর সুর করেছেন কিশোর দাশ আর সংগীত পরিচালনা করেছেন মানাম আহমেদ। এটি তৈরি করেছে গানছবি এন্টারটেইনমেন্ট। আর ভিডিওটি পরিচালনা করেছেন কামরুল হাসান ইমরান। হে বন্ধু বঙ্গবন্ধু/ তোমার কালো ফ্রেমের চশমাটা আমায় দাও/ আমি চোখে দিয়ে দেখব/ তুমি কেমন করে দেশটাকে এত ভালোবাস গানটি গাইতে পেরে ভীষণ আনন্দিত কুমার বিশ্বজিৎ। তিনি বলেন, জীবনে মনে হয় কোনো গান নিয়ে এতটা খুঁতখুঁতে ছিলাম না। এটি শুধু একটি গান নয়, এটি তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর চিন্তা-ভাবনা, দেশপ্রেম, অসাম্প্রদায়িক মনোভাব প্রদর্শনের একটি গল্প। সাতবার গানটিতে কণ্ঠ দিয়ে পরে চূড়ান্ত করেছি। এই গানের জন্য মানাম আহমেদের সঙ্গে কতবার যে বসেছি, তার হিসেব নেই। এই গানের মধ্যে দিয়ে তিন প্রজন্ম এক হয়েছে।

সালাম সালাম সালাম, জন্মশতবর্ষে সালাম

বিটিভির প্রযোজনায় এটি তৈরি। এর কথা লিখেছেন হারুণ রশীদ। এর সুর-সংগীত করেছেন শওকত আলী ইমন। গানটি গেয়েছেন শওকত আলী ইমন, বাপ্পা মজুমদার, আঁখি আলমগীর, কনা, কোনাল, সাব্বির, পুলক, অনুপমা মুক্তি, অপু আমান ও মৌমিতা নদী।

মুজিবগান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে গান বেঁধেছেন এ প্রজন্মের চার শিল্পী। শিরোনাম মুজিবগান। শিল্পীরা হলেনসাব্বির, শান, অবন্তি ও ঝিলিক। আজ এটি অহর্নিশ ইউটিউব চ্যানেলে অবমুক্ত হওয়ার কথা রয়েছে। গানটির কথা লিখেছেন মৌ মধুবন্তি এবং সুর ও সংগীত করেছেন শান। শান বলেন, এমন মাহেন্দ্রক্ষণ আমাদের জীবনে আর হয়তো আসবে না। তাই সেটাকে স্মরণীয় করে রাখতে ও বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে আমাদের এই নিবেদন। গানটির ভিডিও পরিচালনা করেছেন তিনি নিজেই। শান জানান, গত পরশু এর রেকর্ডিং সম্পন্ন হয়েছে।

বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ শিরোনামের গান গেয়েছেন দুই প্রজন্মের ছয়জন শিল্পী। এদের মধ্যে আছেন আঁখি আলমগীর, রবি চৌধুরী, ঝিলিক, তামান্না প্রমি, স্বপ্নিল সজীব ও প্রতীক হাসান। রবিউল ইসলামের কথায় গানটির সুর করেছেন নাভেদ পারভেজ। গাওয়ার পাশাপাশি এ প্রকল্পের সমন্বয় করেছেন স্বপ্নিল সজীব। তিনি বলেন, জাতির জনককে শ্রদ্ধা জানাতে আমাদের এ আয়োজন। শুধু গানই নয়, এর ভিডিওতে থাকছে নৃত্যও। সজীব জানান, গানটিতে বঙ্গবন্ধুর ৭ মার্চের কালজয়ী ভাষণ থেকে সোনার বাংলা তৈরি হওয়ার গল্প বলা হয়েছে। ভিডিওটি পরিচালনা করেছেন নির্মাতা সৌমিত্র ঘোষ ইমন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: