সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ২৩ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাজেটে মূল্যস্ফীতি, রিজার্ভ ও রাজস্ব আদায় বড় চ্যালেঞ্জ

ডেইলি সিলেট ডেস্ক ::

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মানুষের আশা-আকাঙ্ক্ষার একটা প্রতিফলন বা প্রতিচ্ছবি দেখতে পাবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। একই সঙ্গে এই বাজেটে মূল্যস্ফীতি, রিজার্ভ এবং রাজস্ব আদায় নিয়ে বড় চ্যালেঞ্জের কথাও জানান তিনি।

রোববার (২৬ মে) দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে নিজ দপ্তরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী পরিচালক ড. কৃষ্ণমূর্তি ভি সুব্রামানিয়ানের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আগামী বাজেটে কোন খাতে প্রাধান্য থাকছে, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমাদের মূল লক্ষ্য অর্থনীতি অন ট্র্যাকে ফিরিয়ে আনা। একই সঙ্গে নিত্যপণ্য যাতে মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, এগুলো নিশ্চিত করা। মানুষের জীবনযাত্রার মান, এটাও যেন সীমার মধ্যে থাকে। সর্বোপরি মানুষের আশা-আকাঙ্ক্ষার একটা প্রতিফলন বা প্রতিচ্ছবি দেখতে পাবেন আগামী বাজেটে। একই সঙ্গে সরকার যে নির্বাচনী ইশতেহার দিয়েছিল, সেটার একটা প্রতিফলন দেখতে চাই।

তিনি বলেন, আমাদের অনেক অসুবিধা আছে, সেগুলো ওভারকাম করতে হবে। আমরা আশা করব, আস্তে আস্তে এগুলো থাকবে না। মানে নির্বাচনী ইশতেহারে মানুষকে যে আশ্বাস দেয়া হয়েছে, সেটার একটা প্রতিফলন। কিন্তু অনেক বাধা আছে, সেটা অতিক্রম করতে হবে। ইতোমধ্যে অনেকগুলোর কাজ হচ্ছে।

অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন দেশের অর্থনীতি দুর্যোগের মধ্যে পড়েছে, এটা কি আপনি স্বীকার করেন- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, দুর্যোগ বলতে কী বোঝাতে চেয়েছেন আমি বুঝলাম না। বিরুদ্ধে বললেই কি সে চ্যাম্পিয়ন হয়ে গেল? আসলে তারা তো বিরোধী পক্ষের লোক। কিছুই হয় নাই, সব নষ্ট হয়ে গেছে! এগুলো কী?

সরকারবিরোধী কথা বললেই কি বিরোধী পক্ষ হয়ে যাবে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, না, তবে তার টোনটা দেখতে হবে, কেউ কিছু বললেই দেশে অর্থনীতি শেষ হয়ে যাবে!

বাজেট দিতে গিয়ে কোন কোন জায়গায় চ্যালেঞ্জ আছে বলে মনে করেন জানতে চাইলে আবুল হাসান মাহমুদ আলী বলেন, চ্যালেঞ্জ তো অবশ্যই আছে। যেমন, মূল্যস্ফীতি, রিজার্ভ, রাজস্ব আদায়। ডলারের মূল্য বৃদ্ধি আগে ছিল, এখন আর নেই। আমরা সঠিক ট্র্যাকে আছি। তবে এখন আমরা ঋণখেলাপিদের ধরব।

আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কী বাড়ানো হবে-এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এটা বাড়ানো হবে, দেখতে পারবেন বলে আশা করছি। এটা তো একটা প্রসেসের মধ্যে আছে। এটা তো বলা যাবে না।

বাজেট ব্যয় সংকোচনমূলক হবে কি না, জানতে চাইলে আবুল হাসান মাহমুদ আলী বলেন, সংকোচনমূলক তো ইতোমধ্যে হয়েছে। ওটা পার হয়ে যাচ্ছি আমরা। সংকোচন থেকে আমরা ফেরত আসব। কীভাবে এক্সপানশন করা যায়, সেটাই চেষ্টা করছি। এই বাজেট থেকেই সেটি চেষ্টা করব।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: