সর্বশেষ আপডেট : ১৬ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ঊৎসবের ঈদযাত্রায় সিলেটে বিষাদের কান্না

ডেইলি সিলেট ডেস্ক :: 

দেশজুড়ে ঊৎসবের ঈদযাত্রায় প্রতিবারই বিষাদের কান্না দেখা যায়। বিশৃঙ্খল সড়কে ঈদযাত্রায় বেড়েই চলেছে দুর্ঘটনা। আর দেখা যাচ্ছে মৃত্যুর মিছিল। এবারের ঈদ যাত্রার আগে ও পরে মোট ১৫দিনে সিলেট বিভাগে ২৩টি সড়ক দুর্ঘটনায় ২২ জনের প্রাণ ঝরেছে।

বুধবার (২৪ এপ্রিল) বিকেলে রাজধানীর ধানমন্ডিতে সংগঠনটির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানান রোড সেফটি ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড.এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

বুধবার প্রকাশিত রোড সেফটি ফাউন্ডেশন এর “ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশ ও পর্যালোচনা” বিষয়ক এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

রোড সেফটি ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ এসব তথ্য তুলে ধরেন।

প্রতিবেদনে ২০১৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত ৬ বছরে ঈদের আগে ও পরে মিলিয়ে মোট ৮৩ দিনের তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনে জানানো হয়, ২০১৯ সালে ১৪ দিনে ঈদ যাত্রায় ১৪৬টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৯৪ জন ও আহত হয়েছেন ৪০২ জন। ২০২০ সালে ১২ দিনে ঈদ যাত্রায় ১২৮টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৪৭ জন ও আহত হয়েছেন ৩১৮ জন। ২০২১ সালে ১৪ দিনে ঈদ যাত্রায় ২৩৯টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩১৪ জন ও আহত হয়েছেন ২৯১ জন। ২০২২ সালে ১৪ দিনে ঈদ যাত্রায় ২৮৩টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৭৬ জন ও আহত হয়েছেন ১ হাজার ৮০০ জন। এছাড়া ২০২৩ সালে ১৪ দিনে ঈদ যাত্রায় ২৪০টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৮৫ জন ও আহত হয়েছেন ৪৫৪ জন।

এ বছরের তথ্য তুলে ধরে জানানো হয়, চলতি বছরের ঈদুল ফিতরের আগে-পরে ১৫ দিনে (৪ এপ্রিল থেকে ১৮ এপ্রিল) দেশে ৩৫৮টি সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১ হাজার ৫০০ জনের বেশি। এরমধ্যে শুধু ঢাকার জাতীয় অর্থোপেডিক হাসপাতালেই (পঙ্গু হাসপাতালে) ঈদের তিন দিনে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে ভর্তি হয়েছেন ৪৫৪ জন (যদিও গণমাধ্যমে প্রকাশিত সংখ্যা ৪৯৩ জন), যার অধিকাংশই মোটরসাইকেল দুর্ঘটনায় আক্রান্ত। এই বাস্তবতায় ১৫ দিনে সারা দেশের হাসপাতালে আহত মানুষের সংখ্যা দেড় হাজারের বেশি হবে।

সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জন নিহতের মধ্যে নারী ৬৩, শিশু ৭৪। এসব দুর্ঘটনার মধ্যে ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৫৬ জন, যা মোট নিহতের ৪২ দশমিক ৫০ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১ দশমিক ১১ শতাংশ। দুর্ঘটনায় পথচারী নিহত হয়েছেন ৬৮ জন, যা মোট নিহতের ১৮ দশমিক ৫২ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৪১ জন, অর্থাৎ ১১ দশমিক ১৭ শতাংশ।

একই সময়ে ৩টি নৌ-দুর্ঘটনায় ৭ জন নিহত ও ৮ আহত হয়েছেন। ১৪টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত এবং ১৭ জন আহত হয়েছেন। দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যানের তথ্য তুলে ধরে তিনি বলেন, ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৯ দশমিক ০৫ শতাংশ, প্রাণহানি ৩০ দশমিক ৭৯ শতাংশ, রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৩ দশমিক ৪০ শতাংশ, প্রাণহানি ১১ দশমিক ৭১শতাংশ, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ১৪ দশমিক ৫২ শতাংশ, প্রাণহানি ১২ দশমিক ৮০ শতাংশ, খুলনা বিভাগে দুর্ঘটনা ১০ দশমিক ৩৩ শতাংশ, প্রাণহানি ৯ শতাংশ, বরিশাল বিভাগে দুর্ঘটনা ১০ দশমিক ০৫ শতাংশ, প্রাণহানি ১২ দশমিম ২৬ শতাংশ, সিলেট বিভাগে দুর্ঘটনা ৬ দশমিক ৪২ শতাংশ, প্রাণহানি ৬ শতাংশ, রংপুর বিভাগে দুর্ঘটনা ৬ দশমিক ৭০ শতাংশ, প্রাণহানি ৭ দশমিক ৩৫ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনা ৯ দশমিক ৪৯ শতাংশ, প্রাণহানি ১০ দশমিক ০৮ শতাংশ ঘটেছে।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১০৪ টি দুর্ঘটনায় ১১৩ জন নিহত এবং সিলেট বিভাগে সবচেয়ে কম ২৩টি দুর্ঘটনায় ২২ জন নিহত। এবার ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা এবং প্রাণহানি উভয়ই বেড়েছে জানিয়ে প্রতিবেদনে বলা হয়, গত বছরে ঈদুল ফিতরে ২৪০টি দুর্ঘটনায় ২৮৫ জনের প্রাণহানি ঘটেছিল। প্রতিদিন গড়ে ১৭ দশমিক ১৪টি দুর্ঘটনায় ২০ দশমিক ৩৫ জন নিহত হয়েছিল। আর এই বছরে ঈদযাত্রায় প্রতিদিন গড়ে ২৩ দশমিক ৮৬টি দুর্ঘটনায় ২৪ দশমিক ৪৬ জন নিহত হয়েছেন। এই হিসাবে এবছর দুর্ঘটনা বেড়েছে ৩৯ দশমিক ২০ শতাংশ এবং প্রাণহানি বেড়েছে ২০ দশমিক ১৯ শতাংশ।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: