সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ২৫ সেকেন্ড আগে
সোমবার, ২০ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ম্যাক্রোঁ

ডেইলি সিলেট ডেস্ক ::

ভারতের আসন্ন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ পেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু তিনি সাফ জানিয়েছেন, ওই অনুষ্ঠানে উপস্থিত হতে পারছেন না। ফলে বিপাকে পড়েন ভারতীয় কূটনীতিকরা। পরে তারা অন্যান্য বিশ্বনেতাদের কথা ভাবতে থাকেন। তাদের ভাবনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকসহ পশ্চিম এশিয়ার বেশ কয়েকজন রাষ্ট্রনেতার নাম ছিল। শেষে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে সংশ্লিষ্ট একটি সূত্র হিন্দুস্তান টাইমসকে নিশ্চিত করেছে। প্রতিবছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পালন করে থাকে ভারত।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলেছে, ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি সে আমন্ত্রণ গ্রহণ না করায় ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানানো হয়েছে। ম্যাক্রোঁ যদি আমন্ত্রণ গ্রহণ করেন তবে তিনি হবেন পঞ্চম ফরাসি প্রেসিডেন্ট, যিনি ভারতের প্রজাতন্ত্র দিবেসের অনুষ্ঠানে প্রধান অতিথি হতে যাচ্ছেন।

ম্যাক্রোঁর প্রধান অতিথি হওয়ার বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি ভারত সরকার। এ ব্যাপারে ভারতীয় কর্মকর্তারা মুখে কুলুপ এঁটে রয়েছেন। তবে আশা করা হচ্ছে ইমানুয়েল ম্যাক্রোঁ আগামী বছরের ২৬ জানুয়ারি এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।

এর আগে ১৯৭৬ ও ১৯৭৮ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাক, ১৯৮০ সালে ভ্যালেরি গিসকার্ড ডি এস্টাইং, ২০০৮ সালে নিকোলাস সার্কোজি এবং ২০১৬ সালে ফ্রাঁসোয়া ওলাদ। এবার ২০২৪ সালে ইমানুয়েল ম্যাক্রোঁ উপস্থিত হলে তিনি হবেন ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রদান অতিথি হওয়া পঞ্চম প্রেসিডেন্ট।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি বছরের জুলাইয়ে প্যারিসে বাস্তিল দিবস বা ফ্রান্সের জাতীয় দিবস উদযাপনে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: