সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বিচারপ্রার্থীদের ভোগান্তি, সিলেটে ঝুলে আছে ৩৫ হাজার মা’মলা!

সিলেটে প্রায় ৩৫ হাজার মা’মলা ঝুলে আছে। তন্মধ্যে দেওয়ানি মা’মলা যেমন আছে, হাজার হাজার ফৌজদারি মা’মলাও আছে। পাঁচ বছরেরও বেশি সময় ধরে এসব মা’মলা ঝুলছে। ফলে বিচারপ্রার্থীদের হয়’রানি আর ভোগান্তির শেষ হচ্ছে না।

চলতি বছরের মা’র্চ পর্যন্ত সারা দেশের মা’মলার তালিকা থেকে এমন তথ্য পাওয়া গেছে। মা’র্চ পর্যন্ত সময়ে দেশে ৪০ লাখ ২১ হাজার ৭৬৩টি মা’মলা বিচারাধীন ছিল।

প্রাপ্ত তথ্যানুসারে, সিলেট বিভাগে ৩৫ হাজার ১২৮টি মা’মলা পাঁচ বছরেরও বেশি সময় ধরে বিচারাধীন রয়েছে। তন্মধ্যে দেওয়ানি মা’মলার সংখ্যা ২১ হাজার ৬৩১টি। আর ফৌজদারি মা’মলার সংখ্যা ১৩ হাজার ৪৯৭টি।

দেশের মধ্যে সর্বোচ্চ প্রায় ২ লাখ ৬০ হাজার মা’মলা পাঁচ বছরের বেশি সময় ধরে বিচারাধীন আছে ঢাকা বিভাগে। বছরের পর বছর মা’মলা চলমান থাকায় বিচারপ্রার্থীদের দুর্ভোগ, ভোগান্তি শেষ হচ্ছে না। তারা দ্রুত বিচার শেষ হোক, এমনটা চান।

জানা গেছে, বিচারপ্রার্থীদের দুর্ভোগ দূর করতে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী’ দায়িত্ব গ্রহণের পর উদ্যোগ নিয়েছেন। এ লক্ষ্যে দেশের আট বিভাগে আটটি মনিটরিং টিম গঠন করা হয়েছে। এই কমিটি জে’লায় জে’লায় গিয়ে সংশ্লিষ্ট আ’দালতের বিচারকদের সঙ্গে কথা বলেছেন, মতবিনিময় করেছেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার ও মুখপাত্র মোহাম্ম’দ সাইফুর রহমান জানিয়েছেন, ৫-১০ বছরের পুরোনো মা’মলার তালিকা করা হয়েছে। জে’লাগুলোতে সেই সব পুরোনো মা’মলার তালিকা করে বিশেষ চিহ্ন দেওয়া হচ্ছে, যাতে এগুলো গুরুত্বসহকারে নিষ্পত্তি করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন বলছেন, দ্রুত বিচার পাওয়া বিচারপ্রার্থীদের সাংবিধানিক অধিকার। দ্রুত বিচার কেবল বিচারকেরা চাইলেই সম্ভব নয়, এর জন্য আইনজীবীসহ সবাইকে ভূমিকা রাখতে হবে। সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে সরকারকে। সরকার আ’দালতের সংখ্যা, বিচারকদের কাজের জন্য প্রয়োজনীয় উপকরণ বাড়াতে পারে। আর বিচার বিভাগ ডিজিটালাইজড করতে পারলে নিষ্পত্তিও বাড়বে।

হয়’রানি করতে কেউ যাতে মিথ্যা মা’মলা দিতে না পারে, সেজন্য মিথ্যা মা’মলার ক্ষেত্রে জ’রিমানার বিধান প্রয়োজন বলে মনে করেন সুমন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: