সর্বশেষ আপডেট : ১৪ ঘন্টা আগে
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩ খ্রীষ্টাব্দ | ১৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যে ৮ মুসলিম ভারতে এ বছর পদ্ম জিতলেন

নানা ক্ষেত্রে অবদান রাখায় চলতি বছর ভারতের পদ্ম পুরস্কার জিতেছেন অন্তত ১১৯ জন গুণী ব্যক্তি। গত ৯ নভেম্বর দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ প্রাপকদের হাতে এ পুরস্কার তুলে দেন।

১১৯ জনের মধ্যে ৭ জন পদ্মবিভূষণ, ১০ জন পদ্মভূষণ এবং ১০২ জন পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন। পুরস্কারপ্রাপ্ত ১১৯ জনের মধ্যে ছিলেন ৮ জন মুসলিম।

প্রথমজন মাওলানা ওয়াহিদুদ্দিন খান, যিনি চলতি বছরের এপ্রিলে মারা যান। ভারতরত্নের পর দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মবিভূষণে ভূষিত হয়েছেন তিনি। মাওলানা ওয়াহিদুদ্দিন খানসহ এ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন মোট ৭ জন।

এরপরেই আছেন শিয়া পণ্ডিত মরহুম মাওলানা কালবে সাদিক। তিনি পেয়েছেন ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মভূষণ। সর্বমোট ১০ জন এ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন।

এছাড়া বাকি ১০২ জন পেয়েছেন পদ্মশ্রী পুরস্কার। এ তালিকায় ৬ জন মুসলিমের নামও আছে। তারা হলেন- আলি মানিকফান, গুলফাম আহমেদ, লাখা খান ও গোলাম রাসুল এবং আমাদের বাংলাদেশের দুইজন সানজিদা খাতুন ও কর্নেল কাজী সাজ্জাদ আলি জহির।

আলি মানিকফানকে লাক্ষাদ্বীপে তৃণমূল পর্যায়ের উদ্ভাবনে অবদানের জন্য পুরস্কৃত করা হয়েছে। তিনি বহুপ্রতিভাসম্পন্ন সমুদ্র গবেষক, পরিবেশবিদ, জাহাজ নির্মাতা ও কৃষিবিদ।

গুলফাম আহমেদ ভারতের উত্তর প্রদেশের বাসিন্দা। তিনি শিল্পোন্নয়ে অবদান রেখেছেন। লাখা খানও শিল্পে অবদান রাখায় পদ্মশ্রী পেয়েছেন। তিনি রাজস্থানের স্থানীয় একজন সংগীতশিল্পী।

গোলাম রাসুল কাশ্মীরের একজন হস্তশিল্পী। পদ্মশ্রী পাওয়ার আগে তিনি টেক্সটাইলের জন্য জাতীয় পুরস্কার জেতেন।

আর বাংলাদেশের দুইজন- সনজীদা খাতুন পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন শিল্পকলায় এবং কর্নেল কাজী সাজ্জাদ আলি জহির ‘পাবলিক অ্যাফেয়ার্স’-এর ক্ষেত্রে এই সম্মাননা পান।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: