সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ২ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যেমন ছিলো স্বাধীনতা পরবর্তী ১১টি জাতীয় নির্বাচন

ডেইলি সিলেট ডেস্ক ::

স্বাধীনতার ৫৩ বছরে পা রাখলো বাংলাদেশ। দেশের ইতিহাসে ১১টি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এরইমধ্যে আওয়ামীলীগ ও বিএনপি চারবার করে ক্ষমতায় আসলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের মাধ্যমে আওয়ামীলীগ পঞ্চমবারের মত সরকার গঠন করতে যাচ্ছে। এ নিয়ে দেশের পুরনো দলটির জন্য এটি একটি নতুন রেকর্ড হতে যাচ্ছে। এর আগে প্রধান দুই রাজনৈতিক দল চারবার করে সরকার গঠন করে রেকর্ডের সমান ভাগিদার ছিল। নির্বাচন কমিশন (ইসি) সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

প্রথম জাতীয় সংসদ নির্বাচন:

দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭৩ সালের ৭ মার্চ। ১৪টি দলের মধ্যে আওয়ামী লীগ এককভাবে পায় ২৯২টি আসন। জাতীয় সমাজতান্ত্রিক দল ৩টি, ন্যাপ ১টি ও বাংলাদেশ জাতীয় লীগ ১টি আসন পায়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী হন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুব রহমান। শেষ হয়নি প্রথম সংসদের মেয়াদ। তার আগেই, ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনার হাতে সপরিবারে নিহত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুব রহমান।

দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচন:

১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বিএনপি ২০৭টি আসনে জয়লাভ করে। বিরোধী দলের আসনে বসে আওয়ামী লীগ। রাষ্ট্রপতি হন জেনারেল জিয়াউর রহমান। আর প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমান। মেয়াদ পূর্ণ করতে না পেরে এই সংসদ ২০৬ দিনে ভেঙে যায়।

তৃতীয় জাতীয় সংসদ নির্বাচন:

১৯৮৬ সালের ৭ মে তৃতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে জাতীয় পার্টি ১৫৩টি আসনে বিজয়ী হয়। আওয়ামী লীগ পায় ৭৬টি আসন। রাষ্ট্রপতি হন জেনারেল হুসেইন মুহাম্মদ এরশাদ। আর প্রধানমন্ত্রী মিজানুর রহমান চৌধুরী। বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল এই নির্বাচন বর্জন করে। মেয়াদ শেষ করতে পারেনি এই সংসদও।

চতুর্থ জাতীয় সংসদ নির্বাচন:

১৯৮৮ সালের ৩ মার্চ চতুর্থ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে জাতীয় পার্টি ২৫১টি আসনে জয়লাভ করে। অন্যদিকে আ স ম আব্দুর রবের নেতৃত্বাধীন সম্মিলিত বিরোধী দল ১৯টি আসনে বিজয়ী হয়। আওয়ামী লীগ, বিএনপি ও সিপিবিসহ অধিকাংশ রাজনৈতিক দল এই নির্বাচন বর্জন করে। এই সংসদও মেয়াদ পূর্ণ করতে পারেনি।

পঞ্চম জাতীয় সংসদ নির্বাচন:

পঞ্চম জাতীয় সংসদ নির্বাচন হয় ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি। এতে বিএনপি ১৪০টি আসনে জয়ী হয়ে সরকার গঠন করে। এছাড়াও আওয়ামী লীগ ৮৮টি আসন পেয়ে বিরোধী দলের আসনে বসে। প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন বেগম খালেদা জিয়া।

ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন:

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে বিএনপি ২৭৮টি আসনে জয়লাভ করে। নির্বাচনে ৪৯টি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন। আওয়ামী লীগ-জাতীয় পার্টিসহ প্রায় সব বিরোধী দল এই নির্বাচন বর্জন করে। মাত্র ২৬ শতাংশ ভোট পড়ায় গ্রহণযোগ্যতা হারায় মাত্র চার দিনের এই সংসদ।

সপ্তম জাতীয় সংসদ নির্বাচন:

সপ্তম জাতীয় সংসদ নির্বাচন হয় ১৯৯৬ সালের ১২ জুন। ৮১টি রাজনৈতিক দলের অংশগ্রহণে অনুষ্ঠিত এই নির্বাচনে আওয়ামী লীগ ১৪৬ আসনে জয়ী হয়ে সরকার গঠন করলে শেখ হাসিনা প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন। বিরোধী দল বিএনপি পায় ১১৬টি আসন।

অষ্টম জাতীয় সংসদ নির্বাচন:

২০০১ সালের ১ অক্টোবর ৫৫টি দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় অষ্টম জাতীয় সংসদ নির্বাচন। ১৯৩ আসন পেয়ে বিএনপি জয়ী হয়। তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন বেগম খালেদা জিয়া। ৬২ টি আসন পায় আওয়ামী লীগ। মন্ত্রিসভায় যুক্ত করা হয় যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে।

নবম জাতীয় সংসদ নির্বাচন:

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয় নবম জাতীয় সংসদ নির্বাচন। নিবন্ধন প্রক্রিয়া চালু করার পর প্রথম সব শর্ত পালন করে ৩৯টি দল নির্বাচনে অংশ নেয়। দেশের নির্বাচনে ইতিহাসে সবচেয়ে বেশি ৮৬.৩৪ শতাংশ ভোট পড়ে এই নির্বাচনে। ২৩০ আসন পেয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। বিএনপি ৩০টি আসন পায়।

দশম জাতীয় সংসদ নির্বাচন:

দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৪ সালের ৫ জানুয়ারি। নির্বাচনে আওয়ামী লীগ মোট ২৩৪টি আসন পেয়ে টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করে। ৩৪টি আসন পেয়ে প্রধান বিরোধী দলে স্থান পায় জাতীয় পার্টি। বিএনপি-জামায়াতসহ ১৮ দলীয় জোট এই নির্বাচন বর্জন করে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন:

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ৩৯টি নিবন্ধিত দলের সব কয়টি দল অংশগ্রহণ করে। আওয়ামী লীগ ২৫৯টি আসনে জয়লাভ করে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে। জাতীয় পার্টি ২০টি আসন পেয়ে বিরোধী দলে স্থান পায়।

কোন নির্বাচনে কত ভোট পড়েছে:

বাংলাদেশের সংসদ নির্বাচনগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে ২০০৮ সালে অনুষ্ঠিত অষ্টম সংসদ নির্বাচনে। এই নির্বাচনে ৮৭ শতাংশ ভোট পড়ে। অন্যদিকে সবচেয়ে কম ভোট পড়েছে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত চতুর্থ সংসদ নির্বাচনে। এতে ভোট পড়ে ২৬.৫ শতাংশ। এছাড়াও, প্রথম সংসদ ৫৪.৯ শতাংশ, দ্বিতীয় সংসদ ৫১.৩ শতাংশ, তৃতীয় সংসদ ৬১.৩ শতাংশ, চতুর্থ সংসদ ৫২.৫ শতাংশ, পঞ্চম সংসদ ৫৫.৪ শতাংশ। অন্যদিকে, সপ্তম সংসদে ৭৫.৪৯ শতাংশ, অষ্টম সংসদে ৭৫ শতাংশ এবং দশম সংসদে প্রায় ৪০ শতাংশ ভোট পড়েছে। তবে, একাদশ সংসদ নির্বাচনের কত শতাংশ ভোট পড়েছে তা আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবে, এবার ৮০ শতাংশের বেশি ভোট পড়েছে বলে জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: