সর্বশেষ আপডেট : ১৯ ঘন্টা আগে
শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ম’সজিদে হারামের প্রবীণ মুয়াজ্জিন শায়খ আল-আজলানের ই’ন্তেকাল

ম’সজিদুল হারামের প্রবীণ মুয়াজ্জিন শায়খ শায়খ আব্দুর রহমান আল-আজলান (৮৫) ই’ন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শায়খ আল-আজলান ১৩৫৭ হিজ’রি মোতাবেক ১৯৩৬ খ্রিস্টাব্দে সৌদি আরবের রাজধানী রিয়াদের পার্শ্ববর্তী প্রদেশ আল-কাসিমে জন্মগ্রহণ করেন। আল-আরাবিয়ার খবরে জানা যায়, শায়খ আজলান শুক্রবার (৭ মে) সকালে তিনি ই’ন্তেকাল করেন।

শিক্ষা জীবনে শায়খ আজলান আল-কাসিম প্রদেশের রাজধানী বুরাইদাতে ফয়সালিয়া নামক স্কুলে পড়াশোনা শুরু করেন। তারপর একই প্রতিষ্ঠানে ১৩৭১ হিজ’রিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর বুরাইদা বৈজ্ঞানিক ইনস্টিটিউটে পড়া শোনা করেন। তারপর তিনি ই’মাম মোহাম্ম’দ বিন সাউদ ইস’লামি ইউনিভা’র্সিটিতে শরিয়া বিভাগে পড়াশোনা সম্পন্ন করেন। তারপর ১৩৮৬ হিজ’রিতে একই বিশ্ববিদ্যালয়ে জুডিশিয়াল বিষয় উদ্বোধনের শুরুতেই তিনি জুড়িশিয়াল ইনস্টিটিউটে পড়াশোনা সম্পন্ন করেন।

বর্ণাঢ্য কর্ম জীবনে শায়খ আল-আজলান সৌদি আরবের আল-কাসিম অঞ্চলের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ম’সজিদে হারামের মুয়াজ্জিন মধ্যে তিনি প্রবীণ। অ’তপর গত ৩৫ বছর ধরে ম’সজিদে হারামে ইস’লামের নানা বিষয় নিয়ে তাদরিসের কাজ করেন।

শায়খ আজলান ম’সজিদুল হারামে উলুম শরিয়া তথা শরিয়অ বিজ্ঞান বিষয়ে দরস দিতেন। পুরো বছরেই তি বিজ্ঞাপন নি তার দরস চালু রাখতেন । তার দরসে পৃথিবীর বিভিন্ন দেশের বিপুল সংখ্যক হ’জ, ওম’রাহ পালনকারী, দর্শনার্থীরা শিক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতেন।

মহামা’রি করো’না ছড়িয়ে পড়ার পরও তিনি অনলাইনে তার দরস চালু রেখেছিলেন। তিনি দীর্ঘ ৩৫ বছর ধরে ম’সজিদুল হারামে তাদরিসের কাজে নিজেকে নিয়োজিত রেখেছিলেন।

আল্লাহ তাআলা ইলমে দ্বীনের খাদেম শায়খ আল-আজলানের নেক আমলগুলো কবুল করে তাকে জান্নাতের সর্বোচ্চ মাকা’ম দান করুন। আমিন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: