সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ভারতের কয়লা গুহায় পাথর চাপায় যুবকের মৃত্যু

ডেইলি সিলেট ডেস্ক ::
চার দিনের ব্যবধানে আবারও ভারতের কয়লা গুহায় পাথর চাপা পড়ে হোসেন মিয়া(৩৫) নামে বাংলাদেশী এক যুবকের মৃত্যু হয়েছে।

তিনি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের রজনী লাইন গ্রামের সিকান্দার আলী ছেলে। তার দু ছেলে এক মেয়ে রয়েছে। এই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

বৃহস্পতিবার(১১ই এপ্রিল)দুপুরে ভারতের মেঘালয় পাহাড়ের কয়লা গুহায় ঘটনাটি ঘটেছে। গত ৮ এপ্রিল সোমবার একেই এলাকার একেই ভাবে আরেক যুবকের মৃত্যু হয়েছে। এ যেন উপজেলা সীমান্ত এলাকায় মৃত্যু মিছিল যেন থাছেই না

এনিয়ে গত ২ বছরে ৮ জন যুবকের মৃত্যু হয়েছে। এরপরও বিজিবির পক্ষ থেকে সীমান্তের চিহ্নিত চোরাচালানীদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি বলে অভিযোগ তুলেছেন সীমান্ত এলাকার স্থায়ীয় বাসিন্দারা।

তারা দাবী করেন বিজিবি নিয়মিত টহল জোড়দার করলে এবং কঠোর নজরদারি বাড়ানো হলে এমন ঘটনা ঘটত না। আর লাউড়েরগড় থেকে বাগলী পর্যন্ত স্থানীয় চিহ্নিত চোরাচালানী সিন্ডিকেট রয়েছে যারা স্থানীয় যুবকের উৎবোদ্ধ করে ভারতের কয়লা গুহায় পাঠায় এই সব চোরাচালানীদের আইনের আওতায় আনা না হলে এমন ঘটনা বার বার ঘটছে আর ঘটবেই।

খোঁজ নিয়ে জানা যায়,সীমান্তের চিহ্নিত চোরাচালানীদের প্ররোচনায় অবৈধভাবে চোরাই পথে ভোর রাতে ১০-১৫ জনের একটি দল উপজেলার উত্তর বড়দল ইউনিয়ন চানঁপুর গ্রামের নয়া ছড়া এলাকা দিয়ে আন্তর্জাতিক সীমানা পিলার অতিক্রম করে ভারতের কয়লা গুহায় যায়। সেখানে গিয়ে কাজ শেষে কয়লার বস্তা নিয়ে ফিরে আসার পথে উপর থেকে পাথর চাপা পড়ে ঘটনাস্থলেই মৃত্যু হয়। এসময় সাথে থাকা লোকজন দুপুরে লাশ উদ্ধার করে নিহতের বাড়িতে নিয়ে আসে।

খবর পেয়ে পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি নাজিম উদ্দীন। তিনি আরও জানান সীমান্তে পুলিশের পক্ষে থেকে বিভিন্ন সময় সভা করে সীমান্তের স্থানীয় বাসিন্দাদের সচেতন করা হচ্ছে এরপরও এই অঘটন গঠছেই।

উল্লেখ্য,২০২২ সালের ১৭ এপ্রিল উপজেলার বালিয়াঘাট সীমান্ত ফাঁড়ির লাকমা এলাকা দিয়ে ভারতীয় চোরাই কয়লার কোয়ারি থেকে চুরি করে কয়লা আনতে গিয়ে কোয়ারির মাটি চাপা পড়ে অনিক মিয়া (২০)।

একেই বছরের ৪ অক্টোবর সকাল ৯টার দিকে ট্যাকেরঘাট সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতের শিবপুর বস্তি এলাকার কালা পাহাড়ের চোরাই কয়লার গুহার ভিতরে ঢুকে (কয়লা কোয়ারি)কয়লার বস্তা নিয়ে আসার সময় বড় পাথর চাপায় উপজেলা উত্তর বড়দল ইউনিয়নের রজনী লাইন গ্রামের কেনু মিয়ার ছেলে রুবেল মিয়া (২৮) নামে যুবকের মৃত্যু হয়।

বৃহস্পতিবার (১৪ মার্চ ২০২৪) ভোর রাতে আন্তর্জাতিক পিলার অতিক্রম করে ভারতের মেঘালয়ের ৪ নাম্বার নামক এলাকায় চোরাই পথে অবৈধভাবে ভারতের কয়লা গুহা থেকে কয়লা আনতে গিয়ে পাথর চাপায় উত্তর বড়দল ইউনিয়নের রজনী লাইন গ্রামের বাসিন্দা মজনু মিয়ার বড় ছেলে আইয়ুব আলী (২৪) নামে এক যুবক নিহত হন।

সোমবার (১৮ মার্চ ২০২৪) রাত ১১টার দিকে উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের ট্যাকেরঘাট সীমান্তে ভারতের মেঘালয় পাহাড়ের ১১৯৮ আন্তর্জাতিক সীমানা পিলার ২ এস এলাকায় কয়লা গুহায় লাকমা নয়াপাড়া (৩নং ওয়ার্ড) গ্রামের বাসিন্দা শাহাব উদ্দিনর ছেলে খায়রুল মিয়া (২৭) ও একই গ্রামের রমজান মিয়ার ছেলে মুকলেছ মিয়া (২৫) নিহত হয়।

চলতি বছরের রবিবার (৭ এপ্রিল) চোরাই কয়লার ঘাট নিয়ে সকাল ১১ টার সময় উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নে চারাগাও বালুর চড়ে সংঘর্ষে জজ মিয়া(৪০) নামে একজন নিহত হয়েছে।

সোমবার(৮ এপ্রিল)ভোররাতে উপজেলার চাঁনপুর সীমান্ত দিয়ে চোরাই পথে ভারতের কালা পাহাড় এলাকায় থাকা চোরাই কয়লা গুহা থেকে চুরি করে কয়লার বস্তা নিয়ে আসার সময় গুহার পাথর চাপায়া বাবুল মিয়া(৪২) নামের যুবকের মৃত্যু হয়।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: