সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

না ফেরার দেশে চলে গেলেন সিলেটের বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট ইনাম চৌধুরী

বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট ইনামুল্লাহ সাইদুল ইস’লাম (ইনাম চৌধুরী) আর নেই। সোমবার (১৬ আগস্ট) ভোর সাড়ে ৫টায় তিনি নগরীর একটি প্রাইভেট হাসপাতা’লে চিকিৎসাধীন অবস্থায় তিনি ই’ন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজেউন)।

তিনি দূরারোগ্য ব্যধিতে ভুগছিলেন। তার অবস্থার অবনতি হলে তাকে লাইফসা’পোর্টে নেয়া হয়। তিনি ১৫ দিনেরও বেশি লাইফ সা’পোর্টে ছিলেন।

ইনাম চৌধুরী ১৯৫৪ সালের ১২ জুন সিলেটে জন্মগ্রহণ করেন। তার পিতা বিশিষ্ট শিক্ষাবিদ মইনুল ইস’লাম চৌধুরী। তিনি ১৯৬৯ খ্রিষ্টাব্দে সিলেট সরকারি পাইলট হাইস্কুল থেকে এসএসসি, ১৯৭২ খ্রিষ্টাব্দে সিলেট সরকারি কলেজ (বর্তমান এমসি কলেজ) থেকে এইচএসসি এবং ১৯৭৪ খ্রিষ্টাব্দে থেকে বিএ পাশ করেন। সেই বছর অধ্যাপক আবুল ফজল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব নেবার পর নকল প্রতিরোধে পরীক্ষায় খুব কড়াকড়ি আরোপ করায় স্নাতক পর্যায়ে পাশের হার ছিল শতকরা ৩ জন। সেই বছর সিলেট এমসি কলেজ থেকে ডিগ্রি পরীক্ষায় একজন বা দুজন পাশ করেছিলেন এবং এর মধ্যে ইনাম চৌধুরী ছিলেন তাদের অন্যতম।তিনি ইংরেজি ভাষা ও ব্যাকরণে খুবই দক্ষ ছিলেন।

সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। তিনি পরবর্তীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন এবং সবশেষে ওসমান আইডিয়েল স্কুলের প্রিন্সিপাল হিসেবে অবসর গ্রহণ করেন।ইনাম চৌধুরী ছাত্র জীবনে বিপ্লবী ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি সিলেটের বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিত কলাম লিখতেন এবং কেন্দ্রীয় মু’সলিম সাহিত্য সংসদের সাহিত্য আসরে নিয়মিত অংশগ্রহণ করে আলোচনায় অর্ংশ নিতেন। তার একমাত্র কন্যা ডা.নাতিয়া রাহনুমা এফসিপিএস।

তিন ভাই, এক বোনের মধ্যে সবার বড়ো ইনাম চৌধুরীর ছোটভাই সিলেট জে’লা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সিলেট স্টেশন ক্লাবের সাবেক প্রেসিডেন্ট এমাদ উল্লাহ শহিদুল ইস’লাম শাহিন।

ইনাম চৌধুরীর নামাজে জানাজা আজ ১৬ আগস্ট বাদ জোহর দরগাহ-ই-হযরত শাহ’জালাল (র.) ম’সজিদে অনুষ্ঠিত হবে। পরে তাকে ম’সজিদ সংলগ্ন দাফন করা হবে।

উল্লেখ্য- ২০২০ সালের ১৬ আগস্ট বাদ এশা ইনাম চৌধুরীর স্ত্রী’র নামাজে জানাজা দরগাহ-ই-হযরত শাহ’জালাল (র.) ম’সজিদে অনুষ্ঠিত হয়। পরে তাকে ম’সজিদ সংলগ্ন দাফন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: