সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৩ সেকেন্ড আগে
রবিবার, ১ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ১৭ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

স্কুলে মুহাম্মাদ (সা.)-এর কার্টুন প্রদর্শন, লন্ডনে মু’সলিম’দের বি’ক্ষোভ

এবার ইংল্যান্ডের একটি স্কুলের ক্লাসে হ’জরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কার্টুন প্রদর্শন করেছে। এ নিয়ে স্থানীয় কয়েকশো মু’সলিম স্কুলের বাইরে অবস্থান এবং বি’ক্ষোভ-প্রতিবাদ কর্মসূচি পালন করেছে। মু’সলিম’দের প্রতিবাদের প্রেক্ষিতে অ’ভিযু’ক্ত স্কুল শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। বিবিসিসহ অনেক আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, ২৯ বছর বয়সী ধ’র্মীয় স্টাডিজের এই শিক্ষক গত সোমবার ক্লাসে ছাত্রদের কাছে চিত্রটি দেখিয়েছিল বলে জানা যায়। বৃহস্পতিবার রাতে অনলাইনে তার নাম প্রকাশিত হলে নিরাপত্তার জন্য পু’লিশ তাকে সরিয়ে নেয়।

ঘটনাটি গত সোমবার ওয়েস্ট ইয়র্কশায়ারে ব্যাটলি গ্রামা’র স্কুলে ঘটে। স্কুলের একটি ক্লাসে হ’জরত মুহাম্মাদুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কার্টুন প্রদর্শন করে এক শিক্ষক। ফলে স্থানীয় মু’সললিম’রা বি’ক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করে।

অ’ভিবাবকদের পাশাপাশি ছাত্ররাও এই বি’ক্ষোভে অংশ নিয়েছে। বি’ক্ষোভকারীরা বলেন আম’রা চুপ করে থাকতে পারি না, আমাদের উঠে দাঁড়াতে হবে এবং স্কুলের প্রধান শিক্ষক এবং গভর্নিং বডি সবাইকে বুঝতে হবে এটা হালকা কিছু নয়। অ’ভিযু’ক্ত শিক্ষককে স্থায়ীভাবে অ’পসারণ করতে হবে।

বি’ক্ষোভকারী স্থানীয়দের একজন বলেছেন, ‘এই কার্টুন সমগ্র মু’সলিম সম্প্রদায়কে অ’পমানিত করেছে। তিনি প্রধান শিক্ষককে মৌখিক ভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। বৃহস্পতিবার (২৫ মা’র্চ) স্কুলের বাইরে কয়েকশ লোক জড়ো হয়ে ওই শিক্ষককে বরখাস্ত করারও দাবি করা হয়।

স্কুলের প্রধান শিক্ষক গ্যারি কিবলে ঘটনার জন্য ক্ষমা চেয়ে তিনি বলেন, ত’দন্ত না হওয়া পর্যন্ত তাকে (অ’ভিযু’ক্ত শিক্ষক) বরখাস্ত করা হয়েছে। তিনি আরও বলেন, স্কুলের প্রতিনিধিত্বকারী সকল সম্প্রদায়ের লোকদের নিয়ে আম’রা এগিয়ে যেতে চাই। আম’রা তাদের কাছে বড় ধরনের অ’প’রাধ করার জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।

Protibad.jpg

তাছাড়া স্কুলটিতে স্থানীয় সিলেবাস অনুযায়ী বা স্কুলের নির্ধারিত ধ’র্ম বা ধ’র্মীয় সম্প্রদায় অনুসারে কিংবা নির্দিষ্ট ক্ষেত্রে স্ব স্ব নীতি অনুসরণ করার কথা বলা আছে।

এ ঘটনায় ওয়েস্ট ইয়র্কশায়ার পু’লিশের একজন মুখপাত্র বলেছেন, বি’ক্ষোভের সময় স্কুলের কাছাকাছি রাস্তাটি স্বল্প সময়ের জন্য বন্ধ ছিল। অ’ভিভাবকরা লকডাউনের সময় জড়ো হয়ে বি’ক্ষোভ বা রাস্তা বন্ধ করলেও পু’লিশ কাউকে আ’ট’ক করেনি এবং কোন জ’রিমানাও করা হয়নি।

উল্লেখ্য, এডুকেশন সেক্রেটারি গেবিন উইলিয়ামসন, শিক্ষককে হু’মকি ও ভ’য় দেখানোর নিন্দা জানিয়েছে। তিনি বলেন, কোনো সমস্যা হলে আম’রা অ’ভিভাবক এবং বিদ্যালয়ের মধ্যে সংলাপকে উৎসাহিত করি। এটি নিয়ে হু’মকি প্রদানসহ করো’নাকালীন সময়ে বিধিনিষেধ লঙ্ঘন করে প্রতিবাদ ও বি’ক্ষোভ সমাবেশ সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। অবশ্যই এ কর্মকা’ণ্ডের অবসান হতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    5
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: