সর্বশেষ আপডেট : ১২ ঘন্টা আগে
বুধবার, ১ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

‘শিশুদের নিয়ে সংবাদ পরিবেশনে সাবধান হতে হবে’

ডেইলি সিলেট ডেস্ক ::

শিশুদের নিয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সাংবাদিক ও সংবাদ মাধ্যমগুলোকে সাবধানতা অবলম্বন করার আহ্বান জানিয়েছেন আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম। তিনি এমনভাবে সংবাদ প্রকাশ করতে বলেছেন, যাতে অপরাধের সংস্পর্শে আসা শিশুদের নাম-পরিচয় প্রকাশ না পায়।

সুপ্রিম কোর্ট বিটে কাজ করা সাংবাদিকদের ‘ল রিপোর্টার্স ফোরাম -এলআরএফ আয়োজিত কর্মশালায় সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিচারপতি এ কথা বলেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে ওই কর্মশালার আয়োজন করা হয়।

দিনব্যাপী কর্মশালার বিষয় ছিল সাইবার নিরাপত্তা আইন।
ফোরামের সভাপতি শামীমা আক্তার কর্মশালায় সভাপতিত্ব করেন। সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক হাবিবুর রহমান। কর্মশালার আলোচনায় অংশ নেন হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

কিশোর গ্যাংকে একটি সামাজিক সমস্যা উল্লেখ করে ‘সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’ এর সভাপতি বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন, ‘সাম্প্রতিককালে কিশোর গ্যাং গ্রেপ্তার হচ্ছে। সমাজে কিশোর গ্যাং আসলেই একটা সমস্যা। কিশোর গ্যাং কেন হয়। কী কারণে হয় এবং কিভাবে তা প্রতিরোধ করা যায় তা বিজ্ঞানিরা ভাল বলতে পারবেন।

কিন্তু আইন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মনে করছেন এ ধরনের কিশোর গ্যাংদের গ্রেপ্তার করা প্রয়োজন। মানুষ কিন্তু কিছু কিছু জায়গায় ভীষণ অতিষ্ঠ। অনেকেই আমাকে বলেছে, কিশোর গ্যাং আসলে কেউ কিশোর না। হতে পারে সবাই কিশোর না, ১৫/১৬ বছর বয়স। আমাদের শিশু আইন অনুযায়ী ১৮ বছর পর্যন্ত সবাই শিশু।


আপিল বিভাগের বিচারপতি বলেন, ‘শিশু আইন ও হাইকোর্টের রায়ে বলা আছে, শিশুদের সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যথেষ্ঠ সাবধানতা অবলম্বন করতে হবে। পরিচয় যাতে প্রকাশ না করা হয়। কিন্তু আমি কয়েকদিন ধরে দেখছি আইন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে প্রবণতা আছে কে কতটুকু কাজ করছে তা তুলে ধরার। তাঁরা হয়তো ডাকলো, ডেকে মিডিয়ায় ব্রিফ করলো। প্রাথমিকভাবে ধরে নিতে হবে এরা কিশোর। কারো যদি বয়স কম বেশি হয় সে বিষয়ে প্রশ্ন আসলে সেটা আদালত নির্ধারণ করবে।’

বিচারপতি ইনায়েতুর রহিম আরো বলেন, ‘কিশোর গ্যাংয়ের গ্রেপ্তার হওয়া বা ধরা আইনগত বাধা নেই। এটা করতেই পারে। কিন্তু এদের ছবি দেওয়া মিডিয়ায়, পত্রিকায় সেভাবে পরিচয় প্রকাশ করা, এটা কিন্তু আইনে বারিত করছে। এখন আপনাকে (সাংবাদিকদের) ডেকে ব্রিফ করলো। করলেই কি আপনি ছবিসহ নাম প্রকাশ করে দিবেন? সে ক্ষেত্রে আপনাকে সংযত হয়ে আইনটা মেনে সংবাদ পরিবেশন করবেন ছবি যাতে প্রকাশিত না হয়।’

আপিল বিভাগের বিচারপতি আরও বলেন, ‘যতটুকু সত্য ততটুকু আপনি (সাংবাদিক) করবেন। ততটুকু দিবেন যতটুকু আপনি প্রমাণ করতে পারবেন। যদি আপনার বিরুদ্ধে কোনো মামলা হয়, অবশ্যই ডিপেন্ড করবেন। আমি মনে করি এ ধরনের সাহসী সাংবাদিকতা অবশ্যই থাকা দরকার। কারণ আমরা কেউই আইনের ঊর্ধ্বে নয়। বিচারক হই, যেই হই। আমাদের জবাবদিহীতা আছে জনগণের কাছে, আইনের কাছে, সংবিধানের কাছে। তবে সাবধানতার সাথে করতে হবে, যাতে বিচারকের মানহানি না হয়।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: