সর্বশেষ আপডেট : ১৭ ঘন্টা আগে
শুক্রবার, ১৭ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

তিস্তা প্রকল্পে ভূ-রাজনৈতিক বিবেচনায় এগোতে হবে: মুখপাত্র

ডেইলি সিলেট ডেস্ক ::

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন বলেছেন, তিস্তা নদীতে চীনের প্রস্তাবিত উন্নয়ন প্রকল্প বিবেচনা করছে বাংলাদেশ। তবে এ নিয়ে ভারতের আপত্তি থাকলে ভূ-রাজনৈতিক বিবেচনায় এগোতে হবে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

সম্প্রতি এক অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছিলেন, ইতোমধ্যে বাংলাদেশ থেকে তিস্তা নদী বিষয়ক কয়েকটি উন্নয়ন প্রকল্পের প্রস্তাব আমরা পেয়েছি। সংসদ নির্বাচন শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করছি। তিস্তা নদীর উন্নয়নে চীন কাজ করতে আগ্রহী। আশা করছি, আগামী ৭ জানুয়ারির নির্বাচনের পর তিস্তা প্রকল্পের কাজ শুরু করতে পারব।

বাংলাদেশ চীনের কাছে তিস্তা নদীর উন্নয়ন সংক্রান্ত প্রকল্প প্রস্তাব করেছে কি না? এমন প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, চীন বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী রাষ্ট্র। বাংলাদেশের অভ্যন্তরে বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে তারা সহযোগিতা করে আসছে। তিস্তা নদীর বাংলাদেশ অংশের উন্নয়নমূলক প্রকল্পে সহযোগিতা করার ব্যাপারেও চীন আগ্রহ প্রকাশ করেছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং ইআরডি বিবেচনা করে দেখবে।

প্রসঙ্গত, চীন বলছে, নির্বাচনের পরে তিস্তা প্রকল্পে কাজ শুরু হবে। কিন্তু চীন যেখানে তিস্তার কাজ করবে সেখান থেকে শিলিগুড়ি করিডোর খুব দূরে নয়। শিলিগুড়ি করিডোরকে ভারত চিকেন্স নেক নামেও অভিহিত করে। দেশটি মনে করে, তিস্তা উন্নয়ন কাজের নামে চীন চিকেন্স নেককে নিজেদের কব্জায় নিতে চায়। তাই ভারত চিকেন্স নেকের সামনে চীনের উপস্থিতি দেখতে চায় না।

তিস্তায় চীনের কাজ নিয়ে ভারতের আপত্তি কতটুকু আমলে নেয়া হবে জানতে চাইলে সেহলেী সাবরীন বলেন, এ রকম অনুমান নির্ভর প্রশ্নের উত্তর দেয়াটা সহজ নয়। এ রকম কোনো প্রস্তাব যদি থাকে তখন ভূ-রাজনৈতিক বিবেচনায় এগোতে হবে।

সম্প্রতি সৌদি আরবে ভারতীয় নাগরিককে হত্যার দায়ে দুইজন বাংলাদেশির মৃত্যুদণ্ডের বিষয়ে তিনি বলেন, ‘সৌদি আরবের জিযান অঞ্চলে একজন ভারতীয় নাগরিককে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুইজন বাংলাদেশি কর্মীর দণ্ড কার্যকর হয়েছে। উক্ত দুইজন ব্যক্তির পরিচয় নিশ্চিত করে তিনি জানান, একজন যশোরের কোতয়ালি উপজেলার জনাব মোফাজ্জল এবং দ্বিতীয়জন ফরিদপুর সদর উপজেলার জনাব মোহাম্মদ সিরাজুল ইসলাম।’

মুখপাত্র জানান, টাকা নিয়ে বিরোধের জেরে একজন ভারতীয় নাগরিককে হত্যা করে লাশ দাফনের অভিযোগে এই দুই ব্যক্তির শাস্তি নিশ্চিত করে জেদ্দা। দেশটিতে বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল এই বিষয়ে সৌদি সরকারের সঙ্গে যোগাযোগ চলমান রেখেছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: