সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ১৪ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৩০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যুক্তরাষ্ট্রে দুঃস্বপ্নের অবসান হচ্ছে অবৈধ অভিবাসীদের

অবশেষে দুঃস্বপ্নের অবসান ঘটতে যাচ্ছে যু’ক্তরাষ্ট্রে কাগজপত্রবিহীন লাখ লাখ অ’বৈধ অ’ভিবাসীর। তাদের জন্য বৈধতা লাভের সম্ভাবনা সুযোগ হয়েছে। যু’ক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ নতুন যে আইন পাস করেছে, তাতে তাদের জন্য এ সুযোগ সৃষ্টি হয়েছে।

অ’বৈধ অ’ভিবাসীর নাগরিকত্ব লাভের ব্যবস্থা অনুমোদন করে ভোট দিয়েছে যু’ক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। এর ফলে শি’শু হিসেবে যু’ক্তরাষ্ট্রে নিয়ে আসা ‘স্বপ্নবাজ’ ও খামা’র শ্রমিকেরও নাগরিকত্ব লাভের সুযোগ সৃষ্টি হলো।

আ’মেরিকান ড্রিম অ্যান্ড প্রমিজ অ্যাক্ট নামের বিলটি ২২৮-১৯৭ ভোটে পাস হয়েছে। এতে ডেমোক্র্যাটদের সঙ্গে ৯ জন রিপাবলিকানও পক্ষে ভোট দেন। বিলে টেম্পরারি প্রটেক্টেড স্ট্যাটাসের মাধ্যমে ‘ড্রিমা’র্স’ ও উদ্বাস্তুদের নাগরিকত্ব লাভের ব্যবস্থা অনুমোদিত হয়।
আর ফার্ম ওয়ার্কফোস মডানাইজেশন অ্যাক্ট পাস হয়েছে ১৪৭-১৭৪ ভোটে। এতে ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দেয় ৩০ রিপাবলিকান। তবে একজন ডেমোক্র্যাট সদস্য বিলটির বিরোধিতা করে।
অনেক রিপাবলিকান যু’ক্তি দেয় যে, বিল দুটি অসময়ে আনা হয়েছে। কারণ যু’ক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে এখন বিপুলসংখ্যক অ’বৈধ অ’ভিবাসী জড়ো হয়েছে।

কয়েকজন রিপাবলিকান সদস্য বিলটির সমালোচনা করেন। তবে ডেমোক্র্যাটরা বিলটিকে ঐতিহাসিক ঘটনা হিসেবে অ’ভিহিত করে এর প্রশংসা করে। এর ফলে এক কোটি ১০ লাখ অ’বৈধ অ’ভিবাসীর প্রায় অর্ধেক নাগরিকত্ব লাভের সম্ভাবনা সৃষ্টি হবে।
আর স্পিকার ন্যান্সি পেলোসি (ডেমোক্র্যাট-ক্যালিফোর্নিয়া) বলেন, এটা আ’মেরিকার সুন্দর বৈচিত্র্য, আ’মেরিকাকে অব্যাহতভাবে উদ্দীপ্ত করা অ’ভিবাসীদের আম’রা কী’ভাবে দেখি, তাই বলে দিচ্ছে।

মা’র্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিলগুলোর পক্ষে টুইট করে যু’ক্তরাষ্ট্রে বসবাসকারী অ’বৈধ লোকদের বৈধ করার সুযোগ দেয়ার আহ্বান জানিয়েছিলেন।

খবরে বলা হয়েছে, আ’মেরিকান ড্রিম অ্যান্ড প্রমিজ অ্যাক্টটি শি’শু হিসেবে যু’ক্তরাষ্ট্রে অ’বৈধভাবে আগমনকারী ও ২০১৭ সাল থেকে টেম্পরারি প্রটেক্টেড স্ট্যাটাস নিয়ে বসবাসকারী প্রায় চার লাখ লোকের বেশির ভাগের জন্য প্রযোজ্য হবে। এই বিলের ফলে নাগরিকত্বের জন্য আবেদন করতে ১০ বছরের শর্তসা’পেক্ষ অবস্থানের প্রয়োজন পড়বে।

মাইগ্রেশন পলিসি ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী আ’মেরিকান ড্রিম অ্যান্ড প্রমিজ অ্যাক্টের ফলে ৪৪ লাখ লোককে বৈধ করতে পারে। তবে বিলটি আনয়নকারীরা আরো কম তথা ২৫ লাখ লোক উপকৃত হবে বলে চলতি মাসের প্রথম’দিকে এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন।

খবরে বলা হয়েছে- ফার্ম ওয়ার্কফোর্স মডার্নাইজেশন অ্যাক্ট কৃষি শ্রমিকদের জন্য দুই বছরের সাময়িক আবাসিক ম’র্যাদা সৃষ্টি করবে। শ্রমিক কাজ করা অব্যাহত রাখলে সার্টিফায়েড এগ্রিকালচারাল ওয়ার্কার ম’র্যাদা অনির্দিষ্ট’কালের জন্য বাড়ানো হবে। ১০ বছর কাজ করার পর এবং হাজার ডলার জ’রিমানা দিয়ে তিনি গ্রিন কার্ড পেতে পারবেন। আর গ্রিন কার্ডধারী পাঁচ বছরের মধ্যে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। এ বিলের ফলে ১০ লাখ লোক উপকৃত হতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: