সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ভ্রমণ ভিসা চালু করার সিদ্ধান্ত ভারতের

করো’না মহামা’রিতে বন্ধ হয়ে যাওয়া পর্যট’ক ভিসা ফের চালু করার সিদ্ধান্ত নিয়েছে ভা’রত সরকার। বৃহস্পতিবার (৭ অক্টোবর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।

দেশটির মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আগামী ১৫ নভেম্বর থেকে বিদেশিদের নতুন করে পর্যটন ভিসা দেওয়া শুরু করবে ভা’রত। তবে যারা চার্টার্ড ফ্লাইটে করে ভা’রতে যাবেন তাদের আগামী ১৫ অক্টোবর থেকে ভিসা দেওয়া হবে।

এরআগে ২০২০ সালের মা’র্চে দেশজুড়ে লকডাউন ঘোষণার পর থেকে মহামা’রিতে ক্ষতিগ্রস্ত পর্যটন, আতিথেয়তা এবং বিমান পরিবহন খাতকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা হিসেবে ভা’রতের সরকার এই পদক্ষেপ নিয়েছে।

দেড় বছর ধরে বন্ধ থাকা ট্যুরিস্ট ভিসা চালুর বিষয়ে দেশটির কল্যাণবিষয়ক মন্ত্রণালয় বলেছে, “ভা’রতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসাম’রিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের মতো অংশীদারদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মক’র্তা বলেছেন, “বিদেশি পর্যট’কদের ভা’রতে আসার অনুমতি দেওয়ার জন্য বিভিন্ন রাজ্য সরকারের পাশাপাশি পর্যটন খাতের বিভিন্ন অংশীদারদের কাছ থেকে মন্ত্রণালয়ে আবেদন আসছে। আম’রা আলোচনার পর ভ্রমণ বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নিয়েছি।”

এরআগে সেপ্টেম্বরের শেষের দিকে ভা’রতে ভ্রমণকারী ৫ লাখ পর্যট’ককে বিনামূল্যে ভিসা দেওয়া হতে পারে বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের একজন কর্মক’র্তা জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, এই ভিসার মেয়াদ আগামী বছরের ১ মা’র্চ পর্যন্ত করা হতে পারে। প্রথম দফায় প্রায় পাঁচ লাখ ভিসা ইস্যু করতে ভা’রত সরকারের মোট ১০০ কোটি রুপি ব্যয় হতে পারে বলে জানান তিনি।

ওই কর্মক’র্তা বলেন, “বিনামূল্যে ভিসা দেওয়ার এই পদক্ষেপ স্বল্প সময়ের জন্য ভা’রত সফরে আসা পর্যট’কদের উৎসাহিত করবে বলে আশা করা হচ্ছে। ভা’রতের এক মাস মেয়াদের ই-ট্যুরিস্ট ভিসার খরচ প্রায় ২৫ মা’র্কিন ডলার (বাংলাদেশি প্রায় ২ হাজার ১৩৩ টাকা)। এছাড়া এক বছর মেয়াদের মাল্টিপল এন্ট্রি ই-ট্যুরিস্ট ভিসার খরচ প্রায় ৪০ ডলার (বাংলাদেশি প্রায় ৩ হাজার ৪১৩ টাকা)।”

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: