সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
বুধবার, ১৭ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে গবেষণায় শীর্ষ বাজেট পেল শাবিপ্রবি

ডেইলি সিলেট ডেস্ক ::

শিক্ষক সংখ্যার অনুপাতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণায় সর্বোচ্চ বাজেট বরাদ্দ পেয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আছে ৫৭০ জন। সে হিসেবে ২০২৪-২৫ অর্থবছরে গবেষণার ৯ কোটি ৫২ লাখের বাজেটের মধ্যে প্রতি শিক্ষক গবেষণার জন্য পাচ্ছেন ১লাখ ৬৭ হাজার করে। এছাড়াও গতবারের গবেষণার বাজেটের তুলনায় এবারের গবেষণা বাজেট বেড়েছে ১১.৭৪ শতাংশ। আর্থিক স্বচ্ছতার কারণে ইউজিসি শাবিপ্রবির প্রতি আস্থা রাখায় এমন বাজেট পেয়েছেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

সোমবার (১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর কনফারেন্স রুমে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সঙ্গে এক সংবাদ সম্মেলনে বাজেটের এসব বিবরণ তুলেন ধরেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, ১৮০ কোটি ৮ লাখ টাকা বরাদ্দ পেয়েছে শাবিপ্রবি। যা গতবছরের তুলনায় ৭ শতাংশ বেশি। এ বাজেটের মধ্যে বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে অর্জিত রাজস্ব রয়েছে ১০ কোটি টাকা।

তিনি বলেন, সরকার আমাদের বিভিন্ন কাজে প্রচুর পরিমাণে সমর্থন দিচ্ছে। আমরা বিশ্ববিদ্যালয়কে সেরা অবস্থানে নিয়ে যেতে চেষ্টা করে যাচ্ছি। ইতোমধ্যে আমরা অনেক জায়গায় সর্বোচ্চ অবস্থানে আছি। শিক্ষা, গবেষণা ও সুশাসনে আমরা অনেক এগিয়ে রয়েছি। শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে প্রশাসন সবসময় পাশে থাকবে।

উপাচার্য আরো বলেন, আমাদের আর্থিক স্বচ্ছতার কারণে ইউজিসি আমাদের প্রতি আস্থা রেখেছে। এছাড়া এবারের বাজেটে শিক্ষা ও গবেষণার প্রাধান্য দেওয়া হয়েছে।

এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, হিসাব পরিচালক (ভারপ্রাপ্ত) সোহেল উদ্দিন আহম্মদ ও অতিরিক্ত হিসাব পরিচালক মো. মুর্শেদ আহমদ।

হিসাব দপ্তর সূত্রে জানা যায়, ২০২৪-২৫ অর্থবছরের মোট ১৮০ কোটি ৮ লাখ টাকার বাজেটের মধ্যে বেতন-ভাতায় ১১১ কোটি ৭৬ লাখ টাকা, পেনশন খাতে ৬ কোটি ৫৭ লাখ টাকা, গবেষণা খাতে ১২ শতাংশ বেড়ে ৯ কোটি ৫২ লাখ টাকা (যা গতবছরে ছিল ৮ কোটি ৫২ লাখ), পণ্য সরবরাহ ও সেবা খাতে ৩৬ কোটি ৭৭ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। এছাড়া যন্ত্রপাতি খাতে ৯ কোটি ৩৫ লাখ টাকা, যানবাহন খাতে ৫২ লাখ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ২ কোটি ৮৫ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

জানা যায়, গত ১২ জুন ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ১৬৭তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়।

উল্লেখ্য, গত বছর শাবিপ্রবিতে ১৬৮ কোটি ৩৬ লাখ টাকা বাজেট বরাদ্দ দেয় ইউজিসি।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: