সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইংল্যান্ড-নিউজিল্যান্ড দ্বৈরথে আজ শুরু বিশ্বকাপ

ডেইলি সিলেট ডেস্ক ::

আহমেদাবাদে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ১৩তম আসরের পর্দা উঠছে আজ। দীর্ঘ এক যুগ পর দশ দলের শ্রেষ্ঠত্বের এ আয়োজনের সুযোগ পাওয়ায় ভারতজুড়ে বইছে অন্যরকম এক উন্মাদনা। কাগজ কলমের শক্তি, পরিসংখ্যান আর সাম্প্রতিক ফর্ম সব কিছুর বিবেচনায় এই ম্যাচে ফেভারিট ইংলিশরা। তবে সবশেষ আসরের ফাইনালে হারের প্রতিশোধ নেয়ার মিশন নিউজিল্যান্ডের।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। ঠিক যেখানে শেষ হয়েছিল ২০১৯ বিশ্বকাপ ঠিক সেখান থেকেই শুরু হচ্ছে এবারের আসর। লর্ডসে গেল আসরের ফাইনালে সুপার ওভারের লড়াইয়ে নিউজিল্যান্ডের কাছ থেকে ট্রফিটা ছিনিয়ে নিজের করে নিয়েছিল ইংলিশরা।

উপমহাদেশে এ নিয়ে চতুর্থবারের মতো ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। তবে এবারই প্রথম ভারত এককভাবে এই টুর্নামেন্ট আয়োজনের স্বত্ব লাভ করেছে। ১৯৮৭ সালে ভারত-পাকিস্তান, ১৯৯৬ সালে ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কা ও ২০১১ সালে সর্বশেষ ভারত-শ্রীলঙ্কা ও বাংলাদেশ যৌথভাবে বিশ্বকাপের আয়োজন করে বেশ সফল হয়েছিল।

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে দুই দলের মোকামেলায় ইংল্যান্ড জিতেছে ৪৫ ম্যাচ আর নিউজিল্যান্ড ৪৪টি। তবে সাম্প্রতিক সময়ে ব্লাক ক্যাপদের বিপক্ষে দাপুট দেখাচ্ছে ইংল্যান্ড। গত মাসেই ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ৩-১ এ হারিয়েছে বাটলারের দল। সবশেষ ১০ ম্যাচে ইংলিশরা জিতেছে ৮টি।

ব্যাটিং পেস ও স্পিন তিন ডিপার্টমেন্টই দারুণ সমৃদ্ধ বিশ্বচ্যাম্পিয়নরা। টপ অর্ডারে বেয়ারস্টো, মালান, ব্রুকের মতো ব্যাটাররা আছেন। মিডল অর্ডারে জো রুট, বাটলার, লিভিংস্টোন ও স্টোকস দলের কাণ্ডারি। তবে ইনজুরির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে অনিশ্চিত ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। এদিকে, ইংলিশদের লোয়ার অর্ডারে আছে দুই স্পিন অলরাউন্ডার মঈন আলী ও আদিল রশিদ। পেস ডিপার্টমেন্ট অনবদ্য উড ওকস, টপলিরা কাপন ধরাতে পারেন যে কোনো রক্ষণে।

অন্যদিকে, বিশ্বকাপের আগের আসরগুলোর মতোই এবার ভারতে আন্ডারডগ হিসেবে মাঠে নামছে কিউইরা। হাঁটুর ইনজুরির কারণে উদ্বোধনী ম্যাচে দলে থাকছেন না নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। তার অনুপস্থিতিতে ইংলিশদের বিপক্ষে নিউজিল্যান্ড দলকে নেতৃত্ব দেবেন টম লাথাম। তবে বুড়ো আঙুলের ইনজুরির কারণে বিশ্বকাপের কয়েকটি ম্যাচ মিস করতে যাচ্ছেন কিউই পেসার টিম সাউদি। দুই সপ্তাহ আগে তার আঙুলে অস্ত্রোপচার করানো হয়েছে। দ্রতই তিনি সুস্থ হয়ে উঠবেন জানা গেছে।

এখন পর্যন্ত অনুষ্ঠিত ১২টি বিশ্বকাপের আটটিতেই সেমিফাইনালে খেলেছে নিউজিল্যান্ড। কিন্তু এখনও শিরোপার দেখা পায়নি তারা। তাই নিজেদের প্রথম শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছে দলটি। ডেভন কনওয়ে, টম ল্যাথামও হতে পারেন জয়ের নায়ক। ট্রেন্ট বোল্ট ও সাউদির নেতৃত্বে বিশ্বমানের পেস আক্রমণের পাশাপাশি ভারতীয় টার্নিং পিচে মিচেল স্যান্টনার ও ইশ সোদীর স্পিন ভালো সহায়ক ভূমিকা পালন করতে পারে। লাথামের অধিনায়কত্বে শেষ প্রস্তুতি ম্যাচে কিউইরা ৭ রানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতিটা ভালোভাবেই সেড়েছে।

সাধারণত নরেন্দ্র মোদি স্টেডিয়ামে একটু বাউন্স থাকে। তবে আইসিসি ইভেন্ট হওয়ায় ব্যাটিং সহায়ক হবে আগের চেয়ে। টস জিতে আগে ব্যাটিং করা দল বেশি সুবিধা পায় এই ভেন্যুতে। জিততে হলে আগে ব্যাটিং করলে ৩২০- থেকে ৩৫০ রান হবে খুব ভালো টার্গেট।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: