সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

গাড়ি চালানোর সময় ডিভাইস হাতে নেয়াই নিষিদ্ধ হচ্ছে ব্রিটেনে

জরুরি অবস্থা না হলে গাড়ি চালানোর সময় হাতে থাকা ফোনে কল করা বা টেক্সট করা ইতোমধ্যেই যু’ক্তরাজ্যে বেআইনি। সড়ক নিরাপত্তা আইন কঠোর করার সরকারি পরিকল্পনার অধীনে আগামী বছর থেকে ড্রাইভা’রদের হাতে থাকা ডিভাইসে ছবি তোলা বা প্লেলিস্ট অনুসন্ধান করাও নিষিদ্ধ হবে। এমনকি হাতে অন্য কোনো ডিভাইস থাকলেও হতে পারে জ’রিমানা।

শুক্রবার (১৯ নভেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সাল থেকে ড্রাইভা’রদের ফটো তোলা বা গেম খেলতে ডিভাইস ব্যবহার করতে বাধা দেওয়া হবে। নিয়ম ভঙ্গকারীদের ২০০ পাউন্ড জ’রিমানা এবং ছয়টি লাইসেন্স পয়েন্টের সম্মুখীন হবেন।

পরিবহন সচিব গ্রান্ট শ্যাপস বলেন, এতে করে অ’প’রাধীদের বিচার করা আরও সহ’জ হবে।

তিনি যোগ করেন, মোবাইল ফোনে মনোযোগ থাকাকালে প্রচুর মৃ’ত্যু এবং আ’হতের ঘটনা ঘটে। তাই কেবল ফোন কল বা টেক্স করার সময় ছাড়াও ডিভাইস সংক্রান্ত অন্যান্য কাজের কারণে দুর্ঘ’টনা ঘটলে অ’প’রাধীকে শা’স্তি দেওয়া সহ’জ হবে।

যু’ক্তরাজ্যে বর্তমানে, হাতে ধ’রা ফোন বা অন্যান্য সরঞ্জাম ব্যবহার করলেই বিপজ্জনক ড্রাইভিং হিসেবে চার্জ করে পু’লিশ। কিন্তু তারা হয়তো ফোন কল বা টেক্সটিং-এর কাজে সেটি ব্যবহার করেন না। অথচ এ কারণেও দুর্ঘ’টনা ঘটছে অহরহ। গাড়ি চালানোর সময় ডিভাইসে অন্যান্য অ্যাপ চালানোর কারণে সম্প্রতি ব্রিটেনে একটি দুর্ঘ’টনায় হতাহতের ঘটনা ঘটেছে।

ব্রিটিশ সড়ক আইনের নতুন নিয়নগুলোর মধ্যে বলা হয়, হাইওয়ে কোড আপডেট করা হবে। মোটরওয়েগুলোতে ট্রাফিক লাইটে গাড়ির সারিতে থেমে থাকলে ডিভাইস হাতে নেয়া যাবে কিনা ড্রাইভা’রদের তা স্পষ্ট করে দেওয়া হবে।

গাড়ি চালকদের এখনও গাড়ি চালানোর সময় হ্যান্ডস-ফ্রি ডিভাইস ব্যবহার করার অনুমতি দেওয়া হবে, যেমন স্যাট-এনএভি বা মোবাইল ফোন, যদি যদি সেটি নির্দিষ্ট স্থানে সুরক্ষিত থাকে।

কিন্তু তাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তারা তাদের ড্রাইভিং-এর জন্য সম্পূর্ণ দায়িত্ব গ্রহণ করবে এবং পু’লিশ তাদের গাড়ির সঠিক নিয়ন্ত্রণে না পেলে তাদের বি’রুদ্ধে অ’ভিযোগ আনবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: