সর্বশেষ আপডেট : ১৫ ঘন্টা আগে
শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আইসল্যান্ডে ৩৪ ঘণ্টায় ২২০০ ভূমিকম্প, জরুরি অবস্থা জারি

ডেইলি সিলেট ডেস্ক ::

ইউরোপের সুন্দরতম দেশ এবং বিশ্বের অন্যতম দ্বীপরাষ্ট্র আইসল্যান্ডে ৩৪ ঘন্টার ব্যবধানে ২ হাজার ২০০ বারের বেশি বার ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের ফলে আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের সম্ভাবনা থাকায় জরুরি অবস্থা জারি করে দেশটির সরকার।

শনিবার (১০ নভেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন এ খবর জানিয়েছে।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৪০০টি ভূমিকম্প অনুভূত হয়েছে। এছাড়া শুক্রবার প্রথম ১৪ ঘণ্টায় ৮০০ বার ভূমিকম্প হয়েছে। বৃহস্পতিবারের সাতটি ভূমিকম্প চার বা তার বেশি মাত্রার ছিল।

জানা গেছে, আইসল্যান্ড পৃথিবীর সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি অঞ্চলগুলির মধ্যে একটি। একটি কেন্দ্রীয় আগ্নেয়গিরি থাকার পরিবর্তে, রেইকজেনেস উপদ্বীপে লাভা ক্ষেত্র এবং শঙ্কুসহ একটি ফাটলের আধিপত্য রয়েছে।

দেশটির নাগরিক সুরক্ষা এবং জরুরি ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, জাতীয় পুলিশ প্রধান গ্রিন্ডাভিকের উত্তরে সুন্ধনজুকাগিগারে তীব্র ভূমিকম্পের (ক্রিয়াকলাপ) কারণে নাগরিক প্রতিরক্ষার জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

দেশটির প্রশাসন সতর্ক করে দিয়েছে বলেছে, ভূমিকম্পগুলো যা ঘটেছে তার চেয়ে বড় হতে পারে এবং ঘটনার এই সিরিজটি একটি বিস্ফোরণের দিকে নিয়ে যেতে পারে।

আইসল্যান্ডিক মেট অফিস (আইএমও) জানিয়েছে, কয়েক দিনের মধ্যে অগ্ন্যুৎপাত ঘটতে পারে। গ্রিন্ডাভিক গ্রাম থেকে প্রায় ৪ হাজার লোককে সরিয়ে নেয়ার পরিকল্পনা করা হচ্ছে।

বিজনেস আইসল্যান্ডের জনসংযোগ ও যোগাযোগের প্রধান লে গেস্টসদত্তির গায়েত বলেছেন, সিসমিক ক্রিয়াকলাপ আইসল্যান্ডীয় জীবনের অংশ। যদিও আইসল্যান্ডবাসীরা অনন্য প্রাকৃতিক ভূখণ্ডের সাথে খাপ খাইয়ে নিয়েছে, তবুও অতিথি এবং স্থানীয় সম্প্রদায়কে অগ্রাধিকারের ভিত্তিতে নিরাপত্তা দেওয়া হয়। সাম্প্রতিক ভূমিকম্পের কারণে ব্লু লেগুন সাময়িকভাবে বন্ধ করা একটি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে আপডেট নেওয়া চালিয়ে যাচ্ছি।

উল্লেখ্য, আইসল্যান্ডের জনগন খুব বেশ শান্তিপ্রিয় এবং মানবিক মানসিকতা সম্পন্ন। পৃথিবীর মধ্যে এই দেশে অপরাধীর সংখ্যা সবচেয়ে কম। ইউরোপ মহাদেশের দ্বীপ রাষ্ট্রটির রাজধানী রেইকিয়াভিক।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: