সর্বশেষ আপডেট : ১২ ঘন্টা আগে
শনিবার, ৪ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

প্রাণীর দুধে বার্ড ফ্লু ভাইরাস

ডেইলি সিলেট ডেস্ক ::

প্রণীর কাঁচা দুধের মধ্যেও বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। স্থানীয় সময় গতকাল শুক্রবার (১৯ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এমন তথ্যই জানানো হয়।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি বলছে, ভাইরাসটি আক্রান্ত প্রাণীর কাঁচা দুধের মধ্যে পাওয়া গেছে। তবে দুধের মধ্যে ভাইরাসটি কতক্ষণ সক্রিয় থাকে তা জানা যায়নি।

জানা যায়, গত মাসে আমেরিকায় গরু ও ছাগলের মধ্যেও বার্ড ফ্লু শনাক্ত হয়। দেশটির ছয় রাজ্যে ১৩টি গরুর পালে বার্ড ফ্লু পাওয়া যায়। শুরুতে টেক্সাস ও নিউ মেক্সিকো রাজ্যের ফার্মগুলো থেকে গরুদের আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। ওই সব ফার্মে কিছু মৃত পাখিও পাওয়া যায়।

এ মাসের শুরুতে টেক্সাসে বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়া এক ব্যক্তি সুস্থ হয়ে ওঠে। এই ব্যক্তি একটি ডেইরি ফার্ম থেকে বার্ড ফ্লুতে আক্রান্ত হন।

এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল ইনফ্লুয়েঞ্জা প্রোগ্রামের প্রধান ওয়েনকিং ঝাং বলেন, ‘টেক্সাসে একটি গরু থেকে প্রথমবারের মতো কোনো মানুষ বার্ড ফ্লুতে আক্রান্ত হলো। পাখি থেকে গরু, গরু থেকে গরু এবং গরু থেকে পাখির মধ্যে ভাইরাসটি সংক্রমণের বিষয়টি আমরা জানতে পেরেছি। এ থেকে বোঝা যায় যে, ভাইরাসটির বিষয়ে আমরা আগে যা বুঝেছিলাম তার থেকে ভিন্নভাবে সংক্রমিত হচ্ছে।’

বিশ্ব স্বাস্থ্য স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা বলেন, বার্ড ফ্লুতে আক্রান্ত প্রাণীর দুধের মধ্যে ভাইরাসটি পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে পাস্তুরিত দুধ এবং দুগ্ধজাত দ্রব্যসহ নিরাপদ খাদ্য নিশ্চিত করা খুব গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, ১৯৯৬ সালে বার্ড ফ্লু ভাইরাস প্রথম দেখা দেয়। ২০২০ সাল পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে কোটি কোটি মুরগি মারা গেছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: