সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ১২ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মৌলভীবাজারে বর্জ্য থেকে তৈরি হবে জৈবসার ও বায়োগ্যাস

মৌলভীবাজার সংবাদদাতা ::

মৌলভীবাজার শহরে মানুষের বাসাবাড়িতে ব্যবহৃত বর্জ্য দিয়ে তৈরি করা হবে জৈবসার ও বায়োগ্যাস। প্লাস্টিক, পলিথিন ও ইলেকট্রিক বর্জ্য রিসাইকেল করে পুণরায় ব্যবহার করা হবে। পাশাপাশি হোটেল-রেস্টুরেন্ট, ব্যবসা প্রতিষ্ঠান, মেডিকেল বর্জ্য তথা হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টি সেন্টার ও ফার্মেসির বর্জ্য এর আওতায় থাকবে।

বুধবার (১০ মে) মৌলভীবাজার পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে পৌরসভা বোর্ডরুমে স্টেকহোল্ডারদের সঙ্গে এক পরামর্শমূলক সভায় এসব কথা বলেছেন উদ্যোক্তারা।

স্টেকহোল্ডার কনসালটেশন অন ইন্টিগ্রেটেড সলিড ওয়েস্ট ম্যানেজম্যান্ট বিষয়ক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- পৌরমেয়র ফজলুর রহমান।

অনুষ্ঠানের আয়োজন করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর- এলজিইডির টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট প্রোজেক্ট অন ইন্টিগ্রেটেডা সলিড ওয়েস্ট ম্যানেজম্যান্ট ইমপ্রোভমেন্ট প্রজেক্ট।

জানা যায়, মৌলভীবাজারসহ দেশের চারটি সিটি কর্পোরশেন ও ১৭টি পৌরসভা, ৩টি সিটি কর্পোরেশনকে এই প্রকল্পের আওতায় রয়েছে। সিলেট বিভাগের মধ্যে শুধু মৌলভীবাজার পৌরসভাকে এই প্রকল্পের আওতায় রাখা হয়েছে।

পৌর কর্তৃপক্ষ জানায়, মৌলভীবাজার পৌরসভায় মোট জনসংখ্যা ৭৯ হাজার ৬৯৮ জন। বর্তমানে প্রতিদিন বর্জ্য উৎপাদন হয় ২৯ টন। ২০৩৫ সালে সেটা হবে ৩৫ টন। সাধারণত শহরাঞ্চলের বাসাবাড়ির বর্জ্যে ৮৩ শতাংশ থাকে খাদ্য বর্জ্য। বাকিগুলো প্লাস্টিক, পলিথিন, ইলেকট্রিক ও মেডিকেল বর্জ্য। সমস্যা হলো খাদ্য বর্জ্য ও এসব কঠিন বর্জ্য একসঙ্গে ফেলা হয়। বর্জ্যগুলো যেন আলাদা আলাদা বিনে ফেলা হয় সে ব্যাপারে উদ্যোগ নেবে মৌলভীবাজার পৌরসভা। পরে সেগুলো প্রক্রিয়া করে ধরন অনুযায়ী জৈব সার, বায়োগ্যাস ও রিসাইকেল করা হবে।

উল্লেখ্য, বর্তমানে শহরতলির জগন্নাথপুর এলাকায় আধুনিক ডাম্পিং স্টেশন নির্মাণ করা হয়েছে। পৌরসভার গাড়ি দিয়ে পৌর এলাকার বাসাবাড়ি ও প্রতিষ্ঠান থেকে প্রতিদিন বর্জ্য সংগ্রহ করে সেখানে ফেলা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: