সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শুক্রবার, ১৪ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন: রাজেকুজ্জামান রতন

ডেইলি সিলেট ডেস্ক ::

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা শাখার উদ্যোগে ২৫মে শনিবার সকাল সাড়ে ১১টায় কদমতলী বাস টার্মিনালস্হ ওয়েল ফেয়ার বিল্ডিং এর ২য় তলায় “গণতান্ত্রিক শ্রম আইনের প্রত্যাশা, শ্রম আইনের সংশোধন ও অত্যাবশ্যক পরিষেবা বিল” শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা আহ্বায়ক আবু জাফর সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখবেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ওসমান আলী জেলা নেতৃবৃন্দের মধ্যে সড়ক পরিবহন ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সজিব আলী, জাতীয়তাবাদী শ্রমিক দল জেলা সভাপতি সুরমান আলী, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক উজ্জল রায়, জাতীয় শ্রমিক ফেডারেশনের জেলা সভাপতি সিকান্দার আলী, জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি হাজী ময়নূল ইসলাম, অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকারিয়া আহমদ,ট্রাক শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি আব্দুস সালাম, হবিগঞ্জ বাস শ্রমিক ইউনিয়নের শহীদ মিয়া, সুনামগঞ্জ জেলা বাস শ্রমিক ইউনিয়নের সভাপতি সুজাউল কবির, সুনামগঞ্জ ট্রাক শ্রমিক ইউনিয়নের নূর উদ্দিন, রাজন , রিকশা-ব্যাটারি রিকশা -ভ্যান ও ইজিবাইক সংগ্রাম পরিষদ সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক বেলাল হোসেন প্রমূখ।‌

মতবিনিময় সভায় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন বলেন, একটা দেশের আইন দেখে যেমন বুঝতে পারা যায় সে দেশের আইনে জনগণের ইচ্ছার কতখানি প্রতিফলন ঘটেছে এবং সাধারণ মানুষের অধিকার কত খানি সুরক্ষিত করা হয়েছে। গণ মানুষের অধিকার প্রতিষ্ঠার মাপকাঠিতে বলতে হবে আইনটি গণতান্ত্রিক কি না। শ্রম আইনের ক্ষেত্র বলা হবে যে শ্রম আইন শ্রমজীবীদের স্বার্থ রক্ষা করে কিনা। গণতান্ত্রিক শ্রম আইনের প্রধান বৈশিষ্ট্য হবে এই যে, শ্রম আইনে শ্রমিকের গণতান্ত্রিক অধিকার অর্থাৎ সংগঠিত হওয়ার অধিকার, জীবিকার নিশ্চয়তার অধিকার, মানসম্পন্ন জীবন-যাপনের অধিকার, বৈষম্যহীন ও মর্যাদা পূর্ণ কর্মপরিবেশ, কর্মক্ষেত্রে নিহত-আহত হলে যুক্তিসঙ্গত ক্ষতিপূরণ, অবসরকালীন জীবন-যাপনের নিশ্চয়তা সুরক্ষিত থাকবে। এই মানদণ্ডের ভিত্তিতেই দেখতে হবে শ্রম আইন গণতান্ত্রিক হয়েছে কিনা। রাজেকুজ্জামান রতন, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও অত্যাবশ্যক পরিষেবা বিল বাতিলের দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, সংবিধানকে বলা হয় সর্বোচ্চ আইন বা আইনের উৎস। কিন্তু প্রস্তাবিত অত্যাবশ্যক বিলে ধর্মঘট সম্পর্কে যা বলা হয়েছে তা ব্যক্তির সাংবিধানিক অধিকারকে খর্ব করবে। ওসমান আলী অত্যাবশ্যক পরিষেবা বিল বাতিলের দাবিতে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

মতবিনিময় সভার শুরুতে ধারণাপত্র পাঠ করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা যুগ্ম আহ্বায়ক প্রণব জ্যোতি পাল।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: