সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
রবিবার, ৫ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেট বোর্ডে এসএসসি পরীক্ষায় বসছে লক্ষাধিক শিক্ষার্থী

ডেইলি সিলেট ডেস্ক ::

আগামী ১৫ ফেব্রুয়ারি সারাদেশে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা।

এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ নয় হাজার ৪১২ শিক্ষার্থী। এরমধ্যে ছেলে ৪৫ হাজার ৬৬ জন এবং মেয়ে ৬৪ হাজার ৩৪৬ জন।

২০২৩ সালে এ বোর্ডে শিক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ নয় হাজার ৫৩২ জন। গত বছর এ বোর্ডে ৪৫ হাজার ২৮৩ ছেলে ও ৬৪ হাজার ২৪৯ মেয়ে পরীক্ষায় অংশ নেয়। সেই তুলনায় বোর্ডের অধীনে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ১২০ জন। তবে কেন্দ্র বাড়ানো হয়েছে তিনটি। এবার কেন্দ্রের সংখ্যা ১৫২টি। আগের বছর ছিল ১৪৯টি।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে মোট ২৪ হাজার ২১১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ছাত্র ১০ হাজার ৫১১ জন ও ছাত্রী ১৩ হাজার ৭০০ জন। মানবিক বিভাগে ৭৭ হাজার ৮১৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩০ হাজার ৮৩৯ জন ও ছাত্রী ৪৬ হাজার ৯৭৪ জন। বাণিজ্য শাখার সাত হাজার ৩৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র তিন হাজার ৭১৬ জন ও ছাত্রী তিন হাজার ৬৭২ জন।

এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৮ হাজার ২১৫ জন এবং অনিয়মিত ২১ হাজার ১৬০ জন। এছাড়া মানোন্নয়ন দেবে ৩৭ জন।

নিয়মিতদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৫২ হাজার ৬৪২ জন। অনিয়মিতদের মধ্যে ছাত্র নয় হাজার ৪৬৬ জন ও ছাত্রী ১১ হাজার ৬৯৪। মানোন্নয়ন ৩৭ জনের মধ্যে ২৭ জন ছাত্র ও ১০ জন ছাত্রী।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল এ তথ্য নিশ্চিত করে বলেন, এবার ৯৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ নয় হাজার ৪১২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা সুষ্ঠু, সুন্দর এবং নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবে না জানিয়ে তিনি বলেন, অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষার আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: