সর্বশেষ আপডেট : ১৩ ঘন্টা আগে
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে ক্রমেই আস্থার প্রতীক হয়ে উঠছে ‘৯৯৯’

জেদান আল মু’সা:‘৯৯৯’ উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ পু’লিশের অধীনে পরিচালিত একটি জরুরি কল সেন্টার। যা দেশের জাতীয় জরুরি সেবা হিসেবে পরিচিত। ইতোমধ্যে সেবাপ্রত্যাশীদের কাঙ্খিত সেবা প্রদানের মাধ্যমে সার্ভিসটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে ২০১৭ সালের ১২ ডিসেম্বর যাত্রা শুরু হয় এ সেবার। যে কোনো মোবাইল নম্বর থেকে সম্পূর্ণ টোল ফ্রি কল করে যে কেউ জরুরি মুহূর্তে পু’লিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা পেয়ে থাকেন এ সেবার মাধ্যমে। রাস্তায় কোনো অ’প’রাধ ঘটতে দেখলে প্রতিবাদ করতে না পারার ম’র্মবেদনা নিয়ে এখন আর কাউকে আর বাড়ি ফিরতে হবে না। একজন নাগরিক হিসেবে ৯৯৯-এ ফোন করে প্রতিবাদের সুযোগ রয়েছে এখন। তারপরও অনেকেই এ ধরনের ঘটনা দেখে এড়িয়ে যান পু’লিশি ঝামেলার কথা ভেবে। কিন্তু ৯৯৯-এ ফোন দিলে কোনো ভোগান্তিতে পড়তে হয় না। তবে ধীরে ধীরে পরিস্থিতি পাল্টাচ্ছে। সিলেট রেঞ্জে ক্রমেই আস্থার প্রতীক হয়ে উঠছে ‘৯৯৯’ বা ট্রিপল নাইন।

ট্রিপল নাইন সেবা চালু হওয়ার পর থেকে চলতি বছরের মা’র্চ পর্যন্ত সোয়া তিন বছরে সিলেট রেঞ্জের আওতাধীন সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জে’লায় এ মোট ৪ হাজার ১৪৮টি কল এসেছে। এর মধ্যে ২০১৭ সালে ৮৭টি, ২০১৮ সালে ৬৬৯টি, ২০১৯ সালে ১ হাজার ৬৭টি, ২০২০ সালে ১ হাজার ৬২৮টি এবং চলতি বছরের মা’র্চ পর্যন্ত ৩ মাসে ৬৬৭টি কল এসেছে ‘৯৯৯’-এ। প্রতিবছরই কলের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দুর্ঘ’টনায় সহায়তা, বাল্য বিবাহ রোধ, খু’ন, ডা’কাতি, ধ’র্ষণসহ বিভিন্ন অ’প’রাধে অ’প’রাধীদের গ্রে’প্তার, গৃহকর্মী নি’র্যা’তন রোধ, পারিবারিক নি’র্যা’তন বন্ধ ইত্যাদিতে ৯৯৯-এ তথ্য দিয়ে সিলেট রেঞ্জে পু’লিশকে সাহায্য করার পাশাপাশি কাঙ্খিত সেবা নিচ্ছেন হাজার হাজার জনসাধারণ। কয়েকটি ঘটনার বর্ণনা দিলে বিষয়টি স্পষ্ট হয়ে উঠবে।

কেস স্টাডি ১ : ২০২০ সালের তারিখে মৌলভীবাজার থেকে এক ব্যক্তি ৯৯৯-এ ফোন করে জানান, একদল ডা’কাত তার বসতঘরের প্রধান ফট’কের কলাপসিবল গেইটের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে সকলকে অ’স্ত্রের মুখে জি’ম্মি করে ডা’কাতি করেছে। ৯৯৯ কন্ট্রোল রুম থেকে তার কলটি ট্রান্সফার করা হয় মৌলভীবাজার সদর থা’নায়। অ’ভিযোগের প্রেক্ষিতে মৌলভীবাজার পু’লিশ কাগাবলা ইউনিয়নের বুর”তলা এলাকায় তাৎক্ষণিক চেকপোস্ট বসায়। পালিয়ে যাওয়ার সময় চেকপোস্টের সামনে পড়ে ডা’কাত দল। এ সময় তারা চেকপোস্টে দায়িত্বরত পু’লিশ সদস্যদের উদ্দেশ্যে এলোপাতাড়ি গু’লি ছুড়ে। পু’লিশও আত্ম’রক্ষার্থে পাল্টা গু’লি চালালে এক ডা’কাত গু’লিবিদ্ধ হয়। পরে তাকে হাসপাতা’লে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃ’ত ঘোষণা করেন। পু’লিশ ঘটনাস্থল থেকে ২টি পাইপগান, নগদ টাকা, ল্যাপটপ, মোবাইলফোন, টর্চলাইট, ইমিটিশনের গহনা ব্যাগসহ মোট দুই লক্ষাধিক টাকা টাকা মূল্যের মালামাল উ’দ্ধার করে।

কেস স্টাডি ২ : ২০২০ সালের ১৩ আগস্ট হবিগঞ্জের জে’লার বানিয়াচং উপজে’লার জনৈক ব্যক্তি ৯৯৯-এ ফোন করে জানান, দৌলতপুরের জনৈক আহম’দ উল্লার ছে’লে সোহেল মিয়া ২৩ বছর বয়সী এক তরুণীকে অ’পহ’রণ করে নিয়ে যাচ্ছে। ওই সংবাদের ভিত্তিতে স্থানীয় থা’না পু’লিশ তরুণীকে দৌলতপুর গ্রাম থেকে উ’দ্ধার করে তার অ’ভিভাবকের কাছে পৌঁছে দেয়।

কেস স্টাডি ৩ : ২০২০ সালের ২০ ডিসেম্বর হবিগঞ্জের জে’লার বানিয়াচং উপজে’লার জনৈক ব্যক্তি ট্রিপল নাইনে ফোন করে জানান, গাজীপুরে জায়গা-জমি সংক্রান্ত বিরোধ নিয়ে সং’ঘর্ষ হচ্ছে। পু’লিশ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে ৯ জনকে আ’ট’ক করে। পু’লিশ যাদের আ’ট’ক করে তারা নূরুল হক নামের এক ব্যক্তিকে দেশীয় অ’স্ত্র-শস্ত্র দিয়ে আ’ঘাত করে হ’ত্যার পর পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলো।

কেস স্টাডি ৪ : ২০২১ সালের ২০ জানুয়ারি সিলেটের জৈন্তাপুর উপজে’লা থেকে জনৈক ব্যক্তি ৯৯৯-এ ফোন করে জানান, চিকনাগুল ইউনিয়নের তামাবিল-সিলেট মহাসড়কে একটি ফিলিং স্টেশনের কাউন্টারের দরজা ভেঙে ডা’কাতদল প্রবেশ করেছে। কন্ট্রোল রুম থেকে ট্রান্সফার হয়ে আসা কলের মাধ্যমে জানতে পেরে জৈন্তাপুর মডেল থা’না পু’লিশ তাৎক্ষণিক ঘটনাস্থলে পৌঁছে। স্থানীয় বাজারের পাহারাদারদের সহায়তায় ৩ ডা’কাতকে পু’লিশ গ্রে’প্তার করে এবং তাদের কাছ থেকে নগদ টাকা, মোবাইল ফোন ও ১১টি দা উ’দ্ধার করে।

কেস স্টাডি ৫ : ২০২১ সালের ৯ জানুয়ারি সিলেটের বিশ্বনাথ উপজে’লার এক ব্যক্তি ৯৯৯-এ ফোন করে জানান কালিগঞ্জ বাজারে একটি পিকআপ ভ্যান একটি শি’শুকে চাপা দিয়ে পালিয়ে গেছে। কন্ট্রোল রুম থেকে ওই কলটি বিশ্বনাথ থা’নায় ট্রান্সফার করা হলে থা’না পু’লিশ রাস্তায় ব্যারিকেড দিয়ে গাড়িটি আ’ট’ক করে। স্থানীয় লোকজন আ’হত শি’শুটিকে সাদিপুর উপজে’লা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আতিকুর রহমানকে মৃ’ত ঘোষণা করেন। এ ঘটনায় পরবর্তীতে আইনি ব্যবস্থা গ্রহণ করা হয়।

কেস স্টাডি ৬ : ২০২০ সালের ২০ ডিসেম্বর হবিগঞ্জের জে’লার বানিয়াচং উপজে’লার জনৈক ব্যক্তি ট্রিপল নাইনে ফোন করে জানান, বড়ইউরি গ্রামের জায়গা-জমি সংক্রান্ত বিরোধ নিয়ে সং’ঘর্ষ হচ্ছে। পু’লিশ দ্র”ত ঘটনাস্থলে উপস্থিত হয়ে ৪ জনকে আ’ট’ক করে। পু’লিশ যাদের আ’ট’ক করে তারা তানভীর মিয়া (২০) নামের এক তরুণকে দেশীয় অ’স্ত্র-শস্ত্র দিয়ে আ’ঘাত করে হ’ত্যার পর পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলো।

এভাবে প্রতিদিনই সেবা প্রত্যাশীরা জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কল দিয়ে তাদের কাঙ্খিত
সেবা নিচ্ছেন। এ সেবা পেতে হলে বাড়তি কিছুই করতে হয় না। শুধুমাত্র ৯৯৯-এ একটি কলই যথেষ্ট। বাকি কার্যক্রম হেল্পডেস্ক থেকে করা হয়ে থাকে। তাই যে কেউই নির্ভ’য়ে আশেপাশের অন্যায় অনিয়ম, দুর্ঘ’টনাসহ যেকোন অসঙ্গতিপূর্ণ কাজে জাতীয় জর”রি সেবা ৯৯৯-এ কল করে সঠিক তথ্য দিয়ে পু’লিশকে সহযোগিতা করার মাধ্যমে কাক্সিক্ষত সেবা নিতে পারেন এবং আইন-শৃঙ্খলা রক্ষায় পু’লিশকে সহায়তা করতে পারেন।

বাংলাদেশ আজ উন্নয়নের মহীসোপানে অবস্থান করছে। বর্তমানে আমাদের মা’থাপিছু আয় ২ হাজার ২২৭ ডলার। জাতির পিতার সোনার বাংলা গড়ার স্বপ্নের বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন ২০২০ ও উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে ভিশন ২০৪১ ঘোষণা করেছেন। এই অগ্রযাত্রায় বাংলাদেশ পু’লিশও সক্রিয় অংশীদার। নিরবচ্ছিন্ন এই উন্নয়ন টেকসই করার লক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনী তার আন্তরিকতা, দক্ষতা ও পেশাদারিত্বের সাথে নিয়মিতভাবে দায়িত্ব পালন করে আসছে। আইন-শৃঙ্খলা স্বাভাবিক ও সমুন্নত রাখতে বাংলাদেশ পু’লিশ সর্বদা সচেষ্ট রয়েছে। বাংলাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখা এবং পু’লিশের সেবাসমূহ জনগণের দোড়গোড়ায় পৌঁছিয়ে দিতে ৯৯৯ অগ্রণী ভূমিকা পালন করছে। ক্রমেই ৯৯৯ হয়ে উঠেছে জনগণের আস্থার প্রতীক।

লেখক : পু’লিশ সুপার (এমএন্ডসিএ), রেঞ্জ ডিআইজির কার্যালয়, সিলেট

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: