সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
সোমবার, ২২ জুলাই ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

১৪০ বছরে হংকংয়ে রেকর্ড বৃষ্টি

ডেইলি সিলেট ডেস্ক ::

হংকংয়ে কয়েক দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত পূর্ববর্তী এক ঘণ্টায় অঞ্চলটিতে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটির ইতিহাসে গত ১৪০ বছরের এত অল্প সময়ে এত বিপুল বৃষ্টি আর কখনো হয়নি।

স্থানীয় আবহাওয়া কেন্দ্র হংকং অবজারভেটরি জানায়, বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত পূর্ববর্তী এক ঘণ্টায় ১৫৮ দশমিক ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ১৮৮৪ সালে অঞ্চলটিতে বৃষ্টিপাতের হিসাব রাখা শুরু পর থেকে এক ঘণ্টায় এতটা বৃষ্টি আর কখনো হয়নি।

অতিবৃষ্টির কারণে সেখানকার পাহাড়ি ও অপেক্ষাকৃত ঘনবসতিপূর্ণ এলাকায় বন্যা দেখা দিয়েছে। স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। শ্রমিকদের কাজে না গিয়ে বাসায় অবস্থান করতে নির্দেশ দেয়া হয়েছে।

বৃষ্টিতে হংকংয়ের প্রধান প্রধান প্রায় সব সড়ক ডুবে গেছে। জলমগ্ন হয়েছে গুরুত্বপূর্ণ কেন্দ্রস্থল, শপিং মল এবং মেট্রো স্টেশন। কোনো কোনো স্থানে ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে।

অবজারভেটরি সতর্কবার্তায় জানায়, অতিবৃষ্টির কারণে আকস্মিক বন্যা দেখা দিতে পারে। তারা যারা নদী তীরবর্তী অঞ্চলে বাস করেন, তাদের বিশেষভাবে সতর্ক থাকতে হবে। প্রয়োজনে তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হতে পারে। অন্যদিকে শুক্রবার, ৮ সেপ্টেম্বর বিকাল পর্যন্ত ‘বৃষ্টিঝড়’ চলতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া সংস্থাটি।

হংকংয়ের প্রধান নির্বাহী জন লি বড় ধরনের বন্যা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন। সরকারের সব বিভাগকে দুর্যোগ মোকাবিলায় সমন্বিতভাবে কাজ করতে আহ্বান জানয়েছেন তিনি।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে গ্রীষ্মমন্ডলীয় ঝড় বেড়েছে। এসব ঝড়ের ফলে অতিবৃষ্টি ও প্রচণ্ড বাতাস প্রবাহিত হয়। ফলে আকস্মিক বন্যা দেখা দেয়। বিপুল ক্ষয়ক্ষতির মুখে পড়ে উপকূলীয় অঞ্চল।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: