সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শনিবার, ২৫ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ভারতে চলছে চতুর্থ ধাপের ভোটগ্রহণ

ডেইলি সিলেট ডেস্ক ::

শুরু হয়েছে ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপের ভোটগ্রহণ। আজ সোমবার (১৩ মে) স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। একটানা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এই ধাপের ভোটগ্রহণ চলছে ১০ রাজ্যের ৯৬টি আসনে। এর মধ্যে অন্ধ্রপ্রদেশের ২৫, তেলেঙ্গানার ১৭, উত্তর প্রদেশের ১৩, মহারাষ্ট্রের ১১ এবং মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের আটটি আসনে ভোট হচ্ছে। ৯৬টি আসনে মোট ভোটার ১৭ কোটি ৭০ লাখ। এর মধ্যে পুরুষ ৮ কোটি ৯৭ লাখ আর নারী ৮ কোটি ৭৩ লাখ। লোকসভার পাশাপাশি অন্ধ্র প্রদেশের ১৭৫টি এবং ওড়িশার ২৮টি বিধানসভা আসনেও ভোট হচ্ছে।
পশ্চিমবঙ্গের যে আট আসনে ভোটগ্রহণ চলছে; সেগুলো হলো- বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বীরভূম ও বোলপুর। পশ্চিমবঙ্গের এই ৮ আসনে গতবারের নির্বাচনে ৬টিতে জয় পেয়েছিল তৃণমূল। বাকি একটি করে কংগ্রেস ও বিজেপির। এছাড়া বিহারের পাঁচটি, ওড়িশা ও ঝাড়খন্ড-এর চারটি এবং জম্মু ও কাশ্মীরের একটি আসনে ভোট হচ্ছে।

চতুর্থ ধাপের নির্বাচনে লোকসভার বিরোধীদলীয় নেতা কংগ্রেসের অধীর চৌধুরী, সমাজবাদী পার্টির শীর্ষ নেতা অখিলেশ যাদব, অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিন নেতা আসাদউদ্দিন ওয়েইসি-সহ ১ হাজার ৭১৭ প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। তারকা প্রার্থীদের মধ্যে আরও রয়েছেন সাবেক ক্রিকেটার ইউসুফ পাঠান, কীর্তি আজাদ, অভিনেতা শত্রুঘ্ন সিনহা, মহুয়া মৈত্র, অমৃতা রায়, অভিনেত্রী শতাব্দী রায় ও বিজেপি নেতা দিলীপ ঘোষ।

রাজনৈতিক দলগুলো এই ধাপের নির্বাচনকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করছে। কেননা এ ধাপের ভোটে বিজেপি, কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি ছাড়াও বেশ কয়েকটি আঞ্চলিক দলের মধ্যে তীব্র লড়াই হবে। প্রতিটি রাজ্যেই আঞ্চলিক দলগুলো অনেক শক্তিশালী।

ভারতে মোট সাত দফায় লোকসভা নির্বাচন হবে। এর আগের তিন দফার ভোটের মধ্যদিয়ে দেশটির ৫৪৩ আসনের মধ্যে ২৮৩ আসনে ভোটগ্রহণ সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। ১৮তম লোকসভার ভোটগ্রহণ শুরু হয় ১৯ এপ্রিল। পঞ্চম ধাপের ভোট হবে আগামী ২০ মে। ষষ্ঠ ও সপ্তম ধাপের ভোট হবে যথাক্রমে ২৫ মে ও ১ জুন। ফল জানা যাবে ৪ জুন। বিজেপি ২০১৪, ২০১৯ সালে পরপর দুদফায় বিজয়ী হয়ে ক্ষমতায়। দলটির লক্ষ্য টানা তৃতীয়বারের মতো বিজয়ী হয়ে ক্ষমতায় যাওয়া।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: