সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৪৯ সেকেন্ড আগে
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

‘বাপেক্স দক্ষতা দেখাতে না পারলে টিকতে পারবে না’

ডেইলি সিলেট ডেস্ক ::

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, অর্থনীতিকে শক্তিশালী করতে গ্যাস অনুসন্ধান বাড়াতে হবে। এই কাজ করতে না পারলে রাষ্ট্রীয় অনুসন্ধান কোম্পানি বাপেক্সও টিকতে পারবে না। আমরা আশাবাদী, বাপেক্স তার কার্যক্রম আরও শক্তিশালী করবে।

শনিবার অনুসন্ধান কূপ কৈলাশটিলা-৮ খনন প্রকল্প পরিদর্শন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাংলাদেশে এই মুহূর্তে প্রতিদিন আরো ১ হাজার এমএমসিএফ গ্যাস প্রয়োজন। দেশীয় ফিল্ড থেকে গ্যাস পেলে প্রতি ইউনিটে ৪ টাকা খরচ হয়। একই পরিমাণ গ্যাস আমদানি করতে ৬০ টাকা খরচ হয়। এত টাকা কোত্থেকে দেবে সরকার? মাত্র ২৩ শতাংশ গ্যাস আমদানি করি। এই অর্থ যদি বাঁচাতে পারি তা হবে দেশের অর্থনীতির চালিকাশক্তি।

এসময় কৈলাশটিলা ফিল্ডে আরও ১ দশমিক ৬ টিসিএফ (ট্রিলিয়ন ঘনফুট) গ্যাস পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, আগামী চার মাসের মধ্যে খনন শেষ হলে এবিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

নসরুল হামিদ আরও বলেন, আরও ১০০টি কূপ খননের উদ্যোগ নেয়া হচ্ছে। আগামী দুই বছরে আরও ৬০০ থেকে ৬৫০ এমএমসিএফ গ্যাস যুক্ত করতে চাই।

প্রতিমন্ত্রী বলেন, কৈলাশটিলা ফিল্ডে আগে ৩ টিসিএফ মজুত ছিল। অনুসন্ধান কূপ খনন করায় মজুদ আরও ১ দশমিক ৬ টিসিএফ গ্যাস পাওয়া যাবে। কয়েক মাসের মধ্যে এই গ্যাস পাইপলাইনে নিয়ে আসতে পারব।

সকালে জালালাবাদ গ্যাম ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের প্রধান কার্যালয় পরিদর্শন ও প্রিপেইড মিটার প্রকল্পের ডাটা সেন্টার উদ্বোধন করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী। তিন দিনের সফরে সিলেটে রয়েছেন তিনি। এই সময়ে গ্যাস ফিল্ড ও প্রসেস প্লান্ট পরিদর্শন, মডেল পেট্রোল পাম্প উদ্বোধন, পাইপলাইনে গ্যাস সরবরাহ উদ্বোধনের কর্মসূচি রয়েছে তার হাতে।

কৈলাশটিলা-৮ কূপের খনন কাজ শুরু হয়েছে চলতি বছরের ১১ জানুয়ারি। ১২০ দিনের মধ্যে কাজ শেষ হওয়ার কথা। সিলেট গ্যাস ফিল্ড কোম্পানির এই কূপটি খনন করছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স।

কর্মকর্তাদের উদ্দেশে নসরুল হামিদ বলেন, আপনারা উদ্যোগ নেবেন, আমরা সেই অপেক্ষায় বসে থাকি। মন্ত্রণালয় কোনো প্রকল্প গ্রহণ করে না। আমরা চাই প্রত্যেকে সক্ষমতা দেখাক, আমরা তাদের সক্ষমতার দিকটি দেখতে চাই। যারা ভালো করবে তাদের মূল্যায়ন করা হবে। সিলেট গ্যাস ফিল্ড এগিয়ে গেছে, আরও প্রকল্প নিচ্ছে। বাপেক্স ও বাংলাদেশ গ্যাস ফিল্ড পিছিয়ে আছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: