সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ৪ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

২০০ বছরের পুরনো মসজিদের ভবন নির্মাণে বিএসএফের আপত্তি

বাংলাদেশ-ভারতের মানুষের সম্প্রীতির বন্ধন হিসেবে কুড়িগ্রামের সীমান্তে ২০০ বছরের পুরনো দক্ষিণ বাঁশজানি-ঝাকুয়াটারী জামে মসজিদের পাকা ভবন নির্মাণ কাজ বিএসএফের আপত্তির কারণে বন্ধ হয়ে গেছে। সীমান্ত আইন অনুযায়ী নো-ম্যান্স ল্যান্ডে স্থাপনা নির্মাণে বিধি নিষেধ থাকায় তারা এই আপত্তি জানিয়েছে।

ভুরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের দক্ষিণ বাঁশজানি এবং ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার সাহেবগঞ্জ থানার ঝাকুয়াটারী গ্রামের সীমান্তে এই মসজিদের অবস্থান। আন্তর্জাতিক সীমানা পিলার ৯৭৮-এর ৯ এস সাব-পিলার এই দুই গ্রামকে বিভাজন করেছে। এই পিলারের দক্ষিণ দিকে ২০ মিটার দূরত্বে জিরো লাইন ঘেঁষে বাংলাদেশের নো-ম্যান্স ল্যান্ডে মসজিদটির অবস্থান। যুগের পর যুগ এই মসজিদে কোন রকম বাধা-বিপত্তি ছাড়াই দু’দেশের দুই গ্রামের মুসলিম সম্প্রদায়ের মানুষ নামাজ আদায় করে আসছেন। তাদের সম্মিলিত উদ্যোগেই শুরু হয়েছিল মসজিদের পাকা ভবন নির্মাণ কাজ।

দুই গ্রামের মানুষের সহযোগিতায় ১৬ শতাংশ জমিতে মসজিদটি নির্মিত হয়েছিল ১৮২০ সালে। ভারত বিভক্ত হওয়ার পরও মসজিদটিকে ঘিরে দু’দেশের এই দুই গ্রামের মানুষ একই সমাজভূক্ত হয়ে আছেন বলে জানিয়েছেন মসজিদের ইমাম আবু বকর সিদ্দিক। তিনি আরও জানান, এই মসজিদে ৪৪ বছর ধরে ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন। এখানে দুই গ্রামের মানুষ বাঁধা-বিঘ্ন ছাড়াই এখানে এসে নামাজ আদায় করছেন। কোনো পক্ষ থেকে কোনোদিন বাধা দেওয়া হয়নি।

মসজিদ কমিটি সূত্রে জানা গেছে, দীর্ঘদিনের পুরোনো টিনের চৌচালা মসজিদ ঘরটি জরাজীর্ণ হয়ে ঝুঁকিপূর্ণ হয়ে আছে। সংস্কার করার মতো অবস্থা নেই। তাই মসজিদটির সামনের অংশে পাকা ভবন নির্মাণের কাজ শুরু করা হয়েছিল।

কুড়িগ্রাম ২২ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মোহাম্মদ জামাল হোসেন জানান, ভবন নির্মাণ নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানের বিষয়টি প্রক্রিয়াধীন। সূত্র : সমকাল

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: