সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যুক্তরাষ্ট্র থেকে ৪০০ কোটি ডলারের সশস্ত্র ড্রোন কিনছে ভারত

ডেইলি সিলেট ডেস্ক ::

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ভারতের কাছে প্রায় ৪০০ কোটি ডলারের সশস্ত্র ড্রোন বিক্রি অনুমোদন করেছে। এই চুক্তিতে রয়েছে ৩১টি সশস্ত্র ড্রোন, ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জাম। ভারতের সঙ্গে প্রস্তাবিত ড্রোন চুক্তি দুই দেশের মধ্যকার কৌশলগত সম্পর্ককে শক্তিশালী করার মাধ্যমে যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতি এবং জাতীয় নিরাপত্তার উদ্দেশ্যগুলো সমর্থন করবে বলে জানিয়েছে পেন্টাগন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

ড্রোন বিক্রির প্রসঙ্গে পেন্টাগন জানিয়েছে, এই চুক্তিতে ৩১টি সশস্ত্র এমকিউ-৯বি স্কাইগার্ডিয়ান ড্রোন, ১৭০টি এজিএম-১১৪আর হেলফায়ার ক্ষেপণাস্ত্র, ছোট ব্যাসের ৩১০টি লেজার বোমা, যোগাযোগ ও নজরদারি সরঞ্জামসহ একটি নির্ভুল গ্লাইড বোমা রয়েছে। জেনারেল অ্যাটমিক্স অ্যারোনটিক্যাল সিস্টেম এই চুক্তি দেখভাল করবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মাটিতে হত্যার ষড়যন্ত্রের পূর্ণাজ্ঞ তদন্তের ব্যাপারে ওয়াশিংটন রাজি হওয়ার পর এই চুক্তি আটকে রাখার সিদ্ধান্ত থেকে সরে আসেন সিনেটর বেন কার্ডিন।

এর আগে গত বছরের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের সময় এমকিউ-৯বি প্রিডেটর ড্রোন চুক্তি ঘোষণা করা হয়েছিল। এরপর যুক্তরাষ্ট্রের মাটিতে গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রের বিষয়ে ভারত একটি ‘অর্থপূর্ণ তদন্ত’ না করা পর্যন্ত ড্রোনগুলো সরবরাহ করা হবে না বলে ডিসেম্বরে এই চুক্তি স্থগিত করে যুক্তরাষ্ট্রের সিনেট কমিটি। হোয়াইট হাউজের এক মুখপাত্র তখন বলেছিলেন, যিনি দায়ী বলে বিবেচিত হবেন, তাকে জবাবদিহি করার ব্যাপারে আমাদের প্রত্যাশার কথা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য এই হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে। এ অভিযোগের তদন্ত এবং মার্কিন সরকারের নিরাপত্তা উদ্বেগ সমাধানের লক্ষ্যে একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করার কথা জানায় দিল্লি। এরপর গতকাল বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মার্কিন কংগ্রেসের অনুমোদনের পর চুক্তিটি এখন নিশ্চিত করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: