সর্বশেষ আপডেট : ১৫ সেকেন্ড আগে
সোমবার, ২৯ নভেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

চলতি মাসে সিলেট বিভাগে বন্যার আভাস

চলতি মাসে ভা’রী বর্ষণের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে হঠাৎ ব’ন্যা পরিস্থিতি সৃষ্টির আভাস রয়েছে। সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার ও হবিগঞ্জ জে’লার নদীগুলোয় স্বল্পমেয়াদি আকস্মিক ব’ন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, ভা’রী বর্ষণের কারণে আকস্মিক এ ব’ন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তবে ব’ন্যা পরিস্থিতির সৃষ্টি হলেও সেটা হবে স্বল্প মেয়াদী। ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে ভা’রী বর্ষণ শুরু হয়েছে।

এদিকে- মৌসুমি বায়ু তথা বর্ষা দেশের উপকূল অ’তিক্রম করায় এবং লঘুচাপ আসাম পর্যন্ত বিস্তৃত হওয়ায় আগামী কযেকদিনে বৃষ্টিপাত থামছে না। যারা ধারাবাহিকতায় ৯ থেকে ১১ জুন তুমুল বর্ষণের আভাস রয়েছে। এ অবস্থায় পাহাড়ি এলাকায় ভূমিধসের আশ’ঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, ভা’রী বৃষ্টিপাতের ফলে সুনামগঞ্জের জাদুকা’টা, পুরাতন সুরমা ও সুরমা, সিলেটের সারি গোয়াইন, সুরমা ও কুশিয়ারা, মৌলভীবাজারের মনু এবং হবিগঞ্জের খোয়াই নদীগুলোয় পানি দ্রুত বাড়তে পারে। ফলে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জে’লার নদীগুলোর পানি কিছু পয়েন্টে বিপদসীমা অ’তিক্রম করে স্বল্পমেয়াদী আকস্মিক ব’ন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্ম’দ আবুল কালাম মল্লিক জানান, কয়েকদিন কমবেশি বৃষ্টিপাত হবে। এক্ষেত্রে দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে বর্ষণ হবে। আর ৯ থেকে ১১ জুন থাকবে তুমুল বর্ষণ।

তিনি বলেন, সাধারণত এক নাগাড়ে বেশ কিছুদিন বর্ষা হলে পাহাড়ের মাটি নরম হয়ে যায়। তখন ভা’রী থেকে অ’তিভা’রী বর্ষা হলে ভূমিধস হয়। কয়েকদিন ধরে বৃষ্টি হচ্ছে। এটা যদি অব্যাহত থাকে এবং অ’তিভা’রী বর্ষণ হয়, তবে পাহাড়ে ভূমিধসের আশ’ঙ্কা দেখা দিতে পারে।

তিনি আরও বলেন, অ’তীতে চট্টগ্রাম ও সিলেটের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের ঘটনা ঘটেছে। তবে আমাদের দেশে ভূমিধসের ঘটনা যতটা না প্রাকৃতিক তার চেয়ে বেশি মানবসৃষ্ট। কেননা, অবাধে পাহাড় কা’টা হয়। এরই মধ্যে চট্টগ্রাম, সিলেটে কয়েকদিন ধরেই বর্ষণ হচ্ছে। কক্সবাজার, চট্টগ্রাম, টেকনাফে ভা’রী থেকে অ’তিভা’রী বর্ষণ হচ্ছে।

আর আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানিয়েছেন, জুন মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মাসের প্রথমা’র্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপ গভীর নিম্নচাপে রূপ নিতে পারে।

তিনি আরও বলেন, এছাড়া দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২-৩ দিন মাঝারি/তীব্র ঝড় ও দেশের অন্যত্র ৩-৪ দিন হালকা/মাঝারি ঝড় হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভা’রী থেকে অ’তিভা’রী বর্ষণ হতে পারে। ভা’রী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক ব’ন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 768
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    768
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: