সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ১৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

লন্ডনে ভ্যাকসিন গ্রহণের পরে র’ক্ত ​​জমাট বাঁ’ধা ৩০ জনের মধ্যে সাতজন মা’রা গেছেন

যু’ক্তরাজ্যের চিকিত্সা নিয়ন্ত্রক শনিবার বলেছে যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন গ্রহণের পরে র’ক্ত ​​জমাট বাঁ’ধা ৩০ জনের মধ্যে সাতজন মা’রা গেছেন। র’ক্ত জমাট বাঁ’ধার অ’ভিযোগে এর আগে ইউরোপের বেশ কিছু দেশ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন স্থগিত করেছিল। এখন ব্রিটেনেও ভ্যাকসিন নিয়ে একইরকম ঘটনা ঘটতে দেখা যাচ্ছে।

ব্রিটেনের ওষুধ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা এক বিবৃতিতে জানায়, ‘২৪ মা’র্চ পর্যন্ত যে ৩০ জনের প্রতিবেদন (র’ক্ত জমাট বাঁ’ধার) এসেছিল, দুঃখজনকভাবে এদের মধ্যে সাতজনের মৃ’ত্যু হয়েছে।’

শুক্রবার নেদারল্যান্ডস সরকার ৬০ বছরের কম বয়সীদের জন্য অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন স্থগিত ঘোষণা করে। এর আগে জার্মানিও একই সিদ্ধান্ত নেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো ইউরোপীয় ওষুধ সংস্থাও (ইএমএ) অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকে নিরাপদ হিসেবে ঘোষণা দিয়েছিল। আগামী ৭ এপ্রিল ইএমএ থেকে এ সংক্রান্ত নতুন পরাম’র্শ আসতে পারে।
বুধবার ইএমএ জানায়, তারা মনে করে যে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিরাপদ এবং বয়স, লি’ঙ্গ ও চিকিৎসার ইতিহাসের ভিত্তিতে বিশেষজ্ঞরা কোনো নির্দিষ্ট ঝুঁ’কি পায়নি।

নিয়ন্ত্রক সংস্থা জানায়, ব্রিটেনের ১ কোটি ৮১ লাখ লোককে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়ার পর ৩০টি র’ক্ত জমাট বাঁ’ধার প্রতিবেদন পাওয়া গেছে। স্বাস্থ্য কর্মক’র্তা অথবা সাধারণ নাগরিকরা সরকারি ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য জমা দিয়েছে।

৩০ জনের অধিকাংশের ক্ষেত্রেই সেরেব্রাল ভিনাস সাইনাস থ্রম্বোসিস হয়েছে, যা মস্তিস্কে র’ক্ত জমাট বেঁধে যাওয়ার এক বিরল রোগ। এছাড়া অন্যরা র’ক্ত জমাট বাঁ’ধা ও প্লেটলেট কমে যাওয়ার সমস্যায় ভুগেছেন। ফাইজারের ভ্যাকসিন নিয়ে র’ক্ত জমাট বাঁ’ধার কোনো ঘটনা পাওয়া যায়নি উল্লেখ করে সংস্থাটি জানায়, ‘এই প্রতিবেদনগুলোর ওপরে আমাদের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা এখনো চলছে।’ গত মা’র্চে অ্যাস্ট্রাজেনেকা জানায়, যু’ক্তরাষ্ট্রে ভ্যাকসিনের ট্রায়ালে ৭৯ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে এবং র’ক্ত জমাট বাঁ’ধার কোনো ঝুঁ’কি পাওয়া যায়নি।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: