সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। ১৪ ডিসেম্বর বুধবার সূর্যোদয়ের সাথে সাথে পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। এরপর কালো ব্যাজ ধারন করে প্রশাসন ভবনের সামনে হতে শোকর‌্যালি বের হয়। র‌্যালিটি সিকৃবির কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। র‌্যালিটির নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা।

র‌্যালি শেষে পুষ্পস্তবক দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান ভাইস চ্যান্সেলর, ডিনবৃন্দ, রেজিস্ট্রার, শিক্ষক সমিতি, অফিসার পরিষদসহ বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীবৃন্দ। বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার নেতা কর্মীরাও ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবিদের শ্রদ্ধা নিবেদন করেছে। শিক্ষক সমিতির সেক্রেটারি প্রফেসর ড. এম এম মাহবুব আলম শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানটির সঞ্চালনা করেন। এর আগে ১৩ ডিসেম্বর শহীদ বৃদ্ধিজীবি দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষ্যে ভাইস চ্যান্সেলরের বাণী প্রচার করেছে সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।

ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা বলেন, “বুদ্ধিজীবী হত্যার প্রক্রিয়া এখনো থামেনি। যারা মুক্তমনা, যারা বাঙালির কথা বলে, যারা বিজ্ঞানের কথা বলে, তাদের অনেককেই এখনো হত্যা করা হচ্ছে। তৎকালীন সময়ে এ অঞ্চলে অনেক বুদ্ধিজীবী ছিলেন। কিন্তু যারা বঙ্গবন্ধুর আদর্শের সাথে একমত, যারা স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, যারা মুক্তমনা, যারা অসাম্প্রদায়িক রাষ্ট্রের স্বপ্ন দেখতো, তাদের বেছে বেছে ১৯৭১ সালে হত্যা করা হয়েছে। সাম্প্রদায়িক বুদ্ধিজীবীদের কাউকে হত্যা করা হয়নি।

মুক্তচিন্তা, বিজ্ঞানমনষ্ক ও অসাম্প্রদায়িক মেধাবী মানুষগুলোকে নিশ্চিহ্ন করতেই এই হত্যাযজ্ঞ চালানো হয়।” প্রফেসর জামাল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “শুধুমাত্র সার্টিফিকেট অর্জন করলে হবে না। মুক্ত চিন্তার অধিকারী হতে হবে এবং বাঙালিয়ানা চর্চা করতে হবে।” ভাইস চ্যান্সেলর, শহীদ বুদ্ধিজীবীদের বিভিন্ন কীর্তির স্মৃতিচারণ করেন এবং দেশমাতৃকার প্রতি তাঁদের এই মহান আত্মত্যাগের মহিমা জাতীয় জীবনে প্রয়োগ করার জন্য সকলকে আহবান জানান। বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: