সর্বশেষ আপডেট : ৪৪ মিনিট ৫৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৫ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আন্তর্জাতিক পেপার টেকনিক্যাল প্রদর্শনীতে বিশ্বসেরা শাবিপ্রবি

মোয়াজ্জেম আফরান, শাবিপ্রবি ::

পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিংবিষয়ক আন্তর্জাতিক পেপার টেকনিক্যাল প্রদর্শনীতে ‘ডাউনস্ট্রিম’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন ও ‘প্রোডাকশন’ ক্যাটাগরিতে রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বুধবার বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের প্রধান অধ্যাপক ড. সাইফুল আলম এ তথ্য নিশ্চিত করেন।

গত ৫-৮ নভেম্বর ভারতের গুজরাটের পণ্ডিত দীন দয়াল পেট্রোলিয়াম ইউনিভার্সিটির ‘সোসাইটি অব পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ার্স’ আয়োজিত চার দিনব্যাপী অনলাইনে ‘পিডিপিইউ এসপিই ফেস্ট-২০’ নামে এ প্রতিযোগিতা হয়।

এতে ‘ডাউনস্ট্রিম’ ক্যাটাগরিতে অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হন শাবির পিএমই বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী আবু মুগীরা, এমাদ হোসেন ও আবু হাসনাত রাশেদের সমন্বয়ে গঠিত প্যানেল।

‘এ কম্পারেটিভ এনালাইসিস এমং ডিফারেন্ট বায়োডিজেল ফিডস্টকস ফাউন্ড ইন ইন্ডিয়া, বাংলাদেশ এন্ড মালয়েশিয়া : এ রিভিউ’ এ শিরোনামে অংশগ্রহণ করে এ প্যানেল। তাদের প্যানেল বিভিন্ন দেশের ৫ টি বিশ্ববিদ্যালয়কে টপকে ১ম স্থান অর্জন করতে সক্ষম হন।

প্রতিযোগিতার ধরণ সম্পর্কে চ্যাম্পিয়ন টিমের সদস্য আবু হাসনাত রাশেদ বলেন, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য প্রথমে বিভাগে একটি বাছাই পর্বের আয়োজন করা হয়। এখান থেকে আমাদের ৫ জনকে ‘ডাউনস্ট্রিম’ ক্যাটাগরির জন্য বাছাই করা হয়। পরবর্তীতে পেপারের মূল বিষয়বস্তু প্রতিযোগিতার ওয়েবসাইটে জমা দিলে তা গ্রহণ করে কর্তৃপক্ষ। এরপর ৩০টি গবেষণা প্রবন্ধের সমন্বয়ে একটি রিভিউ পেপার তৈরি করে ২ অক্টোবর জমা দিই। পেপার গৃহীত হলে চূড়ান্ত প্রতিযোগিতায় অনলাইনে প্রেজেন্টেশন দিই। প্রেজেন্টেশন সেশনে লাইভ প্রশ্নোত্তর করা হয়।

টিমের আরেক সদস্য আবু মুগীরা বলেন, ‘ডাউনস্ট্রিম’ ক্যাটাগরির মূল বিষয় হলো অপরিশোধিত তেল রিফাইনিং, প্রসেসিং, মার্কেটিং ও ডিস্ট্রিবিউশন পদ্ধতি নিয়ে কাজ করা।

আমাদের পেপারে জ্বালানি সংকট এবং পরিবেশগত ইস্যু আলোকপাত করা হয়েছে। এখানে ভবিষ্যতে পরিবেশবান্ধব জ্বালানি হিসেবে বায়োডিজেলের সম্ভাব্যতা, বায়োডিজেল উৎপাদকগুলোর উপযোগিতা, সহজলভ্যতা যাচাইয়ের মাধ্যমে বাংলাদেশ, ভারত ও মালয়েশিয়ার ভবিষ্যত জ্বালানি চাহিদা কীভাবে পূরণ করা যাবে তা তুলে ধরা হয়েছে।

অন্যদিকে ‘প্রোডাকশন’ ক্যাটাগরিতে রানার্সআপ হয় একই বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী সামিন রিদম, নাজমুল হোসাইন ও প্রান্ত দাসের সমন্বয়ে গঠিত প্যানেল।

এ প্যানেলের টেকনিক্যাল পেপারের শিরোনাম ছিল ‘এন ওভারভিউ অব রিজারভয়ের ফরমেশন ড্যামেজ অ্যান্ড ইটস কন্সিকোয়েন্সেস অ্যান্ড রেমেডিশন টেকনিকস’।

এখানে ফরমেশন ড্যামেজ কিভাবে আশানুরূপ তেল ও গ্যাস উৎপাদনে বাধা সৃষ্টি করছে তার কারণগুলো শনাক্তকরণ করা হয়েছে এবং কিভাবে ফরমেশন ড্যামেজ কমিয়ে আনা যায় সে সম্পর্কেও আলোকপাত করা হয়েছে।

পিএমই বিভাগের প্রধান সাইফুল আলম বলেন, শিক্ষার্থীদের এ অর্জনে আমরা অনেক গর্ববোধ করছি। আমাদের প্রত্যাশা, তারা এ অর্জন ধরে রাখবে এবং আগামীতে সবগুলো ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হবে। প্রতিযোগীদের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা ভবিষ্যতে দেশের খনিজ সম্পদ ও জ্বালানি ক্ষেত্রে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রতিযোগিতায় ভারত, বাংলাদেশ, ফিলিপাইন, লেবানন, আলজেরিয়া, বলিভিয়া, আজারবাইজানসহ ৮টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় ‘ড্রিলিং’, ‘ডাউনস্ট্রিম’, ‘রিজারভয়ের’, ‘প্রোডাকশন’, ‘এইচএসই অ্যান্ড আদার্স’ ক্যাটাগরিতে শাবির পিএমই বিভাগ থেকে পৃথক ৫টি দল অংশগ্রহণ করে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 19
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    19
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: