সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শুক্রবার, ১৪ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে বিভিন্ন স্থানে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

ডেইলি সিলেট ডেস্ক ::

‘এখনি কাজ শুরু করি, কুষ্ঠ রোগ নির্মূল করি’ এই প্রতিপাদ্যের আলোকে রোববার বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে সিভিল সার্জন অফিস সিলেটের উদ্যোগে সমাবেশ, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
জাতীয় কুষ্ঠ কর্মসূচী এবং লেপ্রা বাংলাদেশের অর্থায়নের র‌্যালী আলোচনায় উপস্থিত ছিলেন সিলেটের সিভিল সার্জন ডা. এস এম শাহরিয়ার, স্বাস্থ্যের বিভাগীয় পরিচালক (ভারপ্রাপ্ত) ডা: নূরে আলম শামীম, ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত, মেডিকেল অফিসার ডা. স্বপ্নীল সৌরভ রায়, মেডিকেল অফিসার, ডা. আহমদ শাহরিয়ার, ডিএমএম ডা: আফরোজা তাসনীম জ্যোতি, সিনিয়র হেলথ এডুকেশন অফিসার সুজন বনিক, এমওডিআর ডা: স্নিগ্ধা তালুকদার, লেপ্রা বাংলাদেশের মনিটরিং অফিসার শ্যামল কুমার চৌধুরী, সিভিল সার্জন অফিস সিলেটের প্রোগ্রাম অর্গানাইজার আব্দুল আউয়াল। সমাবেশে ডা: স্বপ্লীল সৌরভ রায় জাতীয় কুষ্ঠ কর্মসূচী প্রদত্ত বিশ্ব কুষ্ঠ বিষয়ক কর্মসূচী প্রদত্ত প্রতিবেদন পাঠ করেন।

কুলাউড়া :
কুলাউড়ায় উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ও এনজিও সংস্থা হীড বাংলাদেশ এর সহযোগিতায় ‘এখনই কাজ শুরু করি, কুষ্ঠ রোগ নির্মূল করি’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে কুষ্ঠ রোগ শনাক্তকরণ ও চিকিৎসা প্রতিরোধে বিশ^ কুষ্ঠ দিবস পালন করা হয়েছে। কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে রোববার সকালে দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফেরদৌস আক্তারের সভাপতিত্বে ও আরএমও ডা: জাকির হোসেন এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন কুলাউড়া হাসপাতালের এমওডিসি ডাঃ মইনুল ইসলাম, কুলাউড়া প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখশ, কুলাউড়া স্যানেটারি ইন্সপেক্টর জসিম উদ্দিন আহমেদ, হাসপাতালের পরিসংখ্যান কর্মকর্তা তফজ্জুল হোসেন, স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ মোঃ আব্দুল আউয়াল, স্বাস্থ্য পরিদর্শক মোঃ আব্দুল আহাদ চৌধুরী ও হাবিবুর রহমান চৌধুরী সেলিম, সিনিয়র নার্স শিল্পী রানী দেব, এনজিও সংস্থা হীড বাংলাদেশের উপজেলা কমিউনিটি ফ্যাসিলেটর শেফালী রানী রায়, টিসিএ রত্না বালা দেবী ও নিজাম উদ্দীন প্রমুখ।
সভায় উপজেলার বিভিন্ন স্থানের নারী-পুরুষ কুষ্ঠ রোগীর সঠিক চিকিৎসা ও নতুন রোগী খুঁজে বের করে কুষ্ঠ রোগ শনাক্ত ও চিকিৎসার পাশাপাশি আগামী ২০৩০ সালের মধ্যে কুলাউড়াকে কুষ্ঠ রোগমুক্ত এলাকা ঘোষণা করার লক্ষে কাজ করার আহ্বান জানানো হয়। আলোচনা সভার পূর্বে হাসপাতাল এলাকায় এক র‌্যালী অনুষ্ঠিত হয় ।

সুনামগঞ্জ :
‘এখনই কাজ শুরু করি, কুষ্ঠ রোগ নির্মূল করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়েছে। কুষ্ঠ দিবস পালন উপলক্ষে সুনামগঞ্জ সিভিল সার্জন অফিস র‌্যালি পরবর্তী আলোচনা সভার আয়োজন করে।
রোববার সকালে সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা ইপিআই ভবনে আলোচনা সভায় এসে মিলিত হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন সিভিল সার্জন ডা. আহমেদ হোসেন। ইপিআই ভবনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডেপুটি সিভিল সার্জন ডা. সুক দেব সাহা।
প্রধান অতিথির বক্তব্য রাখেন সহকারি পরিচালক (প্রশাসন) ঢাকা মহাখালীর ডা. মঈনুল হক খান। সিভিল সার্জন অর্ফিসের কোল্ড চেইন ট্যাকনেশিয়ান ফজলুল করিমের সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন অর্ফিসের সিনিয়র স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা ওমর ফারুক। সিভিল সার্জন সুনামগঞ্জের আয়োজনে এবং জাতীয় কুষ্ঠ কর্মসূচি এবং টিবিএল এন্ড এএসপি ওপি স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী ঢাকার সহযোগিতায় সুনামগঞ্জে এ দিবসটি পালিত হয়। এসময় কুষ্ঠ রোগীসহ সিভিল সার্জন অর্ফিসের অন্যান্য কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: