সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
সোমবার, ২১ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শরীরে প্রতিবন্ধকতা থাকলেও ইসমাইলের আছে টিকে থাকার মনোবল

রাজশাহী জে’লার গোদাগাড়ী উপজে’লার বাসুদেবপুর ইউনিয়নের শরীরে জ্বর নিয়ে জন্ম নেয় ইসমাইল হোসেন, জন্মের পর থেকেই কোনো দিক থেকেই একটি স্বাভাবিক শি’শুর ন্যায় ছিলো না তার, ছিল শারীরিক প্রতিবন্ধকতার ছাপ। সেই শারীরিক প্রতিবন্ধকতাই তার জীবনকে করে তোলে দুর্বিষহ।

ইসমাইল এর বাবা মোঃ আশরাফুল হক পেশায় ব্যবসায়ী এবং মা মোসাঃ আশরাতুন বেগম গৃহিনী। তার জন্মের পর এমন শি’শু জন্ম দিয়ে পরিবার ও আত্মীয় স্বজনদের কাছে নানা কটুক্তিও শুনতে হয়েছে মা আশরাতুম বেগমের। বুকভাঙা ক’ষ্ট আর কটুক্তিকে সহ্য করেই লালনপালন করতে থাকেন ইসমাইলকে।

ইসমাইলের মা আশরাতুন বেগম বলেন, নিজের ছে’লে বলে কথা!মা কি কখনো ফেলে দিতে পারে! আমিও পারিনি। সবার সব কথা মুখ বুজে সহ্য করে বড় করেছি শি’শু পুত্র ইসমাইলকে।

শারীরিক প্রতিবন্ধকতায় নেই হাত, পা অনেকটাই জড়সড়। দেখলে মনে হতে পারে হয়ত অক্ষম এই তরুণ। শারীরিক প্রতিবন্ধকতা থাকলেও দৃঢ় মানসিকতা নিয়ে বড় হয়েছে ইসমাইল। হতে চায়নি পরিবারের বোঝা, আত্মম’র্যাদাশীল ইসমাইলের আত্মনির্ভরশীল হবার প্রবল ইচ্ছে থেকে মায়ের কাছে সামান্য অর্থ নিয়ে নিজের গ্রামে চালা ঘর দিয়ে শুরু করেন ছোট্ট একটি দোকান। চকলেট, বিস্কুট, চানাচুর, কেক সহ বিভিন্ন খাদ্যপণ্যের বাহারি সাজিয়ে নিজের পরিচালনায় বিক্রি করে রোজকার করা শুরু করেন ইসমাইল। বিকেলে ছোট বাচ্চাদের সব বায়নার প্রা’ণকেন্দ্র হয়ে ওঠে ইসমাইলের দোকান।

পরে স্থানীয় প্রশাসন এবং পরিবারের সহযোগিতায় টিনের চালা দিয়ে দোকানটির পুননির্মাণ করা হয়। সাধারণের কাছে অসাধারণ হয়ে ওঠে ইসমাইলের দোকান।

ইসমাইল বলেন, আমি বড় সফল ব্যবসায়ী হওয়ার স্বপ্ন দেখি, আমা’র শারীরিক প্রতিবন্ধকতা ছাড়িয়ে আমা’র সাধ্যমতো পরিশ্রমী করে চেষ্টা চালিয়ে যাবো। বর্তমানে বেশ ভালো’ভাবেই চালিয়ে যাচ্ছে তার দোকান ব্যবসা।

তার মায়ের সাথে কথা হলে তিনি আরও বলেন, ইসমাইল সবসময় স্বাবলম্বী হতে চেয়েছে। আমি আমা’র সাধ্যমতো চেষ্টা করেছি। আপনারা আমা’র ছে’লের জন্য দোয়া করবেন।

ইসমাইল স্বাবলম্বী না হয়েও হতে পারতো পরিবারের অক্ষম সদস্য। কিন্তু প্রবল ইচ্ছে আর মানসিকতা থেকে সে আজ অনন্য একজন। শারিরীক নয় বরং মানসিক মাপকাঠিই আসল তা আবারও প্রমাণ করেছে ২৫বছর বয়সী শারীরিক প্রতিব’ন্ধী ইসমাইল।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: