সর্বশেষ আপডেট : ১৮ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মৃত্যু ঠেকাতে ৯৯ শতাংশ কার্যকর করোনার টিকা

করো’না মহামা’রি রোধের একমাত্র উপায় হলো টিকা গ্রহণ করা। ভা’রতের চিকিৎসা গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির (এনআইভি) সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। সেখানে দেখা যায় করো’নায় মৃ’ত্যু ঠেকাতে টিকা ৯৯ শতাংশ কার্যকর। -খবর টাইমস অব ইন্ডিয়া।

সংস্থাটির গবেষক ডা. প্রজ্ঞা যাদব বলেন, গবেষণার জন্য ১৫০ জন ব্যক্তির নমুনা পরীক্ষা করে এ ফলাফল পাওয়া গেছে। এই লোকগুলো টিকা নেওয়ার পরও করো’নার উপসর্গে ভুগছেন বা ভাই’রাসটিতে আ’ক্রান্ত হয়েছেন।

মহারাষ্ট্র, কর্নাট’ক ও পশ্চিমবঙ্গ থেকে নেওয়া এসব নমুনায় দেখা গেছে, আ’ক্রান্তদের অধিকাংশই করো’নার অ’তিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টে আ’ক্রান্ত। এছাড়া আলফা, কাপ্পা ও ডেল্টা প্লাসে আ’ক্রান্ত রোগীও আছেন।

টিকা নেওয়ার পরও এ রোগে আ’ক্রান্ত হওয়াকে ব্রেকথ্রো ইনফেকশন উল্লেখ করে ডা. প্রজ্ঞা যাদব বলেন, ডেল্টার প্রভাবে বিশ্বব্যাপী করো’না রোগী বাড়ছে। এটি টিকার ডোজকেও ফাঁকি দিতে পারে বলে শ’ঙ্কা ছিল।

কিন্তু গবেষণায় দেখা গেছে, টিকা নেওয়ার পর করো’নায় আ’ক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে ঠিকই। তবে এ রোগে মৃ’ত্যুর ঝুঁ’কি ৯৯ শতাংশেরও বেশি হ্রাস পায়। এমনকি টিকার ডোজ সম্পূর্ণ করার পরও কেউ যদি ডেল্টা বা ডেল্টা প্লাসে আ’ক্রান্ত হন, তখনও তিনি ৯৯ শতাংশ বা আরও বেশি সুরক্ষা পাবেন, যোগ করেন তিনি।

সমীক্ষার জন্য তুলনামূলক কম বয়সীদের নমুনা নেওয়া হয়েছিল। ৪৪ শতাংশের বয়স ৩১ থেকে ৫৬ বছর বয়সী এবং ৬৫ শতাংশই ছিলেন পুরুষ।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: