সর্বশেষ আপডেট : ১ মিনিট ১১ সেকেন্ড আগে
রবিবার, ২৩ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু

স্পোর্টস ডেস্ক ::

আজ রবিবার পর্দা উঠছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এই প্রথম একাধিক দেশে বসছে কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে এবারের আসরের আয়োজক। সেই সঙ্গে অতীতের সব রেকর্ড ভেঙে প্রথমবারের মতো আসরে অংশ নিচ্ছে ২০টি দল। যেখানে ২০ দল মুখোমুখি হচ্ছে চার গ্রুপে বিভক্ত হয়ে।

যুক্তরাষ্ট্রের শহর ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে ১ জুন স্বাগতিক দেশ ও কানাডার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে সংক্ষিপ্ত ভার্সনের এই ক্রিকেট মহারণ। যুক্তরাষ্ট্রের সঙ্গে সময়ের ব্যবধানের কারণে বাংলাদেশ সময় রবিবার (২ জুন) সকাল সাড়ে ৬টায় শুরু হবে নবম বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি।

২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপের শীর্ষ আট দল সরাসরি কোয়ালিফাই করেছে এবার। দলগুলো হলো—অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা। স্বাগতিক হিসেবে সরাসরি খেলার সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। ২০২২ সালের ১৪ নভেম্বর পর্যন্ত র‍্যাংকিংয়ের বিচারে জায়গা পায় বাংলাদেশ ও আফগানিস্তান।

এরপর বাছাই পর্ব খেলে বিশ্বকাপের টিকিট পায় নামিবিয়া, উগান্ডা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান, নেপাল, পাপুয়া নিউগিনি ও কানাডা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র দুটি দল একাধিক শিরোপা জিতেছে। ওয়েস্ট ইন্ডিজ ২০১২ ও ২০১৬ সালে এবং ইংল্যান্ড ২০১০ ও ২০২২ সালে শিরোপা উৎসব করে। এছাড়া ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও অস্ট্রেলিয়া একবার করে শিরোপা জিতেছে। ফেভারিট দলগুলোর মধ্যে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেনি কখনো।

এবার কি নতুন কোনো দেশে যাবে বিশ্বকাপ, নাকি পুরোনোদের কেউই পাবে ট্রফির স্বাদ? ২৯ জুন বার্বাডোজে ফাইনালশেষে জানা যাবে এই প্রশ্নের উত্তর।

বিশ্বকাপে বাংলাদেশ কখনই সেমিফাইনালে খেলতে পারেনি। পাঁচবার দ্বিতীয় রাউন্ডই সেরা সাফল্য। এবারও দলকে ঘিরে বড় কোনো প্রত্যাশা করা কঠিনই। বিশেষ করে, বিশ্বকাপের আগ মুহূর্তে যুক্তরাষ্ট্রের কাছে তিন ম্যাচের সিরিজ হেরে যাওয়ায় বাংলাদেশ দল অনেক চাপে থাকবে। এই চাপ জয় করে নাজমুল হোসেন শান্তর দল নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারবেন কি না, সেটি সময়ই বলে দেবে।

এবারের বিশ্বকাপে মোট ৫৫টি ম্যাচ, যার মধ্যে যুক্তরাষ্ট্রের তিন ভেন্যুতে হবে ১৬টি ম্যাচ, বাকিগুলো ওয়েস্ট ইন্ডিজের ছয় ভেন্যুতে হবে। সুপার এইট, সেমিফাইনাল ও ফাইনাল সবই ওয়েস্ট ইন্ডিজের মাঠে অনুষ্ঠিত হবে। ২৯ জুন বার্বাডোজে ফাইনাল।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: