সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৪ সেকেন্ড আগে
সোমবার, ১৫ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

পরমাণু সাবেমেরিন: যুক্তরাজ্যের বরাদ্দ ৪৬০ কোটি ইউরো

ডেইলি সিলেট ডেস্ক ::

পরমাণু সাবমেরিনের জন্য ৪৬০ কোটি ইউরো খরচ করবে যুক্তরাজ্য। এইইউকেইউএস প্রকল্পে এই টাকা ঢালছে তারা।

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র এশিয়া-প্যাসিফিক অঞ্চলে নিজেদের ক্ষমতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এইউকেইউএস জোট তারই অন্যতম ফসল। ২০২১ সালে এই জোট তৈরি হয়েছিল। সেই জোট সিদ্ধান্ত নিয়েছে, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনকে টক্কর দিতে তারা পরমাণু অস্ত্র মজুত সাবমেরিন মোতায়েন করবে। ২০৩০ সালের মধ্যে এই কাজ করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

সেই প্রকল্পকে বাস্তবায়িত করতে এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। পরমাণু সাবমেরিন তৈরির জন্য তারা চার দশমিক ছয় বিলিয়ন ইউরো খরচের সিদ্ধান্ত নিয়েছে। সাবমেরিন তৈরি করবে যুক্তরাজ্যের সংস্থা বিএই সিস্টেমস।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী রোববার ম্যানচেস্টারে কনসারভেটিভ পার্টির একটি কনভেনশনে যোগ দিয়েছিলেন। সেখানেই তিনি সাংবাদিকদের একথা জানিয়েছেন। প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস বলেছেন, ‘২০২৮ সাল পর্যন্ত এই অর্থ দেয়া হবে। তার মধ্যেই বিএই তাদের সাবমেরিন তৈরি করবে।

বিএই জানিয়েছে, অর্থ ঢুকতে শুরু করলেই তারা সাবমেরিনের ডিজাইনের দিকে মন দেবে। ২০২৮ সাল পর্যন্ত সাবমেরিন তৈরির কাজ চলবে। ২০৩০ সালের মধ্যে তা সম্পূর্ণ তৈরি করে এইউএসইউ-এর হাতে তুলে দেয়া সম্ভব হবে।

প্রকল্পটি যুক্তরাজ্যে শুরু হলেও পরবর্তী সময়ে তা অস্ট্রেলিয়াও তৈরি করবে। এই সাবমেরিন ইন্দো-প্যাসিফিক অঞ্চলে পশ্চিমা দেশগুলির ক্ষমতা অনেকটাই বাড়াবে বলে বিশেষজ্ঞদের ধারণা।

বস্তুত, এই কারণেই চীন এই জোটের তীব্র বিরোধিতা করেছে। চীন জানিয়েছে, এই জোট ঠান্ডা যুদ্ধের পর ফের এই অঞ্চলে অশান্তি তৈরির পরিকল্পনা করছে। কিন্তু পশ্চিমা দেশগুলির বক্তব্য, ওই অঞ্চলে চীন ক্রমশ নিজের আধিপত্য তৈরির চেষ্টা করছে। গত কয়েকবছরে চীন নিজের নৌশক্তিকে ঢেলে সাজিয়েছে। দক্ষিম চীন সাগরে তারা যুদ্ধজাহাজ, সাবমেরিন মোতায়েন করেছে। তারই জবাব দেয়ার জন্য এই নতুন সাবমেরিন তৈরি হচ্ছে বলে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: