সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শাবি শিক্ষার্থী বুলবুল হত্যা কি পূর্বপরিকল্পিত?

শাহ’জালাল বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বুলবুল আহম’দ হ’ত্যা নিয়ে নানা প্রশ্নের দেখা দিয়েছে। এই হ’ত্যাকা’ন্ড পরিক’ল্পিত কি না এমন প্রশ্নও উঠেছে। বিশেষত ঘটনার বুলবুলের সাথে থাকা ওই বিশ্ববিদ্যালয়েরই এক ছা’ত্রীর আচরণে স’ন্দেহ দেখা দিয়েছে।

বুলবুলকে সোমবার সন্ধ্যায় যখন ছু’রিকাঘাত করা হয়, তখন তার সঙ্গে ছিলেন বাংলা বিভাগের ওই ছা’ত্রী। তাদের দুজনের প্রে’মের স’ম্পর্ক ছিলো বলে জানা গেছে। সোমবার রাতেই অ’সুস্থ হয়ে পড়লে তাকে নগরের আখালিয়া এলাকার মাউন্ড এডোরা হাসপাতা’লে ভর্তি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে কাউকে কিছু না জানিয়ে মঙ্গলবার বিকেলে হাসপাতাল থেকে চলে যান তিনি। যদিও পরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পাওয়া যায় তাকে।

মঙ্গলবার বিকেল ৪ টার দিকে ওই ছা’ত্রী কাউকে কিছু না বলে হাসপাতাল থেকে চলে জান বলে জানান শাবি প্রক্টর শরাত ইবনে ইসমাইল। তিনি বলেন, অ’সুস্থ অবস্থায় আম’রা তাকে কাল এই হাসপাতা’লে ভর্তি করেছিলাম। আজ বিকেলে সে আমাদের কিছু না বলে চলে যায়। খবর পেয়ে আম’রা হাসপাতা’লে এসে সিসিটিভি ফুটেজে দেখতে পাই সে হাসপাতাল থেকে বের হয়ে গেছে।

মাউন্ট এডোরা হাসপাতা’লের পরিচালক শামীম আহমেদ বলেন, ‘অ’সুস্থ ছা’ত্রীর সঙ্গে তার একাধিক সহপাঠী ছিলেন। তার নজরদারিতে হাসপাতা’লে ছিল পু’লিশও। তবে সবার চোখ ফাঁকি দিয়ে বিকেল চারটার দিকে তিনি আমাদের কিছু না বলে হাসপাতাল ছেড়ে চলে যান।’

বাংলা বিভাগের ওই ছা’ত্রীকে মঙ্গলবার সকালেই হাসপাতা’লে জিজ্ঞাসাবাদ করে পু’লিশ। জালালাবাদ থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) নাজমুল হুদা খান বলেন, ‘কালকের ঘটনার একমাত্র প্রত্যক্ষদর্শী ওই ছা’ত্রী। সকালে আম’রা তাকে হাসপাতা’লে জিজ্ঞাসাবাদ করি। তার কথাবার্তা স’ন্দেহ’জনক মনে হয়েছিল। মনে হচ্ছিল, তিনি কিছু লুকোচ্ছেন। তবে অ’সুস্থ থাকায় তাকে বেশি জিজ্ঞাসাবাদ করা যায়নি।’

বিশ্ববিদ্যালয় ফট’ক থেকে সোমবার বুলবুলকে হাসপাতা’লে নিয়ে যান সমাজকর্ম বিভাগের ছাত্র আবদুল্লাহ আল রোমান। তিনি বুলবুলের ঘনিষ্ঠ বড় ভাই হিসেবে ক্যাম্পাসে পরিচিত। সেই সুবাদে তার সঙ্গে ওই মে’য়েটির কথাবার্তা হতো।

রোমান বলেন, ‘ওই মে’য়ে আর বুলবুলের স’ম্পর্ক ছিল। সোমবার বিকেলে তারা ক্যাম্পাসের গাজিকালুর টিলায় যায়। সেখানে সাতটা ৩০ মিনিটের দিকে ছু’রিকাঘাতের ঘটনা ঘটে। এরপর ৭টা ৩৮ এ ওই মে’য়ে আমাকে ম্যাসেঞ্জারে নক দেয়। আমি তাতে রেসপন্স না করায় ৭টা ৫১ সে আমা’র মোবাইলে কল দিয়ে জানায়, বুলবুলকে ছু’রিকাঘাত করা হয়েছে।’

রোমান বলেন, ‘আমি তখন বিশ্ববিদ্যালয়ের ফট’কে ছিলাম। বুলবুলকে অ্যাম্বুলেন্সে করে আমি হাসপাতা’লে নিয়ে যাই। এ সময় ওই ছা’ত্রীকে হাসপাতা’লে যেতে বললে সে রাজি হয়নি।

তিনি বলেন, এ সময় আমি ওই মে’য়েকে কিছু প্রশ্ন করি। তখন তার কথা আমা’র কাছে স’ন্দেহ’জনক মনে হয়। ওই মে’য়ে বলে- এক মিনিটে বুলবুলকে কয়েকজন খু’ন করে চলে গেছে। খু’নিরা ছিতাইকারী।’

পূর্ব পরিকল্পনা না থাকলে এক মিনিটে কাউকে কী’ভাবে খু’ন করা সম্ভব সেই প্রশ্ন তুলে নোমান বলেন, ‘আমি বিশ্ববিদ্যালয়ের শাহ পরান হলের ২১৮ নম্বর কক্ষে আগে থাকতাম। রাজনীতি করি তাই এখনও মাঝেমাঝে এসে এখানে থাকি। এই কক্ষেই বলবুল থাকে। সেই সুবাদে তার সঙ্গে সখ্য। পরিক’ল্পিতভাবেই তাকে হ’ত্যা করা হয়েছে।’

গাজীকালুর টিলা থেকে বুলবুলকে আ’হত অবস্থায় উ’দ্ধার করে নিয়ে আসা শিক্ষার্থীদের দলে ছিলেন ইশফাকুর রহমান ফাহিম। তিনি বলেন, ‘আমি তখন ওই টিলায় উঠছিলাম। এ সময় এক মে’য়ের চি’ৎকার শুনতে পাই। এরপর আমিসহ আরও কয়েকজন এগিয়ে গিয়ে বুলবুলকে উ’দ্ধার করে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে নিয়ে আসি।’

উ’দ্ধারকারী আরেক শিক্ষার্থী নাম প্রকাশ না করে বলেন, ‘উ’দ্ধারের সময় বুলবুল প্রায় অ’জ্ঞান ছিল। তার হাত, পা ও উরুতে ছু’রিকাঘাত করা হয়েছে। তবে ওই তরুণী তখন অক্ষত ছিলেন। পরে শুনি তিনি অ’সুস্থ হয়ে পড়েছেন।’

বিকেলে হাসপাতাল থেকে চলে আসার পর সন্ধ্যায় ওই ছা’ত্রীকে ক্যাম্পাসে পাওয়া গেছে জানিয়ে সিলেট মহানগর পু’লিশের উপ কমিশনার (দক্ষিণ) আজবাহার আলী শেখ বলেন, ‘সে এখন ক্যাম্পাসে আছে। প্রক্টরদের কক্ষে তাদের জিম্মায় রয়েছে। ভ’য়ে সে হাসপাতাল থেকে চলে এসেছে বলে কর্তৃপক্ষকে জানিয়েছে।’

বুলবুলকে হ’ত্যায় ছিনতাইকারীদের সম্পৃক্ততার কথা আসছে, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘বিষয়টি এখনও পরিষ্কার হয়নি। তবে আম’রা নি’হত শিক্ষার্থীর মোবাইলটি খুঁজছি।’

এদিকে, বুলবুল আহম’দ খু’নের ঘটনায় স’ন্দেহভাজন তিনজনকে আ’ট’ক করেছে পু’লিশ। আর ত’দন্ত কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার রাতে ও মঙ্গলবার সকালে তিন জনকে আ’ট’ক করা হয় জানিয়ে সিলেট মহানগর পু’লিশের অ’তিরিক্ত উপ কমিশনার (গণমাধ্যম) বিএম আশরাফ উল্লাহ তাহের বলেন, আ’ট’ককৃতরা বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকার বাসিন্দা। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে এখনও কিছু পাওয়া যায়নি।

এই হ’ত্যাকা’ন্ডের ঘটনায় সোমবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মুহাম্ম’দ ইশফাকুল হোসেন বাদি হয়ে জালালাবাদ থা’নায় একটি মা’মলা দায়ের করেন।

মা’মলা দায়েরের তথ্য নিশ্চিত করে জালালাবাদ থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) নাজমুল হুদা খান বলেন, মা’মলায় অ’জ্ঞাতনামা কয়েকজনকে আ’সামি করা হয়েছে।

এদিকে, বুলবুল হ’ত্যার প্রতিবাদে মঙ্গলবার ক্যাম্পাসে বি’ক্ষোভ করেছেন শাবি শিক্ষার্থীরা। বি’ক্ষোভ থেকে বুলবুল হ’ত্যাকারীদের গ্রে’প্তার, ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতসহ ৪ দফা দাবিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন তারা।

এর আগে সোমবার মধ্যরাতে সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে বি’ক্ষোভ করে ছাত্রলীগ। রাত সাড়ে ১২ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ফট’কের সামনে প্রায় আধঘন্টা সড়ক অবরোধ করে রাখে তারা। পরে উপাচার্যের আশ্বা’সে অবরোধ প্রত্যাহার করে শিক্ষার্থীরা।

এই হ’ত্যাকা’ন্ডের প্রতিবাদে রাতেই ক্যাম্পাসে বি’ক্ষোভ করে সাধারণ শিক্ষার্থীরা। বি’ক্ষোভকারীরা ক্যাম্পাসের ভিতরেই এমন ঘটনায় শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে প্রশাসনের ভুমিকায় ক্ষোভ প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এমন ঘটনা কোনভাবেই কা’ম্য নয়। আম’রা ঘটনাটি ত’দন্ত করে জ’ড়িতদের বি’রুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিব। আমি শোকসংতপ্ত পরিবারের প্রতি সমবেদনা ও তাদের ধৈর্য্য ধারনের আহ্বান জানাই।

সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে গাজিকালুর টিলায় বুলবুল আহমেদএর র’ক্তাক্ত দেহ পড়ে থাকতে দেখে অন্য শিক্ষার্থীরা শাবি প্রশাসনকে খবর দেন।

পরে আ’হত অবস্থায় বুলবুলকে উ’দ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতা’লে প্রেরণ করলে কর্তব্যরত চিকিতসক তাকে মৃ’ত ঘোষণা করেন।

বুলবুলের বাড়ি নরসিংদী জে’লায়। তিনি শাবি’র লোকপ্রশাসন বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী।

খু’নিদের চিহ্নিত করা যায়নি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আবু হেনা পহিল বলেন, পু’লিশ এ ঘটনার ত’দন্ত করছে। আশা করছি দ্রুত সময়ে খু’নিরা গ্রে’প্তার হবে।

ঘটনার বর্ণনা দিয়ে তিনি বলেন, আ’হত অবস্থায় বুলবুলকে উ’দ্ধার করে প্রথমে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে আনা হয়। কিন্তু তার র’ক্তক্ষরণ বন্ধ না হওয়ায় তাকে ওসমানী হাসপাতা’লে নেয়া হয়। সেখানের চিকিতসকরা তাকে মৃ’ত ঘোষণা করেন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: