সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৮ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটের সড়ক ব্যবহার করে জ্বালানি তেল নিতে চায় ভারত

বাংলাদেশের সড়ক ব্যবহার করতে চায় ভা’রত। ব’ন্যার কারণে দেশটির আসাম ও মেঘালয় থেকে ত্রিপুরায় পেট্রোলিয়াম তেল, লুব্রিকেন্টস ট্যাঙ্কের ওয়াগন এবং এলপিজি বহনকারী গাড়ি চলাচল ব্যাহত হচ্ছে।

এ জন্য বাংলাদেশের সড়কপথ দিয়ে ভরা ও খালি ট্যাঙ্কার চলাচলের প্রস্তাব দিয়েছে ভা’রত। এ জন্য কিলোমিটারে প্রতি টন যানবাহনের জন্য ১ টাকা ৮৫ পয়সা চেয়েছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।

জানা গেছে, সিলেটের সীমান্তবর্তী এলাকা তামাবিল ও মৌলভীবাজারের চালতাপুর এলাকার সড়ক দিয়ে পেট্রোলিয়াম, অয়েল অ্যান্ড লুব্রিকেন্টস (পিওএল) এবং লিকুইডিফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) পরিবহন করবে ভা’রত।২২ মে ভা’রতীয় হাইকমিশনের পক্ষ থেকে জরুরি চিঠি দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়। এরপর সওজের মতামত নিয়ে তা পাঠানো হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে।

এ বিষয়ে সওজের প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান বলেন, ‘এ ধরনের একটি প্রস্তাব পেয়েছিলাম। আম’রা আমাদের মতামত দিয়েছি।’

সূত্র জানায়, ভা’রতীয় হাইকমিশনের প্রস্তাবের পর সড়কের মাধ্যমে পিওএল এবং এলপিজি পরিবহনকারী গাড়ি চলাচলের ব্যাপারে নতুন করে এমওইউ স্বাক্ষরের জন্য খসড়া করা রয়েছে। প্রস্তাবিত এমওইউতে সড়ক ব্যবহারের জন্য প্রতি টন প্রতি কিলোমিটারে ফি বাবদ ১ টাকা ৮৫ পয়সা উল্লেখ করা হয়েছে।

সে অনুযায়ী ভা’রত প্রস্তাবিত গোয়াহাটি-জোয়াই (মেঘালয়)/তামাবিল (বাংলাদেশ)-চালতাপুর (বাংলাদেশ)-কৈলা’শহর (ত্রিপুরা) রুটে বাংলাদেশের আংশিক সড়কপথ সাময়িক ব্যবহারের অনুমতি দেওয়ার ব্যাপারে ইতিবাচক মনোভাব মিলেছে।

ভা’রতের মেঘালয় থেকে ত্রিপুরায় পেট্রোলিয়াম, অয়েল অ্যান্ড লুব্রিকেন্টস (পিওএল) অ্যান্ড লিকুইডিফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) পরিবহনে সরকার অনুমোদিত ওজনসীমা মেনে চলাচলের শর্তে সড়কসংশ্লিষ্ট বিষয়ে অনাপত্তি দিতে যাচ্ছে বাংলাদেশ।

এর আগে ২০১৬ সালে বাংলাদেশের সড়কপথ ব্যবহার করে ত্রিপুরায় জ্বালানি তেল ও এলপিজি পরিবহনের অনুমতি দেওয়া হয়েছিল। সে সময় ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেড (আইওসিএল) এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের সঙ্গে স্বাক্ষরিত এমওইউ-এর আলোকে একটি খসড়া এমওইউ প্রস্তুত করা হয়েছে।

এ জন্য ভিসা, ইমিগ্রেশন, কাস্টমস এবং রুট পারমিট সুবিধায় পিওএল এবং এলপিজিবাহী যানবাহন চলাচলে সমস্ত সুবিধা নিশ্চিত করা হবে। বাংলাদেশ ও ভা’রতের দ্বিপক্ষীয় স’ম্পর্কের অংশ হিসেবে ভা’রতীয় হাইকমিশনের এই প্রস্তাব অনুযায়ী দ্রুত ব্যবস্থা নিতে যাচ্ছে সরকার।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: