সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

উইঘুরদের তৈরি চীনা পণ্য নিষিদ্ধ যুক্তরাষ্ট্রে

চীনে সংখ্যালঘু উইঘুর মু’সলিম’দের ডিটেনশন ক্যাম্পে আ’ট’ক রেখে তাদের দিয়ে জো’র করে বানানো পণ্য আম’দানি নিষিদ্ধ করেছে যু’ক্তরাষ্ট্র।

এসব চীনা পণ্যে নিষেধাজ্ঞা জারি করতে এবার কড়া পদক্ষেপ নিয়েছে আ’মেরিকা। শিনজিয়াং প্রদেশ থেকে পণ্য আম’দানি বন্ধ করতে বুধবার আ’মেরিকার সেনেটে বিল পাশ হয়েছে।

এর পর এই বিল চলে যাবে হাউজ অব রিপ্রেজেন্টেটিভে। কংগ্রেসের দুই কক্ষে এই বিল পাশ হওয়ার পর প্রেসিডেন্ট জো বাইডেন তাতে স্বাক্ষর করলেই আইনে পরিণত হবে ওই বিল। খবর রয়টার্সের।

চীন সরকারের বি’রুদ্ধে উইঘুর মু’সলিম’দের ওপর অ’ত্যাচারের অ’ভিযোগ তুলে আন্তর্জাতিক মঞ্চে একাধিক বার সরব হয়েছে আ’মেরিকা।

এবার এই বিষয়ে কড়া পদক্ষেপ নিতে সেনেটে ‘উইঘুর ফোর্সড লেবার প্রিভেনশন অ্যাক্ট’ পেশ করলেন রিপাবলিকান সিনেটর মা’র্কো রুবিও এবং ডেমোক্র্যাট সিনেটর জেফ মা’র্কেলে।

রুবিও বলেন, চীনা কমিউনিস্ট পার্টির সরকার যে অ’প’রাধ করে চলেছে দিনের পর দিন, তা থেকে চোখ ফিরিয়ে নেওয়া সম্ভব নয়। উইঘুর মু’সলিম’দের ওপর নি’র্যা’তন চালিয়ে যদি কেউ মুনাফা করতে চায়, তাদের সেই সুযোগ দেওয়া হবে না।

চিনের উত্তর-পশ্চিমের স্বশাসিত শিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর এবং অন্য মু’সলিম সম্প্রদায়ের মানুষের ওপর নৃ’শংস অ’ত্যাচার চালাচ্ছে বলে বেশ কয়েক বছর ধরে একাধিক অ’ভিযোগ প্রকাশ্যে এসেছে।

এই বিষয়টি নিয়ে সরব হয়ে একাধিক মানবাধিকার সংগঠনের দাবি, শিনজিয়াংয়ে ডিটেনশন ক্যাম্প তৈরি করে প্রায় ১০ লক্ষের বেশি উইঘুর মু’সলিমকে আ’ট’ক করে রেখেছে চিনা সরকার। আ’মেরিকাও বিবৃতি দিয়ে জানিয়েছে, উইঘুরদের প্রতি যে ভাবে অ’ত্যাচার চালানো হচ্ছে, তা গণহ’ত্যারই সমান।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: