সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ১৪ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

পাহাড়, টিলা ও গাছ কাটা থেকে বিরত থাকুন : পরিবেশমন্ত্রী

ডেইলি সিলেট ডেস্ক ::

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রাকৃতিক সৌন্দর্যে ভরা সবুজ-শ্যামল এ বাংলাদেশ অপরূপ সৌন্দর্যের লীলাভূমি। মানুষের মৌলিক চাহিদা পূরণসহ প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকা অনস্বীকার্য। পরিবেশ রক্ষার জন্য একান্ত জরুরি হচ্ছে গাছ। তাই বেশি বেশি করে গাছ লাগাতে হবে। পাহাড়, টিলা ও গাছ কাটা থেকে বিরত থাকতে হবে। পাহাড়, টিলা ও গাছ হচ্ছে পরিবেশের জন্য উপযোগী। তাই কেউ যেন পাহাড়, টিলা ও গাছ না কাটে সেজন্য প্রশাসন ও সাংবাদিকদের সজাগ থাকতে হবে।

বৃহস্পতিবার (১৩ জুলাই) সিলেট বন বিভাগের আয়োজনে ও সিলেট জেলা প্রশাসনের সহযোগিতায় সরকারি আলীয়া মাদ্রাসা মাঠে বৃক্ষরোপণ অভিযান ও বিভাগীয় বৃক্ষমেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’।

পরিবেশমন্ত্রী বলেন, গাছ না থাকলে যেমন মানুষ অক্সিজেন থেকে বঞ্চিত হবে, ঠিক তেমনি ভরা আষাঢ় মাসেও অনাবৃষ্টিতে পৃথিবীর উত্তপ্ততায় মানুষ হবে নাজেহাল আর ফসল উৎপাদন হবে ব্যাহত। আর তাই বাড়ির আঙ্গিনায় বা আশেপাশে পতিত জমিতে ফলজ-বনজ-ঔষধি বৃক্ষ রোপণে সকলকে উদ্বুদ্ধ হবার আহ্বান জানান তিনি। প্রত্যেকে অন্তত একটি করে বনজ, ফলজ ও ঔষধি গাছের চারা রোপণ করে তার যত্ন নেয়া এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা নিরাপদ বাসযোগ্য আবাসভূমি গড়ে তোলার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) সিলেটের অতিরিক্ত সচিব জাকারিয়া, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মো. মাসুদ রানা, আনসার ভিডিবি সিলেট জেলা কমান্ডেন্ড আলী রেজা রাজি, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। এসময় বনবিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক ও ভূমি মালিক সংস্থার চেক প্রদান করা হয়। এর মধ্য থেকে হবিগঞ্জের চুনারুঘাটের মৃত আব্দুল মান্নানের মেয়ে মোছাম্মত আজিজুন্নেছাকে ৩ লক্ষ ৫৩ হাজার ৯শত ৯ টাকার চেক, মৃত রজিম আলীর স্ত্রী মোছাম্মত সঞ্জুবুল নেছার হাতে ১ লক্ষ ৫৭ হাজার ১শত ২৮ টাকার চেক, চুনারঘাটের মৃত ইয়াজত উল্লার ছেলে নজরুল ইসলামের হাতে ৩ লক্ষ ৫৩ হাজার ৯ শত ৯ টাকার চেক, চুনারঘাটের মৃত মাজম হোসেনের ছেলে মো. সবুর মিয়ার হাতে ৩ লক্ষ ৫৩ হাজার ৭ শত ৯ টাকার চেক, মৌলভীবাজারের তরাফত আলীর ছেলে মো. নজরুল ইসলামের হাতে ১ লক্ষ ২৫ হাজার ৬শত ৫৬ টাকার চেক, নির্বাহী প্রকৌশলী সড়ক ও জনপদ সিলেট বিভাগের কর্মকর্তার হাতে ৫ লক্ষ ১৫ হাজার ৯শত ১৬ টাকার চেক প্রদান করা হয়।

অনুষ্ঠানে ব্লুবার্ড হাই স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেণির শিক্ষার্থী শুভশ্রী, ৮ম শ্রেণির ছাত্র তৌফিকুর রহমান, মঈনুননেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজা, আদ্রিতা, দি এইডেড হাই স্কুলের ১০ শ্রেণির ছাত্র তানভীর মজুমদার এর হাতে গাছের চারা তুলে দেওয়া হয়।

এর আগে, সকাল ১০টায় সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২৩ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টাস্থ আলিয়া মাদ্রাসা মাঠে গিয়ে শেষ হয়। ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি সহ অতিথিবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: