সর্বশেষ আপডেট : ১৯ ঘন্টা আগে
শুক্রবার, ১৭ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সপ্তম ‘নন-ফিকশন বইমেলা’ শুরু ২৬ ডিসেম্বর

ডেইলি সিলেট ডেস্ক ::

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সপ্তম বারের মতো আয়োজিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘নন ফিকশন বইমেলা’। আগামী মঙ্গলবার (২৬ ডিসেম্বর) থেকে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই মেলা।

রোববার (২৪ ডিসেম্বর) বেলা সোয়া ১১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদস্থ ড. আবদুল্লাহ ফারুক সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘নন ফিকশন বইমেলা’র আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়।

সেখানে জানানো হয়, আগামী মঙ্গলবার সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, দৈনিক বণিক বার্তার প্রধান প্রতিবেদক মো. বদরুল আলম, যুগ্ম বার্তা সম্পাদক মো. সাইফুল ইসলাম, হেড অব বিজনেস মঞ্জুর হোসাইন, সহকারী মহাব্যবস্থাপক মো. আমিনুল ইসলাম এবং নন-ফিকশন বইমেলা ২০২৩ এর আহ্বায়ক ও বণিক বার্তার জ্যেষ্ঠ সহ-সম্পাদক সানজিদ অর্ণব প্রমুখ।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন বণিক বার্তার প্রধান প্রতিবেদক বদরুল আলম। তিনি বলেন, নন-ফিকশন বইমেলা আয়োজনের অন্যতম লক্ষ্য হলো শিক্ষার্থী ও পাঠকদের মধ্যে ব্যবসা, অর্থনীতিসহ গবেষণাধর্মী নন-ফিকশন বইয়ের পরিচিতি বৃদ্ধি এবং এ ধরনের বই পড়ায় তাদের আগ্রহী করে তোলা।

বদরুল আলম বলেন, নন-ফিকশন বইমেলা এরই মধ্যে শিক্ষার্থী ও পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। পাশাপাশি পুস্তক বিপণনের ক্ষেত্রেও অভূতপূর্ব সাড়া পাওয়া গেছে।

এ আয়োজন প্রসঙ্গে ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন বলেন, এই নন-ফিকশন বইমেলা শিক্ষার্থীদের দারুণভাবে আকর্ষণ করে। এই মেলা শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি বাড়তি শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই স্মার্ট যুগে, অনলাইনের যুগে বই পড়ার আগ্রহ যেখানে কমছে সেখানে এই নন-ফিকশন বইমেলা অসাধারণ একটি আয়োজন বলে মনে করি। এই সময়ে বইমেলাকে প্রমোট করা এমনকি নন-ফিকশন বইমেলাকে প্রমোট করাটা সত্যিই প্রশংসার দাবি রাখে।

এ বছর মোট ৪১টি প্রকাশনা ও গবেষণা সংস্থা মেলায় অংশ নিচ্ছে। প্রতিষ্ঠানগুলো হলো অনন্যা, অনিন্দ্য প্রকাশ, অনুপম প্রকাশনী, অন্যপ্রকাশ, অবসর প্রকাশনা সংস্থা, অ্যাডর্ন পাবলিকেশন, আগামী প্রকাশনী, আলোঘর প্রকাশনা, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, একাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স লিমিটেড, ঐতিহ্য, কথাপ্রকাশ, কাকলী প্রকাশনী, কোয়ান্টাম, গ্রন্থিক প্রকাশন, জাগৃতি প্রকাশনী, জাতীয় সাহিত্য প্রকাশ, জার্নিম্যান বুকস, ডেইলি স্টার বুকস, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশনা সংস্থা, তাম্রলিপি, দিব্যপ্রকাশ, দ্যু প্রকাশন, পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড, পাঠক সমাবেশ, প্রথমা প্রকাশন, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান, বাতিঘর, বাঙ্গালা গবেষণা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট, ভাষাচিত্র, মাওলা ব্রাদার্স, রকমারি, শ্রাবণ প্রকাশনী, সংহতি প্রকাশন, সময় প্রকাশন, সাহিত্য প্রকাশ, সুবর্ণ ও স্বরে অ।

মেলায় প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর স্টল থেকে ২৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়ে বই কেনার সুযোগ পাবেন পাঠকরা। বইয়ের ক্রেতাদের জন্য মেলায় প্রতিদিন থাকছে র‍্যাফেল ড্রর আয়োজন। এতে বিজয়ীরা পাবেন আকর্ষণীয় সব পুরস্কার।

উল্লেখ্য, এ বছর প্রথমবারের মতো ‘নন-ফিকশন গ্রন্থ সম্মাননা’ পুরস্কার প্রবর্তন করতে যাচ্ছে মেলা কর্তৃপক্ষ। মেলায় অংশ নেওয়া প্রকাশকদের মনোনীত বই থেকে বিচারক প্যানেল ২০২৩ এর দুটি নন-ফিকশন বই নির্বাচিত করবেন। মেলার শেষদিন সমাপনী অনুষ্ঠানে জুরিদের নির্বাচিত দুটি বইকে ‘নন-ফিকশন গ্রন্থ সম্মাননা’ দেয়া হবে।

আগামী ২৮ ডিসেম্বর বেলা ৩টায় বইমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: