সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেট বোর্ডে ছাত্রের চেয়ে ছাত্রী বেশি

ডেইলি সিলেট ডেস্ক ::

এবার এসএসসিতে সিলেট শিক্ষাবোর্ডের অধীনে সিলেট বিভাগের ৯৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ লাখ ৯ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্রসংখ্যা হচ্ছে ৪৫ হাজার ১১১ জন এবং ছাত্রী ৬৪ হাজার ৪৪৩ জন। ছাত্রের চেয়ে ১৯ হাজার ৩৩২ জন ছাত্রী বেশি। তবে, গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৮৪৮ জন। এবার সিলেট বিভাগের প্রতিটি জেলায় ছাত্রীর সংখ্যা বেশি। এ বছর পরীক্ষার ৩টি কেন্দ্র বাড়ানো হয়েছে আর শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ৪টি।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৮ হাজার ২৬৯ জন, অনিয়মিত ২১ হাজার ২৪৬ ও মানোন্নয়ন ৩৯ জন। নিয়মিতদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৫৭৬ জন ও ছাত্রী ৫২ হাজার ৬৯৩ জন। অনিয়মিতদের মধ্যে ছাত্র ৯ হাজার ৫০৭ জন ও ছাত্রী ১১ হাজার ৭৩৯। মানোন্নয়ন ৩৯ জনের মধ্যে ২৮ জন ছাত্র ও ১১ জন ছাত্রী।

জেলাওয়ারি পরীক্ষার্থীর মধ্যে সিলেটে রয়েছেন ৪১ হাজার ২৬৪ জন। তার মধ্যে ছাত্র ১৭ হাজার ২৫৭ জন ও ছাত্রী ২৪ হাজার ৭ জন। সুনামগঞ্জে ২৩ হাজার ৮১৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১০ হাজার ১১২ জন ও ছাত্রী ১৩ হাজার ৭০৫ জন। মৌলভীবাজারে ২৪ হাজার ১৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ হাজার ৫৪৪ জন ও ছাত্রী ১৪ হাজার ৪৭৪ জন। হবিগঞ্জে ২০ হাজার ৪৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৮ হাজার ১৯৮ জন ও ছাত্রী ১২ হাজার ২৫৭ জন।

১৫২টি কেন্দ্রের মধ্যে সিলেটে ৬০, সুনামগঞ্জে ৩৪, মৌলভীবাজারে ২৬ ও হবিগঞ্জে রয়েছে ৩২টি।

৯৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে সিলেটে ৩৫৮টি, সুনামগঞ্জে ২২২টি, মৌলভীবাজারে ১৮৮টি ও হবিগঞ্জে ১৬৭টি।

এবারের পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে রয়েছেন ২৪ হাজার ২২৮ জন। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৫১৬ জন আর ছাত্রী ১৩ হাজার ৭১২ জন। মানবিকে ৭৭ হাজার ৯২৭ জন এর মধ্যে ছাত্র ৩০ হাজার ৮৭৪ জন ও ছাত্রী ৪৭ হাজার ৫৩ জন। আর বাণিজ্য বিভাগে ৭ হাজার ৩৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩ হাজার ৭২১ জন ও ছাত্রী ৩ হাজার ৬৭৮ জন।

সিলেট শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক শরীফ আহাম্মেদ জানান, এসএসসি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষা প্রশ্নফাঁসের গুজবমুক্ত পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে গতকাল মঙ্গলবার থেকে আগামী ১২ মার্চ পর্যন্ত সিলেটসহ দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল জানান, ইতোমধ্যে পরীক্ষার সরঞ্জামাদি কেন্দ্র সমূহে পাঠানো হয়েছে। পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মচারী যারা দায়িত্বরত থাকবেন তারা প্রত্যেকে নিজের পদবী উল্লেখসহ পরিচয়পত্র ব্যবহার করবেন। আর শিক্ষক, ছাত্র ও কর্মচারীদের মোবাইল, মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম ও পরীক্ষা কেন্দ্রে ব্যবহারের অনুমতিবিহীন যেকোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরো জানান, পরীক্ষা সুষ্ঠু, সুন্দর এবং নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়। কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন (স্মার্ট ফোন ছাড়া বাটন মোবাইল) বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

উল্লেখ্য, এবছর এসএসসি, দাখিল, এসএসসি-ভোকেশনাল ও দাখিল-ভোকেশনাল পরীক্ষায় মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: